ভিডিও

আড়াইশ’ বছর যাবত ঐতিহ্য ধরে রেখেছে সিরাজগঞ্জের দইমেলা

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০২৪, ০৫:৩০ বিকাল
আপডেট: ফেব্রুয়ারি ১৬, ২০২৪, ০২:০২ দুপুর
আমাদেরকে ফলো করুন

জয়নাল আবেদীন জয়/মেহেরুল ইসলাম বাদল, সিরাজগঞ্জ : এক, দুই বছর নয়। ঐতিহ্য ধরে প্রায় আড়াইশ’ বছর ধরে সিরাজগঞ্জে অনুষ্ঠিত হয় ব্যতিক্রমধর্মী দইমেলা। সরস্বতী পূজার দিন জেলার চলনবিল অধ্যুষিত তাড়াশ উপজেলায় এবং জেলা সদরের মুজিব সড়কে এ মেলা অনুষ্ঠিত হয়।

দেশের বিভিন্ন প্রান্তের বিক্রেতারা মেলায় ঝাঁকায় হরেক রকম মাটির পাত্রে দইয়ের পসরা সাজিয়ে বসেন। দইয়ের পাশাপাশি এখানে মোয়া, মুড়কি, চিড়া, মিষ্টান্নও মেলে। ক্রেতারাও উৎসবমুখর পরিবেশে মেলা থেকে এসব কেনেন। প্রায় আড়াই’শ বছর আগে জমিদার বনোয়ারী লাল রায় বাহাদুর এই দই মেলার প্রচলন শুরু করেন। সেই থেকে এ মেলা চলে আসছে।

গতকাল বুধবার ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত জেলা শহরের মুজিব সড়ক ও তাড়াশের ঈদগাহে এই দইয়ের মেলা অনুষ্ঠিত হয়েছে। মেলায় সিরাজগঞ্জ, বগুড়া, পাবনা ও নাটোর জেলা থেকে ঘোষেরা আগে থেকেই এখানে এসে দই নিয়ে পসরা সাজিয়ে বসেন। মেলায় ক্ষীরসা, শাহী, টক, শ্রীপুরীসহ বাহারি নাম ও স্বাদের দই স্থান পায়। ক্রেতারাও সকাল থেকে দই কিনতে ভিড় করেন।

মেলা উপলক্ষে অনেক বাড়িতে স্বজনদের নিয়ে দই উৎসবও অনুষ্ঠিত হয়। দুই উপজেলার মেলায় অন্তত শতাধিক দইয়ের দোকান স্থান পায়।  এলাকাবাসী জানায়, তাড়াশের জমিদার বনোয়ারী লাল রায় বাহাদুর দই ও মিষ্টান্ন খুব পছন্দ করতেন। এছাড়া জমিদার বাড়িতে আসা অতিথিদের আপ্যায়নে এ অঞ্চলে ঘোষদের তৈরি দই পরিবেশন করা হতো।

সে থেকেই জমিদার বাড়ির সামনে রশিক লাল রায় মন্দিরের পাশের মাঠে সরস্বতী পূজা উপলক্ষে দিনব্যাপী দইমেলার আয়োজন শুরু হয়। সেই ধারাবাহিকতায় সিরাজগঞ্জের তাড়াশ ও শহরের মুজিব সড়কে বসে দইয়ের মেলা। মেলায় আগের মতো জৌলস না থাকলেও মানুষের আগ্রহের কমতি নেই। আয়োজকরা এখনো এটিকে ধরে রেখেছেন।

তাড়াশ উপজেলা সনাতন সংস্থার সাবেক সাধারণ সম্পাদক ডা. গোপাল চন্দ্র ঘোষ বলেন, সরস্বতী পূজাকে কেন্দ্র করে ঐতিহ্যবাহী এই দইমেলা অনুষ্ঠিত হয়। তৎকালীন জমিদার রায় বাহাদুর প্রথমে দইমেলার প্রচলন করেছিলেন। তারপর থেকে এটা যেন এলাকার একটা রেওয়াজ ও আনুষ্ঠানিকতায় পরিণত হয়। আমরা ছোটবেলায় বাবার সাথে মেলায় গিয়েছি। আমাদের সন্তানরাও আমাদের হাত ধরে মেলায় যাচ্ছে।

সিরাজগঞ্জ জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি সন্তোষ কুমার কানু বলেন, ঐতিহ্যবাহী দইমেলা প্রতি বছরের ন্যায় এবারও অনুষ্ঠিত হচ্ছে। শ্রী পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা উপলক্ষে এ দই মেলা বসে থাকে। সিরাজগঞ্জ ও তাড়াশে উৎসাহ-উদ্দিপনার মধ্যদিয়ে এই দই মেলার উৎসব হচ্ছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS