ভিডিও

রঙিন ফুলকপি চাষ করে সফল হাকিমপুরের গোলাম মোস্তফা

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৬, ২০২৪, ০৫:৪৩ বিকাল
আপডেট: ফেব্রুয়ারি ১৬, ২০২৪, ০৫:৪৩ বিকাল
আমাদেরকে ফলো করুন

হাকিমপুর (দিনাজপুর) প্রতিনিধি : প্রথম বারের মতো দিনাজপুরের হাকিমপুর উপজেলায় রঙিন ফুলকপি চাষ করে সাড়া ফেলেছেন গোলাম মোস্তফা নামের এক কৃষক। কম খরচে অধিক লাভ ও পুষ্টিগুণ সম্পন্ন হওয়ায় আগ্রহ দেখাচ্ছে অন্যান্য কৃষকেরাও।

উপজেলার খট্টামাধবপাড়া ইউনিয়নের বলরামপুর গ্রামে উপজেলা কৃষি বিভাগের পরামর্শে ২০ শতক জমিতে রঙিন প্রজাতির ফুলকপি ভ্যালেনটিনা চাষে আগ্রহ প্রকাশ করেন উপজেলার কৃষক গোলাম মোস্তফা। এরপর থেকেই একজন কৃষি ইউনিয়ন ব্লক সুপার ভাইজারের সার্বক্ষণিক তত্ত্বাবধানে তিনি এই রঙিন ফুলকপির চাষাবাদ করেন।

নতুন জাতের এই দৃষ্টিনন্দন ফুলকপি দেখতে ভিড় জমাচ্ছেন এলাকাবাসী। এ ফুলকপি বাজারজাত শুরু হওয়ার পর থেকেই অনেকে কিনতে আসছেন। উপজেলা নিবার্হী অফিসার অমিত রায় বলেন, এ উপজেলায় প্রদর্শনী খামারের মাধ্যমে প্রথম বারের মতো রঙিন ফুলকপি চাষ করা হচ্ছে। রঙিন হওয়ায় বাজারে এর দামও যেমন রয়েছে। বাজারে এর চাহিদায়ও বেশি।

এ উপজেলায়  রঙিন ফুলকপি চাষ বৃদ্ধি ও কৃষকদের উৎসাহী করার লক্ষে উপজেলা প্রশাসন থেকে কৃষকদের সব ধরনের সহযোগিতা দেওয়া হবে। উপজেলা কৃষি অফিসার আরজেনা বেগম বলেন, দিনাজপুর অঞ্চলে টেকসই কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় প্রথমবারের মতো উপজেলার খট্টামাধবপাড়া এলাকার বলরামপুর গ্রামে বেগুনি রঙিন ফুলকপির একটি প্রদর্শনী স্থাপন করা হয়েছে। এই ফুলকপির আবাদ সম্প্রসারণ করা গেলে কৃষকরা লাভবান হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS