ভিডিও

রাণীনগরে কোকোপিট পদ্ধতিতে বেগুন চাষ

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০২৪, ০৬:৪০ বিকাল
আপডেট: ফেব্রুয়ারি ১৭, ২০২৪, ০৬:৪০ বিকাল
আমাদেরকে ফলো করুন

রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর রাণীনগর উপজেলায় অন্যান্য কৃষি ফসলের পাশাপাশি চলতি মৌসুমে কোকোপিট পদ্ধতিতে পুষ্টিকর বেগুন চাষ শুরু করেছেন উপজেলা গোনা ইউনিয়নের প্রগতিশীল কৃষক মাসুদ রানা।

সারাবছরই নানা জাতের শাক-সবজি ও ফলমূলের চাষ করে থাকেন তিনি। এবার বাগানে প্রথমবারের মতো গ্রোয়িং ব্যাগে নারিকেলের ছোলা ভরে বেগুন চাষ করছেন। ইতোমধ্যে গাছগুলো বড় হয়ে বাতাসে দোল খাচ্ছে। আগামী সপ্তাহের মধ্যে কীটনাশক মুক্ত এই বেগুন বাজারজাত করা যাবে বলে আশা করছেন চাষি মাসুদ রানা।

জানা যায়, উপজেলার গোনা ইউনিয়নের বেতগাড়ী গ্রামের মৃত খন্দকার আব্দুল গফুরের ছেলে মাসুদ রানা (৫২)। তার ২৫বিঘা বাগানের প্রায় ১বিঘা জমিতে প্রথমবারের মতো কোকোপিট পদ্ধতিতে বেগুন চাষ শুরু করেছেন।

মাসুদুর রহমান জানান, সারাবছর বিভিন্ন জাতের সবজি ও ফলমূলের চাষ করি। প্রতি বছরই আমি নতুন একটি করে ফসল ফলানোর চিন্তা করি। তারই ধারাবাহিকতায় চলতি মৌসুমে নারিকেলের ছোলা গ্রোয়িং ব্যাগে ভরিয়ে তাতে চারা দিয়ে বেগুন চাষ করছি। বেগুন গাছের বয়স ৭০দিন পার হয়েছে। প্রায় ১শ’টি ব্যাগে এই বেগুন চাষ করছি।

মাটিতে চাষ করলে পোকামাকড়ের আক্রমনের ভাবনা থাকে কিন্তু এই পদ্ধতিতে কীট-পতঙ্গ হানা দেওয়ার সম্ভবনা খুবই কম। বর্তমানে জমিতে ভালো বেগুন ধরেছে। দাম ভালো পেলে লাভের মুখ দেখবেন এমনটাই আশা করছেন তিনি।

রাণীনগর কৃষি অফিসের উপ-সহকারী কৃষি অফিসার বিমল চন্দ্র রায় বলেন, একজন প্রগতিশীল কৃষক মাসুদ রানা। এই মৌসুমে  তিনি কোকোপিট পদ্ধতিতে বেগুন চাষ করেছেন। গাছগুলোর অবস্থা অনেক ভালো। কৃষি অফিসের পক্ষ থেকে সব ধরনের পরামর্শ দিয়ে আসছি আশা করি আবহাওয়া অনুকূলে থাকলে চলতি মাসের শেষের দিকে বাজারজাত শুরু হতে পারে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS