ভিডিও

গোবিন্দগঞ্জে প্রথমবারের মত জিরা চাষ

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০২৪, ০৭:১২ বিকাল
আপডেট: ফেব্রুয়ারি ১৭, ২০২৪, ০৭:১২ বিকাল
আমাদেরকে ফলো করুন

গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি : গাইবান্ধার গোবিন্দগঞ্জে প্রথমবারের মত চাষ হচ্ছে মসলা জাতীয় ফসল জিরার চাষ। জিরা আবাদে সফলতা পেয়ে খুশি কৃষকরা। মসলার উন্নতজাত ও প্রযুক্তি সম্প্রসারণ প্রকল্পের আওয়ায় জেলার গোবিন্দগঞ্জ উপজেলার পৌরসভার খলসী ও ফুলবাড়ী ইউনিয়নের বড় সাতাল বাতাইল গ্রামে প্রদর্শনী প্লট আকারে ১০ শতক জমিতে পরীক্ষামূলকভাবে মসলা জাতীয় ফসল হিসেবে কৃষক পর্যায়ে জিরা চাষ করা হয়।

জিরা চাষের ওপর বিশেষ প্রশিক্ষণ পাওয়া এসব এলাকার কৃষকরা পরীক্ষামূলক জিরা চাষে বেশ সফলতাও পেয়েছে। কৃষি বিভাগের নাান ধরনের সহযোগিতায় মুগ্ধ হয়ে এবং জিরার ফলনে খুশি হয়ে আগামীতে কৃষকরা বাণিজ্যিকভাবে জিরা চাষ সম্প্রসারণ করার ইচ্ছে পোষণ করেছেন অনেক কৃষক।

ফুলবাড়ী ইউনিয়নের বড় সাতাইল-বাতাইল গ্রামের মসল্লা চাষি দিলবর আলী বলেন বগুড়া মসলা গবেষণা ইনস্টিটিউটে বিশেষ প্রশিক্ষণ নিয়ে স্থানীয় কৃষি বিভাগের তত্ত্বাবধায়নে জিরা চাষ করি। ১০ শতক জমিতে নিয়ম মেনে সেচ, সার প্রয়োগ ও সঠিক পরিচর্যায় এর আবাদে ভাল সফলতা পেয়েছি। আগে জানলে আরও বেশি জমিতে জিরার চাষ করতাম। তবে আগামী বছর আরও বেশি জমিতে জিরার চাষ করব। জিরার এমন ভালো ফলনে খুশি এলাকার অন্য কৃষকরাও।

উপজেলা কৃষি কর্মকর্তা সৈয়দ রেজা-ই-মাহমুদ বলেন, মসলার উন্নতজাত ও প্রযুক্তি সম্প্রসারণ প্রকল্পের আওয়ায় মসলা জাতীয় ফসল হিসেবে কৃষক পর্যায়ে পরীক্ষামূলক জিরা চাষ বেশ ভালো হওয়ায় আশাবাদি তারা।

এ এলাকার মাটি ও আবহাওয়া জিরা চাষের উপযোগী হওয়ায় আগামীতে কৃষক পর্যায়ে বাণিজ্যিক ভাবে জিরা চাষ সম্প্রসারণ ঘটানোর উদ্যোগ নেওয়ার হবে। আরও বেশি জিরা চাষ করে আমদানি খরচ কমানো সম্ভব।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS