ভিডিও

বিএনপি সরকার গোল্ডেন হ্যান্ডশেকের মাধ্যমে দক্ষ শ্রমিককে বসিয়ে দিয়েছে : রেলপথমন্ত্রী 

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০২৪, ১১:২৪ রাত
আপডেট: ফেব্রুয়ারি ১৮, ২০২৪, ১২:০৯ দুপুর
আমাদেরকে ফলো করুন

সৈয়দপুর ও পার্বতীপুর প্রতিনিধি: রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী মো. জিল্লুল হাকিম বলেছেন, বিগত বিএনপি সরকারের আমলে গোল্ডেন হ্যান্ডশেকের মাধ্যমে রেলওয়ের অনেক দক্ষ শ্রমিক-কর্মচারীকে চাকরি থেকে বসিয়ে দেওয়া হয়েছে। ফলে এখানে শ্রমিক কর্মচারীর মারাত্মক সংকট সৃষ্টি হয়েছে। আমরা আন্তরিকভাবে চেষ্টা করছি রেলওয়ের সমস্যাগুলো যতসাধ্য সমাধানের।

আজ শনিবার (১৭ ফেব্রুয়ারি) বেলা ১১টায় দেশের বৃহত্তম সৈয়দপুরে রেলওয়ে কারখানা পরিদর্শনে এসে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। তিনি আরও বলেন, সৈয়দপুর রেলওয়ে কারখানায় দুই হাজার ৮৫৯ লোকবল প্রয়োজন। বর্তমানে কর্মরত রয়েছে মাত্র ৮০৭ জন। এতো কম সংখ্যক জনবল দিয়ে তো সৈয়দপুর রেলওয়ে কারখানার মতো বড় একটি কারখানা সম্পূর্ণভাবে সচল রাখা সম্ভব নয়।

তিনি  বলেন, কারখানার যে যন্ত্রপাতি রয়েছে, আরো কিছু আধুনিক যন্ত্রপাতি এনে দ্রুত লোকবল নিয়োগ করে এবং  প্রশিক্ষণ দিয়ে রেলওয়েকে অন্ততঃ একটি উন্নতির পর্যায়ে নিয়ে যেতে চাই। সৈয়দপুর সেতু কারাখানার কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, এক সময় এখানে সেতুর গার্ডার তৈরি হতো। এখন অল্প কিছু হয়,বাকিটা আমাদের আমদানি করতে হচ্ছে শুধুমাত্র দক্ষ জনবলের অভাবে। তিনি বলেন, আমরা সবাইকে সঙ্গে নিয়ে রেলওয়েকে একটি স্বাবলম্বী প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে চাই।

রেলওয়ের অনেক জায়গায় জমি বেদখল হয়ে গেছে। এক জমি একাধিক ব্যক্তিকে লিজ দেয়া হচ্ছে। এটি বন্ধ করতে হবে। রেলওয়ের জন্য যেটুকু প্রয়োজন তা দখলমুক্ত করা হবে। আর যারা বৈধভাবে রেলওয়ের জমি নিতে চায় তার ব্যবস্থাও করা হবে।

এ সময় নীলফামারী- ৪ আসনের সংসদ সদস্য আলহাজ মো. সিদ্দিকুল আলম সিদ্দিক, রেলপথ মন্ত্রণালয়েরসচিব ড. হুমায়ুন কবীর, মহাপরিচালক কামরুল হাসান, নীলফামারী জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ, পুলিশ সুপার গোলাম সবুর, সৈয়দপুর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার কল্লোল কুমার দত্ত, পশ্চিমাঞ্চল রেলওয়ের জেনারেল ম্যানেজার (জিএম) অসিম কুমার তালুকদার, প্রধান যন্ত্র প্রকৌশলী মুহাম্মদ খুদরত- ই- খুদা, সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ ইসমাঈল, সৈয়দপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) শাহা আলম, সৈয়দপুর উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও রেলওয়ে শ্রমিক লীগ নেতা মো. মোখছেদুল মোমিন, সাধারণ সম্পাদক মহসিনুল হক মহসিন, রেলওয়ে কারখানার কার্য-ব্যবস্থাপক (ডাব্লু এম) শেখ হাসানুজ্জামানসহ রেলওয়ে উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে রেলপথমন্ত্রী সৈয়দপুর রেলওয়ে কারখানায় এসে পৌঁছলে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস) মো. সাদেকুর রহমান তাকে ফুলেল শুভেচ্ছা জানান। পরে মন্ত্রী  প্রথমে সৈয়দপুর রেলওয়ে কারখানার ক্যারেজ সপসহ অন্যান্য সপগুলো পরিদর্শন করেন।

এ সময় তিনি কারখানার শ্রমিক-কর্মচারীদের সঙ্গে সরাসরি কথা বলেন এবং তাদের বিষয়ে খোঁজখবর নেন। 
এদিকে দিনাজপুরের পার্বতীপুরস্থ কেন্দ্রীয় লোকোমোটিভ কারখানা (কেলোকা) পরিদর্শন করেছেন রেলপথমন্ত্রী মোঃ জিল্লুল হাকিম।

আজ শনিবার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে মন্ত্রী কেলোকা পরিদর্শনকালে কারখানার বিভিন্ন উৎপাদন কার্যক্রম ঘুরে ঘুরে দেখেন। পরে তিনি কেলোকার রেস্টহাউসে কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন।

এ সময় সাবেক মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার এমপি, উপজেলা পরিষদের চেয়ারম্যান হাফিজুল ইসলাম প্রামাণিক, পৌরসভার মেয়র আমজাদ হোসেন, উপজেলা নির্বাহী অফিসার বিপুল কুমার, কেলোকার প্রধান নির্বাহী রফিকুল ইসলামসহ রেল ও প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বিকেল সাড়ে ৪টায় মন্ত্রী সস্ত্রীক কেলোকা ছেড়ে যান।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS