ভিডিও

খানসামায় শৈত্যপ্রবাহ কেটে যাওয়ায় রসুন চাষিরা চিন্তামুক্ত

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২৪, ০৫:৫৯ বিকাল
আপডেট: ফেব্রুয়ারি ২০, ২০২৪, ০১:০৭ রাত
আমাদেরকে ফলো করুন

খানসামা (দিনাজপুর) প্রতিনিধি : তীব্র ঠান্ডা ও টানা শৈত্যপ্রবাহের কারণে সাদা সোনাখ্যাত রসুন নিয়ে দুশ্চিন্তায় ছিলেন দিনাজপুরের খানসামা উপজেলার রসুনচাষিরা। তবে কয়েকদিনে তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায় আশানুরুপ ফলন ও মূল্য পাবেন বলে আশাপোষণ করছেন চাষিরা।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি মৌসুমে উপজেলার ৬টি ইউনিয়নে ১হাজার ৬২০ হেক্টর জমিতে রসুনচাষ হয়েছে। যা গত বছরে ছিল ১হাজার ৫০০ হেক্টর জমিতে। উপজেলার গোয়ালডিহি, দুবলিয়া, হাসিমপুর, নলবাড়ি, ভাবকী, কাচিনীয়া, গুলিয়ারা, আগ্রা, উত্তমপাড়া ও বালাপাড়া গ্রাম ঘুরে দেখা যায়- বিস্তীর্ণ মাঠজুড়ে রসুনের আবাদ হয়েছে।

আবহাওয়া ভালো হওয়ায় ও তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায় রসুন নিয়ে আশার আলো দেখছেন চাষিরা। খামারপাড়া ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা শম জাহিদুল ইসলাম বলেন, আমরা সর্বদা কৃষকদের কৃষি বিভাগের নির্দেশনানুযায়ী রসুনসহ বিভিন্ন ফসলের ক্ষেত পরিদর্শন ও প্রয়োজনীয় পরামর্শ দিয়ে যাচ্ছি। আশা করছি কৃষকরা এবছর রসুনে সফলতা পাবেন।

খানসামা উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার হাবিবা আক্তার বলেন, কিছুদিন পূর্বে শৈত্যপ্রবাহের কারণে রসুনক্ষেত হলুদ বর্ণ ধারণ করেছিল। এখন আবহাওয়া ভালো হওয়ায় আশা করছি রসুনের ফলনও ভালো হবে। কৃষি বিভাগের পক্ষ থেকে কৃষকদের সচেতনতা করতে নিরলসভাবে কাজ করা হচ্ছে। প্রয়োজনে কৃষকদের কৃষি বিভাগের পরামর্শ নেয়ার আহবান জানাচ্ছি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS