ভিডিও

আদমদীঘিতে ইরি মৌসুমে সাড়ে ৩শ বিঘা জমিতে সেচ অনিশ্চিত

চুরি যাওয়া ট্রান্সফরমার স্থাপন হয়নি

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২৪, ০৭:৪১ বিকাল
আপডেট: ফেব্রুয়ারি ১৯, ২০২৪, ০৭:৪১ বিকাল
আমাদেরকে ফলো করুন

আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি : চলতি ইরি-বোরো মৌসুমে জমিতে সেচ দেয়ার শুরতেই বগুড়ার আদমদীঘির পালোয়ানপাড়া উত্তর মাঠে গভীর নলকুপের পল্লী বিদ্যুতের বৈদ্যুতিক ট্রান্সফরমারের যন্ত্রাংশ চুরি যাওয়ার ১১ দিনেও স্থাপন ও সংযোগ না দেয়ায় প্রায় সাড়ে ৩শ’ বিঘা জমিতে ইরিবোরো ধান চাষ অনিশ্চিত হয়ে পড়েছে। এই ইরি স্ক্রীমের জমির মালিকরা জরুরি ভিত্তিতে নতুন করে বৈদ্যুতিক ট্রান্সফরমার স্থাপনের দাবি জানিয়েছেন।

উল্লেখ্য : আদমদীঘি উপজেলার ছাতিয়ানগ্রাম ইউপির পালোয়ানপাড়া উত্তর মাঠে প্রায় ২৬ বছর আগে গ্রামবাসি শেয়ারে পল্লী বিদ্যুতের ৩০ কেভির বৈদ্যুতিক ট্রান্সফরমারের সংযোগের মাধ্যমে গভীর নলকুপ স্থাপন করে প্রায় সাড়ে ৩শ’ বিঘা জমিতে পানি সেচ সুবিধা দিয়ে আসছিল। গত গত ৮ ফেব্রুয়ারি দিবাগত রাতে ট্রান্সফরমার চোরচক্রের সদস্যরা পল্লী বিদ্যুতের সংযোগ দেয়া ৩০ কেভির তিনটি বোতলের ভিতরের যন্ত্রাংশ চুরি করে নিয়ে যায়।

ফলে চলতি মৌসুমে স্কীমের আওতায় ইরিবোরো জমিতে সেচ সুবিধা থেমে যায়। ইতি পূর্বে এই স্কীমে ৩ বার ট্রান্সফরমারের চুরি ও ২ বার মিটার চুরির ঘটনা ঘটে। এদিকে ট্রান্সফরমারের যন্ত্রাংশ চুরির প্রায় ১১ দিন অতিবাহিত হলেও সেখানে পুনরায় নতুন করে বৈদ্যুতিক ট্রান্সফরমার স্থাপন করা হয়নি। ফলে ওই গভীর নলকুপের স্কীমের আওতায় প্রায় সাড়ে ৩শ’ বিঘা জমিতে চলতি ইরি-বোরো মৌসুমে পানি সেচ সুবিধা অনিশ্চিত হয়ে পড়েছে।

গভীর নলকুপের অংশিদার শহিদুল ইসলাম জানায়, এই এলাকার কিছু চিহ্নিত অসাধু ব্যক্তি বার বার গভীর নলকুপের ট্রান্সফরমারের যন্ত্রাংশ ও মিটার চুরির ঘটনা ঘটিয়ে চলেছে। এ ব্যাপারে আদমদীঘি থানায় লিখিত অভিযোগ করা হয়েছে।

এছাড়া গতকাল রোববার দিবাগত রাতে একই এলাকার হারুনুর রশিদ ভোলা নামের এক মাছচাষীর জয়সাগর নামক মাছচাষ পুকুরে সেচ কার্যে ব্যবহৃত পল্লী বিদ্যুতের ৫ কেভির একটি বৈদ্যুতিক ট্রান্সফরমারের যন্ত্রাংশ চুরি যায়। তিনি দুই জনের বিরুদ্ধে আদমদীঘি থানায় গতকাল সোমবার একটি লিখিত অভিযোগ করেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS