ভিডিও

চৌহালীতে এগিয়ে যাচ্ছে যমুনার বেড়িবাঁধের নির্মাণ কাজ

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২৪, ১০:৫০ রাত
আপডেট: ফেব্রুয়ারি ১৯, ২০২৪, ১০:৫০ রাত
আমাদেরকে ফলো করুন

এনায়েতপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি : সিরাজগঞ্জের চৌহালীর চরাঞ্চলের মানুষের দীর্ঘদিনের দাবি যমুনা নদীর বাম তীর রক্ষা বাঁধ। অবশেষে চরাঞ্চলবাসীর পূরণ হতে যাচ্ছে দীর্ঘদিনের আশা। ৩.৫ কিলোমিটার এলাকায় করা হচ্ছে স্থায়ী বেড়িবাঁধ। বাঁধ নির্মাণ কাজ চলছে। ইতোপূর্বে পানি সম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী ও শরীয়তপুর-২ আসনের সংসদ সদস্য একেএম এনামুল হক শামীম প্রকল্পের উদ্বোধন করেন।

কয়েক বছর ধরেই বেড়িবাঁধ না থাকায় চৌহালীর চরাঞ্চলের খাষপুকুরিয়া, বাঘুটিয়া, ভূতের মোড় এলাকায় ভাঙনের শিকার হচ্ছে হাজারও মানুষ। গত ২০ বছরে এসব এলাকার ১৫ থেকে ২০ কিলোমিটার যমুনার ভাঙনে বিলীন হয়েছে। এলাকাবাসী ফসলের জমি, শিক্ষা প্রতিষ্ঠানসহ হারিয়েছে শত শত বসতভিটা।

এসব এলাকা নদী ভাঙনের হাত থেকে রক্ষা পেতে ৪৬ কোটি ৮৯ লাখ টাকা ব্যয়ে তৈরি হচ্ছে ৩.৫ (তিন হাজার পাঁচশ’) কিলোমিটার স্থায়ী বেড়িবাঁধ। এর ফলে শিক্ষা ব্যবস্থাসহ আর্থসামাজিক উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখবে বলছেন স্থানীয়রা। বেড়িবাঁধ পেয়ে খুশি যমুনা পাড়ের মানুষ।

সিরাজগঞ্জের পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, টেন্ডার শেষে কাজ শুরু হয়েছে, জিও ব্যাগ ডাম্পিংয়ের কাজ চলমান রয়েছে, আশা করছি নির্ধারিত সময়ে কাজ শেষ হবে। বিগত সময়ে যমুনার ভাঙনে উপজেলার অধিকাংশ এলাকা বিলুপ্ত হওয়ায় নতুন করে খাসকাউলিয়া ইউনিয়নে চৌহালী উপজেলার প্রশাসনিক কার্যক্রম চালানো হচ্ছে।

সেখানে সরকারি নানা স্থাপনা নির্মাণ করা হয়েছে। ভাঙন কবলিত এ উপজেলার অবশিষ্ট অংশ রক্ষায় নদীর বাম তীরে ৪৬ কোটি ৮৯ লাখ টাকা ব্যয়ে তীর রক্ষা প্রকল্প গ্রহণ করেছে পানি উন্নয়ন বোর্ড। এ কাজে সহকারী ঠিকাদার রফিকুল ইসলাম জানান, শাহজাদপুর উপজেলা থেকে বালু কেটে বেড়িবাঁধের কাজ করা হচ্ছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS