ভিডিও

গোবিন্দগঞ্জে লাভজনক ও বাজারজাতকরণের সুবিধা থাকায় তামাক চাষ বেড়েই চলেছে

প্রকাশিত: ফেব্রুয়ারি ২০, ২০২৪, ১০:৩৯ রাত
আপডেট: ফেব্রুয়ারি ২০, ২০২৪, ১০:৩৯ রাত
আমাদেরকে ফলো করুন

গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি : গাইবান্ধার গোবিন্দগঞ্জে বেড়েই চলছে তামাক চাষ। নিজের ও পরিবারের স্বাস্থ্যর জন্য মারাত্মক ক্ষতিকর জেনেও বেশি লাভের আশায় পরিবেশ দূষণকারী এ ফসল চাষ করছেন তারা। তবে তামাক চাষে অনুৎসাহিত করে লাভজনক ও পরিবেশবান্ধব ফসল চাষের পরামর্শ দিচ্ছে কৃষি বিভাগ।

গোবিন্দগঞ্জ উপজেলার করতোয়া, বাঙ্গালী ও কাটখালী নদী তীরবর্তী চর এলাকায় প্রতি বছরই বেড়েই চলেছে তামাক চাষ। যেসব জমিতে আলু, ধান ও ভুট্টার চাষ করে ব্যাপক ফলন পেলেও দাম ভাল না পাওয়ায় কৃষকরা এসব ফসল চাষে আগ্রহ হারিয়ে ফেলছে। এছাড়াও আলু ভুট্টাসহ বেশ কিছু ফসলের বাজারমূল্য নির্ধারণ নেই। এছাড়াও ভুট্টা নির্ভর কোন শিল্প কারখানা গড়ে না ওঠায় প্রতিবছরেই ভুট্টা চাষে নানা সমস্যায় পড়তে হয় কৃষকদের।

পক্ষান্তরে তামাক কোম্পানিগুলোর লোভনীয় অফারেও বাড়ছে বিষবৃক্ষ তামাকের চাষাবাদ। ঋণ ও বিনামূল্যে বীজ, সার-কীটনাশনক সরবরাহ করে কোম্পানির কর্মীরা। কর্মকর্তারা নিয়মিত চাষিদের মাঠ পরিদর্শন করে পরামর্শ ও ক্রয়ের নিশ্চয়তা দিয়ে থাকে। যে কারণে তামাক কোম্পানির ওপর আস্থা রেখে তামাক চাষে ঝুঁকছেন চাষিরা।

বিক্রির নিশ্চয়তা ও স্বাচ্ছন্দতা পেয়ে তামাক চাষে আগ্রহী হচ্ছেন চাষিরা। এবার উপজেলার দরবস্ত ইউনিয়নের গোসাইপুুর, মারিয়া, সাতানা বালুয়া, রহলা, বগুলা গাড়ীসহ হরিরামপুর, নাকাই, রাখালবুরুজ, তালুুককানুপুর, ফুলবাড়ী, সাপমারাসহ বেশ কিছু ইউনিয়নে  ব্যাপক তামাক চাষা হয়েছে। উপজেলায় তামাক চাষ বাাড়লেও উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসে এ ব্যাপারে কোন তথ্য জমা নেই।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS