ভিডিও

তেঁতুলিয়ায় ভারতীয় বন্যহাতির তান্ডব, আহত ১

প্রকাশিত: ফেব্রুয়ারি ২০, ২০২৪, ১০:৫৮ রাত
আপডেট: ফেব্রুয়ারি ২০, ২০২৪, ১০:৫৮ রাত
আমাদেরকে ফলো করুন

তেঁতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধি :  তেঁতুলিয়ায় ভারতীয় সীমান্ত গেট ভেঙে দুইটি বন্যহাতি বাংলাদেশে প্রবেশ করেছে। এদের তান্ডবে নুরুজ্জামান (২২) নামে এক যুবক আহত হয়েছে। আজ মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) ভোরে উপজেলার তিরনইহাট ইউনিয়নে ভারতীয় সীমান্ত ইসলামবাগ এলাকা দিয়ে প্রবেশ করে বাংলাবান্ধা ইউনিয়নের দক্ষিণ কাশিমগঞ্জের একটি ভুট্টাক্ষেতে অবস্থান করে।

এদিকে সকালে গ্রামের ভেতর দিয়ে হাতি প্রবেশ করার খবর এলাকায় ছড়িয়ে পড়লে এলাকার মানুষের মধ্যে আতঙ্কের সৃষ্টি হয়েছে। হাতির আক্রমণে এক ব্যক্তি হাতি দেখতে শতশত উৎসুক জনতা ভিড় জমায়। স্থানীয়রা জানান, সকালে দুটি বন্যহাতি ইসলামবাগ হয়ে দৌলতপাড়া দিয়ে দক্ষিণ কাশিমগঞ্জে প্রবেশ করে। আসার পথে দু-তিনজন কৃষকের গৃহপালিত প্রাণির ওপর আক্রমণ করে।

হাতির আক্রমণে দৌলতপাড়া এলাকার সামসুল হক নামে এক দরিদ্র কৃষকের একটি গরু মারা যায়। পরে কাশিমগঞ্জ এলাকায় বেশ কিছু বাড়িতে ঢুকে বৈদ্যুতিক তার, মোটরের তার, টয়লেট, বেড়া, পেঁয়াজ ও ভুট্টাক্ষেতের ক্ষতি করেছে। এসময় কাশিমগঞ্জ এলাকার আবুল হোসেনের পুত্র নুরুজ্জামান (২২) আহত হয়। 
তাৎক্ষণিক স্থানীয়দের সহায়তায় ফায়ার সার্ভিসের একটি দল তাকে উদ্ধার করে তেঁতুলিয়া হাসপাতালে ভর্তি করেন।

রোগীর অবস্থা আশঙ্কাজনক হওয়ায় কর্তব্যরত চিকিৎসক প্রাথমিক চিকিৎসা শেষে উন্নত চিকিৎসার জন্য পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে স্থানান্তর করেন। এই খবর জানাজানি হলে আশপাশে বসবাসকারীদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। খবর পেয়ে বিজিবি, ফায়ার সার্ভিস ও পুলিশ ঘটনাস্থলে আসে।

ইসলামবাগ এলাকার বাবুল ইসলাম জানান, ভোরে আমাদের বাড়ির সামনে সীমান্তে ৭৩৫ এর ৩ এস পিলার বরাবর কাঁটাতারের বেড়ার গেট ভেঙে বাংলাদেশে প্রবেশ করে আমাদের ফসলি জমির ক্ষয়ক্ষতি করেছে। মুন্নী বেগম ও নাহিদাসহ কয়েক জানান, সকালে দুটি বন্য হাতি বাড়িতে ঢুকে পড়লে আতঙ্কগ্র হয়ে পড়ি। বাড়ির বেড়া, কারেন্টের তার, মোটরের তার ছিঁড়ে ফেলেছে। এতে কিছু ক্ষতি হয়েছে। আর আমরা আতঙ্কের মধ্যে আছি। এ রিপোর্ট লেখা পর্যন্ত হাতি দুটি নিরাপত্তা ব্যবস্থায় ছিল।

উপজেলা বন কর্মকর্তা নুরুল হুদা বলেন, বাংলাবান্ধা কাশিমগঞ্জে দুটি বন্যহাতির খবর পেয়ে আমাদের বনবিভাগের কর্মকর্তা ঘটনাস্থলে ছুটে আসেন। এসেই জনসাধারণকে নিরাপদে রাখতে হ্যান্ড মাইক দিয়ে দূরে থাকতে বলা হয়। ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। হাতি দুটি একটি ভুট্টা ক্ষেতে রয়েছে।

বাংলাবান্ধা ইউপি চেয়ারম্যান কুদরত ই খুদা মিলন জানান, ভারতীয় সীমান্ত অতিক্রম করে হাতি দুটি আমাদের ইউনিয়নের দক্ষিণ কাশিমগঞ্জের একটি ভুট্টাক্ষেতে অবস্থান করছে। বিকেলে সন্যাসীপাড়া সীমান্তের ওপারে ফাসিদেওয়া এলাকায় ৭৩০ মেইন পিলার বরাবর ভারতীয় বিএসএফ- বিজিবি ও প্রশাসনের পতাকা বৈঠক হয়।

এসময় উপস্থিত ছিলেন বিভাগীয় সহকারী বন সংরক্ষণ নুরুন্নাহার, উপজেলা নির্বাহী অফিসার ফজলে রাব্বিসহ বিজিবি গোয়ালগছ বিওপি কমান্ডার শফিকুল ইসলাম। বৈঠক শেষে তেঁতুলিয়া উপজেলা নির্বাহী অফিসার ফজলে রাব্বি বলেন, হাতি দুটি ভারতের বনবিভাগের বলে তারা দাবি করেছে।

ভারতীয় প্রাণিসম্পদ বিভাগের বিশেষজ্ঞ দল এদেশে এসে হাতি দুটিকে নিয়ে যাওয়ার কথা রয়েছে। আমরা এখন লিখিত চিঠি করবো। উভয় দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয় পর্যায়ে অনুমতি সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। এলাকায় কেউই যাতে হাতিগুলোকে বিরক্ত না করে সে নির্দেশ দেওয়া হয়েছে। নিরাপত্তার স্বার্থে এলাকার সবাইকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS