ভিডিও

রংপুরে সেচকাজে ব্যবহৃত বৈদ্যুতিক ট্রান্সফরমার চুরি আতঙ্কে কৃষক

প্রকাশিত: ফেব্রুয়ারি ২২, ২০২৪, ০৮:১০ রাত
আপডেট: ফেব্রুয়ারি ২২, ২০২৪, ০৮:১০ রাত
আমাদেরকে ফলো করুন

রংপুর জেলা প্রতিনিধি : রংপুরে সেচকাজে ব্যবহৃত বিদ্যুৎচালিত ডিপ টিউবওয়েলের (গভীর নলকূপ) মূল্যবান ট্রান্সফরমার চুরির ঘটনায় কৃষকদের দিন কাটছে আতঙ্কে। গতবছর সেচ মৌসুমে জেলায় প্রায় ৪৩টি ডিপ টিউবওয়েলের ট্রান্সফরমারসহ মূল্যবান বৈদ্যুতিক সামগ্রী চুরি হয়ে গেছে। যার আর্থিক ক্ষতি প্রায় ২৬ লাখ টাকা। আসন্ন বোরো মৌসুমে সেচ নির্ভর ধান আবাদে কৃষকরা চুরি রোধে আইন-শৃঙ্খলা বাহিনীর সর্বাত্মক সহযোগিতা কামনা করেছেন।

রংপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, জেলায় ১ লাখ ৩২ হাজার ৪১০ হেক্টর জমিতে বোরো ধানের আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এখন পর্যন্ত সম্পূর্ণ সেচ নির্ভর বোরো ধানের আবাদ হয়েছে ৪৯ হাজার ১২৫ হেক্টর। সেচ মৌসুম শুরু হয়েছে জানুয়ারি মাসের ১ম সপ্তাহে এবং চলবে আগামী ১৫ মার্চ পর্যন্ত।

রংপুর বিএডিসি (সওকা) জোন সূত্রে জানা যায়, ২০২৩ সালে রংপুর জেলার ৮ উপজেলায় (রংপুর সদর, গংগাচড়া, মিঠাপুকুর, পীরগঞ্জ, বদরগঞ্জ, তারাগঞ্জ, কাউনিয়া এবং পীরগাছা) ৪৩টি ট্রান্সফরমার চুরির ঘটনা ঘটেছে। যে কোন ফসলের জন্য সেচের প্রয়োজন হলেও সবচেয়ে বেশি সেচ প্রয়োজন হয় বোরো মৌসুমে। এবার চলতি বোরো মৌসুমে জেলায় বিদ্যুৎচালিত ডিপটিউবওয়েল চালু আছে প্রায় ৪৪৪টি। একেকটি সেচ যন্ত্রের মাধ্যমে ৭০ একর থেকে ১৩০ একর পর্যন্ত জমি সেচ দেয়া যায়। 

রংপুর বিএডিসি (সওকা) জোন সহকারী প্রকৌশলী মো. সাইফুল ইসলাম বলেন,  তার এলাকায় ৪ উপজেলায় (রংপুর সদর, গংগাচড়া, মিঠাপুকুর এবং পীরগঞ্জ) গত বছর ২৫টি ট্রান্সফরমার চুরি হয়েছে। প্রত্যেক ঘটনায় সংশ্লিষ্ট থানায় ক্ষতিগ্রস্ত কৃষকরা সাধারণ ডায়েরি (জিডি) করেছে বলে তারা জানিয়েছেন।

রংপুর জেলা পুলিশ সুপার মো. ফেরদৌস আলী চৌধুরী বলেন, জেলায় আইন-শৃঙ্খলা রক্ষায় পুলিশবাহিনী আন্তরিকভাবে কাজ করছে। এছাড়া কৃষি প্রধান এলাকা রংপুরে কৃষকদের নিরাপত্তার জন্য তিনি সবকিছু করতে প্রস্তুত। ক্ষতিগ্রস্ত কৃষকদের সাথে তিনি কথা বলবেন। এছাড়াও সংশ্লিষ্ট এলাকায় পুলিশের তৎপরতা বৃদ্ধিতে কাজ শুরু করবেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS