ভিডিও

সারিয়াকান্দি কিশোর কিশোরী ক্লাব মোবাইল আসক্তি কমাচ্ছে

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০২৪, ০৭:০৩ বিকাল
আপডেট: ফেব্রুয়ারি ২৩, ২০২৪, ১১:৫৩ রাত
আমাদেরকে ফলো করুন

সারিয়াকান্দি (বগুড়া) প্রতিনিধিঃ বাল্যবিবাহ ও নারী নির্যাতন বন্ধ এবং কিশোর অপরাধ কমাতে, বয়ঃসন্ধি বিষয়ে সচেতন ও  মোবাইল আসক্তি কমাতে বগুড়া সারিয়াকান্দিতে কিশোর কিশোরীদের জন্য চালু হয়েছে কিশোর কিশোরী ক্লাব। এখন এসব ক্লাবে কিশোর কিশোরীরা নানারকম বিনোদন নিয়ে ব্যস্ত সময় পার করছে।

উপজেলায় মহিলা বিষয়ক অধিদপ্তরের পরিচালনায় গত ২০১৭ সাল থেকে শুরু হয়েছে কিশোর কিশোরী ক্লাব। উপজেলার ১২ টি ইউনিয়ন এবং ১ টি পৌরসভায় প্রাথমিকভাবে মোট ১৩ টি ক্লাব চালু করা হয়েছে। ক্লাবগুলোতে বিভিন্ন বিষয়ভিত্তিক শিক্ষকরা জেন্ডারভিত্তিক, বাল্যবিবাহ, নারী নির্যাতন, কিশোর অপরাধ এবং বয়ঃসন্ধি বিষয়ে কিশোর কিশোরীদের সচেতনতামূলক ক্লাস  নেন।

এখানে নাচ, গান এবং সংগীত বিষয়ে ভিন্ন ভিন্ন শিক্ষক রয়েছে। ১০  থেকে ১৯ বছর পর্যন্ত কিশোর কিশোরীরা এখানে সপ্তাহে দুইদিন শুক্রবার এবং শনিবার সকাল ১০ টা থেকে সাড়ে ১২ টা পর্যন্ত বিভিন্ন ধরণের বিনোদন উপভোগ করে। সংগীত এবং আবৃত্তি শেখার পাশাপাশি এখানে কিশোর কিশোরীরা দাবা, কেরাম, লুডু, দড়ি এবং ফুটবল খেলায় অংশগ্রহণ করে সমানভাবে।

এসব ক্লাবের ৩০ জন কিশোর কিশোরী সদস্যকে ক্লাস শেষে পুষ্টি সমৃদ্ধ নাস্তা ও সরবরাহ করা হয়। কর্ণিবাড়ী ইউনিয়ন কিশোর কিশোরী ক্লাবের সদস্য নুসরাত জাহান নূরী বলেন, আগে শুক্র এবং শনিবার স্কুলের ছুটির দিনে আমরা বাড়িতে মোবাইলে গেমস  খেলতাম এবং টিকটক দেখতাম। এখন সেগুলো পরিত্যাগ করে আমরা কিশোর কিশোরী ক্লাবে নানা বিষয়ে জ্ঞানার্জন করছি এবং বিভিন্ন ধরণের খেলাধূলা করে আনন্দ পাচ্ছি।

সারিয়াকান্দি উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা লায়লা পারভিন নাহার বলেন, সমাজ থেকে মূলত বাল্যবিবাহ ও নারী নির্যাতন বন্ধ করতে এবং কিশোর অপরাধ কমাতে, বয়ঃসন্ধি বিষয়ে সচেতন করতে এসব কিশোর কিশোরী ক্লাব চালু করা হয়েছে। কিশোর কিশোরী ক্লাবে বিভিন্ন বিনোদনের সাথে যুক্ত থাকার জন্য তাদের মাঝে মোবাইল আসক্তিও কমে যাচ্ছে এবং সমাজে কিশোর অপরাধও কমেছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS