ভিডিও

বগুড়া বইমেলায় বন্ধের দিনে উপচে পড়া ভীড়

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০২৪, ০৯:৪৪ রাত
আপডেট: ফেব্রুয়ারি ২৩, ২০২৪, ১১:৫৩ রাত
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : জমে উঠেছে বগুড়ার বইমেলা। আজ শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) ছিল মেলার চতুর্থ দিন। ওইদিন সাপ্তাহিক ছুটি থাকায় ভিড়টা যেন অন্যদিনের তুলনায় একটু বেশিই ছিল। সকাল থেকেই ভিড় শুরু হয় তবে বিকেল থেকে ভিড় বাড়তে থাকে সন্ধ্যার পর যেন মেলা চত্বর হয়ে ওঠে জনসমুদ্র। সব বয়সের নারী-পুরুষের আগমন থাকলেও বিভিন্ন বয়সী শিক্ষার্থী এবং চাকরিজীবীদের পদচারণায় বেশি ছিল।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের উদ্যোগে এবং বগুড়া জেলা প্রশাসন, পুলিশ বিভাগ এবং পৌরসভার সহযোগিতায় শহরের শহীদ খোকন পার্কের কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে এবারও বইমেলার আয়োজন করা হয়েছে। চার বছরের আমিরা আলতাফ তাহিরা বাবা আলতাফুর রহমানের হাত ধরে এসেছে বইমেলায়।

নার্সারি শ্রেণিতে পড়া তাহিরার খুব ইচ্ছে বড় বড় ছবিওয়ালা ভূতের বই কেনার। তবে বাবার ইচ্ছে তাকে সাধারণ জ্ঞান বিষয়ক বই কিনে দেওয়া। এই নিয়ে বাবা-মেয়ের মধ্যে চলছে খুনসুটি। শেষে মেয়ের জেদের কাছে হার মেনে বাবা আলতাফুর তাহিরাকে একটি ভূতের বই কিনে দেন। ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী ফাহিম তার বাবার সাথে এসেছে বিজ্ঞান প্রজেক্ট বই কিনতে।

বইয়ের একটি স্টলে বইটির দাম ১৩০ টাকা চাওয়ায় স্টলের বিক্রেতার সাথে দাম নিয়ে দর কষাকষির পর শেষে ১১০টাকায় বইটি কেনেন ফাহিমের বাবা। বগুড়া সরকারি আজিজুল হক কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী লগ্ন, সুহাসহ কয়েক বন্ধু মেলায় এসেছে পছন্দের লেখকের বইয়ের সন্ধানে।

তরুণ প্রজন্মের এই শিক্ষার্থীদের পছন্দের তালিকায় লেখক হিসেবে রয়েছেন হুমায়ুন আহমেদ, মুহম্মদ জাফর ইকবাল আরিফ আজাদ, শীর্ষেন্দু, সমরেশসহ বেশ কিছু লেখক রয়েছেন। এছাড়া তরুণ প্রজন্ম সায়েন্স ফিকশন, মুক্তিযুদ্ধ ও বিখ্যাতদের জীবনীও রয়েছে।

বগুড়া জিলা স্কুলের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী ইমতিয়াজ মুহিত আরও যখন ছোট ছিল তখন থেকেই পাঠ্য বইয়ের পাশাপাশি গল্প বা অন্য বই পড়ার নেশা রয়েছে। বিশেষ করে জ্ঞানার্জনের জন্য যে বইগুলো রয়েছে সেগুলো পড়তে তার ভারো লাগে বলে জানায়। ইমতিয়াজ জানায়, প্রতিদিনই একবার মেলা ঘুরে যায়। ‘কুমির’ নামে একটি বই কিনেছে। ওই বই পড়ে কুমির সম্পর্কে অনেক না জানা বিষয়গুলো সে জানতে পেরেছে বলে জানায়। আজ দশ টাকা দিয়ে দোওয়া’র একটি বই কিনবে। ওই বই থেকে সে দোওয়া দরূদ মুখস্থ করবে।

বইমেলার কয়েকটি স্টলের বিক্রেতার সঙ্গে কথা বলে জানা যায়, এবারের বইমেলায় সবচে বেশি বিক্রি হচ্ছে ইলমা বেহরোজের ‘পদ্মজা’। অন্যধারা প্রকাশনা থেকে উপন্যাসটি মুদ্রিত হয়েছে। চলতি মাসেই বইটির ইতোমধ্যে ৮টি মুদ্রণ প্রকাশ হয়েছে। ২১ বছর বয়সী ইলমা উপন্যাসটিতে একটি মেয়ের প্রতিবাদী হয়ে উঠার গল্প তুলে এনেছে।

সোস্যাল মিডিয়ায় লেখালেখি থেকেই মূলতঃ ইলমা লেখা শুরু করেন। গতকাল সকালে পদ্মজা পাওয়া গেলেও বিকেলে বইটির কোন কপি নেই বলে জানান ‘আমাদের বুকস’ স্টলের শশী। এছাড়াও এবার আরিফ আজাদের ‘হায়াতের দিন ফুরোলে’ বইটিও বিক্রির তালিকায় শীর্ষের দিকে রয়েছে বলে জানান সনি।

বইমেলার চতুর্থদিনে মুহম্মদ শহীদুল্লাহ্’র ‘বগুড়া জেলার প্রথম ইতিহাসগ্রন্থ ও আঞ্চলিক ভাষার শব্দাবলী’ নামে প্রবন্ধগ্রন্থ এবং পাপিয়া সুলতানার ‘আমার কবিতা’ কাব্যগ্রন্থের মোড়ক উম্মোচন করা হয়েছে। এইচ আলিমের সঞ্চালনায় বই দুটির মোড়ক উম্মোচন করেন সম্মিলিত সাংস্কৃতিক জোট বগুড়ার সাধারণ সম্পাদক আবু সাঈদ সিদ্দিকী, পাপিয়া সুলতানা, জোট নেতা রবিউল আলম অশ্রু, মাহবুবর রহমান মানিক, জয়ন্ত দেব। 
চতুর্থদিনে বইমেলার নির্ধারিত আলোচক ছিলেন কবি ও প্রাবন্ধিক খৈয়াম কাদের, জেলা শিল্পকলা একাডেমির অফিসার শাহাদৎ হোসেন। সভাপতিত্ব করেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহ সভাপতি হাকীম এম এ মজিদ মিয়া। চতুর্থ দিনে মেলার কর্মসূচির সমাপ্তি ঘোষনা করেন জোট সভাপতি তৌফিক হাসান ময়না।

আজ শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) মেলা মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন নবগীতি সঙ্গীত একাডেমি, সুর তীর্থ, সুরের ছোঁয়া, সপ্তস্বর সঙ্গীত একাডেমি, নজরুল পরিষদ এবং থিয়েটার আইডিয়ার শিল্পীবৃন্দ।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS