ভিডিও

চিলমারীতে ব্রহ্মপুত্র নদের ভাঙন রোধে এলাকাবাসীর উদ্যোগ

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২৪, ১১:২৭ রাত
আপডেট: ফেব্রুয়ারি ২৪, ২০২৪, ১১:২৭ রাত
আমাদেরকে ফলো করুন

চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি : কুড়িগ্রামের চিলমারী ইউনিয়ন রক্ষায় বাম্বু বান্ডেলিং প্রযুক্তি ব্যবহার করে ব্যক্তি উদ্যোগে ব্রহ্মপুত্র নদের চিলমারী ইউনিয়নের পশ্চিম তীরে বাঁধ নির্মাণ কাজের উদ্বোধন করা হয়। আজ শনিবার (২৪ ফেব্রুয়ারি) উক্ত কাজের উদ্বোধন করেন চিলমারী উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক মো. রুকুনুজ্জামান শাহীন।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মো. নুরুজ্জামান আজাদ জামান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মোছা. আছমা বেগম, থানাহাট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. আব্দুর রাজ্জাক মিলন, চিলমারী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. আমিনুল ইসলাম প্রমুখ।

অবহেলিত চিলমারী ইউনিয়নের পশ্চিম তীরে বাঁধ নির্মাণ কাজ সম্পন্ন হলে নদী ভাঙনের কবল থেকে রক্ষা পাবে ২টি কমিউনিটি ক্লিনিক, ৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ১টি জুনিয়র হাই স্কুল ও মসজিদ-মাদ্রাসাসহ কয়েক হাজার বসতবাড়ি এবং হাজার হাজার একর ফসলি জমি। দীর্ঘ ২৫ বছর অত্র ইউনিয়ন এবং পার্শ¦বর্তী অষ্টমীরচর ইউনিয়নের প্রায় ৮হাজার পরিবার একইসাথে বসবাস করে আসছে।

কিন্তু গতবছরের বন্যায় চিলমারী ইউনিয়নের পশ্চিম তীরের প্রায় ১ হাজার একর আবাদি জমি ও ১২৫টি পরিবারের বসতভিটা নদী গর্ভে বিলীন হয়ে যায়। বসতভিটা এবং আবাদি জমি হারিয়ে পরিবারগুলো এখন অসহায়।

দীর্ঘ বছর ধরে নদী ভাঙন হলেও ভাঙন রোধে কাজ না হওয়ায় অত্র ইউনিয়নের চেয়ারম্যান এলাকাবাসীর কাছে সহযোগিতা চান। এলাকাবাসী শ্রম এবং অর্থ দিয়ে সহযোগিতার আশ্বাস দেন। আর ভাঙন রোধে কাজ হওয়ায় খুশি এলাকাবাসী।

অত্র ইউনিয়নের চেয়ারম্যান মো. আমিনুল ইসলাম বলেন, নদী ভাঙনের কারণে আমার ইউনিয়নের হাজার হাজার পরিবার অত্র জেলার বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে পড়েছে। এখনও ৪টি ওয়ার্ড নদী ভাঙনের ঝুঁকির মধ্যে রয়েছে। এই চরাঞ্চলের মানুষের সবধরনের সমস্যা সমাধানে তাদের পাশে থাকতে আমি চেষ্টা করবো।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS