ভিডিও

রংপুর অঞ্চলে জমি থেকে আলু উত্তোলনের ধুম

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২৪, ০৬:৪১ বিকাল
আপডেট: ফেব্রুয়ারি ২৭, ২০২৪, ০৬:৪১ বিকাল
আমাদেরকে ফলো করুন

রংপুর প্রতিনিধি : রংপুর অঞ্চলের ৫ জেলায় আলু উত্তোলনের ধুম পড়েছে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলছে আলু তোলার কাজ। কৃষি শ্রমিকের অভাবে অনেক কৃষক তাদের জমি থেকে আলু তুলতে করতে পারছেন না। অনেক কৃষক তাদের পরিবারের সদস্য ছাড়াও নিকট আত্মীয়-স্বজনদের কাজে লাগিয়েছেন আলু তোলার কাজে। বর্তমানে একজন নারী শ্রমিক আলু তোলার জন্য পারিশ্রমিক হিসেবে পাচ্ছেন ৩শ’ থেকে ৪শ’ টাকা। এই কাজে শিশুরাও পিছিয়ে নেই।

চলতি মৌসুমের আজ মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) পর্যন্ত রংপুর অঞ্চলের ৫ জেলায় আলু উত্তোলনের পরিমাণ ৪৮ হাজার ৮৪৬ মেট্রিক টন। এসব আলুর মধ্যে রয়েছে উফশী ও স্থানীয় জাত। বাকি আলু আগামী মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহে ঘরে তোলা হবে বলে জানিয়েছেন রংপুর কৃষি বিভাগের কর্মকর্তারা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রংপুর আঞ্চলিক অফিস সূত্রে জানা যায়, রংপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট ও নীলফামারী জেলায় গতবারের চেয়ে এবার ৩ হাজার ২৭৫ হেক্টর বেশি জমিতে স্থানীয় ও উফশী জাতের আলুর চাষ করা হয়েছে। যার পরিমাণ ১ লাখ ৬০২ হেক্টর জমি।

রংপুর অঞ্চল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আব্দুল্লাহ আল মামুন জানান, গত বছর রংপুর অঞ্চলের ৫ জেলায় আলুর মোট উৎপাদন হয়েছিলো ২৭ লাখ ৩২ হাজার ১৫৪ মেট্রিক টন। এবার এর চেয়ে বেশি আলু উৎপাদন হবে বলে তিনি আশাবাদি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS