ভিডিও

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে জ্বালানিতে ১২ বিলিয়ন ডলার অতিরিক্ত খরচ হয়েছে : ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২৪, ১০:৫৩ রাত
আপডেট: ফেব্রুয়ারি ২৭, ২০২৪, ১০:৫৩ রাত
আমাদেরকে ফলো করুন

খানসামা (দিনাজপুর) প্রতিনিধি : প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি, ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই ইলাহী চৌধুরী বলেছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে জ্বালানিতে ১২ বিলিয়ন ডলার অতিরিক্ত খরচ হয়েছে। গত ৩ বছরে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে আমাদের জ্বালানি তেলের জন্য অতিরিক্ত ১২ বিলিয়ন ডলার লেগেছে।

এতে আমাদের রিজার্ভের ওপর চাপ পড়েছে। না হলে কিছুই হতো না। এখান থেকে একটি শিক্ষা হলো যে আমরা যত বেশি স্বনির্ভর হতে পারবো জ্বালানির বিষয়ে তত বেশি উপকৃত হবো। গতকাল মঙ্গলবার দুপুরে দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর আওতাধীন খানসামা উপজেলার আঙ্গারপাড়া ইউনিয়নের সূবর্ণখুলী মুশাহারপাড়া এলাকায় সোলার ইরিগেশন পাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

উপদেষ্টা আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার কৃষিবান্ধব সরকার। বর্তমান সরকার সাধারণ কৃষকদের বিভিন্ন সহযোগিতা করেছে। বিভিন্ন এলাকায় সোলার ইরিগেশন পাম্প নির্মিত হচ্ছে। পরে তিনি এক মতবিনিময় সভায় অংশগ্রহণ করে প্রধান অতিথির বক্তব্য রাখেন।

রংপুর বিভাগীয় কমিশনার হাবিবুর রহমানের সভাপতিত্বে ও খানসামা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. তাজউদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- অতিরিক্ত সচিব ড. সৈয়দ মাসুম আহমেদ চৌধুরী, বাংলাদেশ বিদ্যুতায়ন বোর্ডের সদস্য দেবাষীশ চক্রবর্তী, সৌর বিদ্যুৎ চালিত পাম্প প্রকল্পের পরিচালক সাকিল ইবনে সাঈদ, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোজাহারুল ইসলাম, সাব জোনাল অফিসের এজিএম মো. ইখতিয়ার আহমেদ প্রমুখ। 
 
মতবিনিময় সভায় তিনি বলেন, বিশ্বে বিভিন্ন সময় যুদ্ধ সংঘঠিত হয়। যে কোন যুদ্ধ হলে আমাদের দেশে একটু চাপ পড়ে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে আমাদের নিজেদের মজুদের ওপর চাপ পড়েছে। আমাদের কোড- আনকোড বুদ্ধিজীবী, সঞ্চালক-আলোচকরা বলেন বাংলাদেশ ভালভাবে চলছে না। না হলে কেন এত ঝুঁকি আসবে। এ ঝুঁকি তো আমাদের সৃষ্টি না, এ ঝুঁকি পরাশক্তিদের তৈরি।

এখন তারাও বিপদে পড়েছে। তাদের বিপদ নিয়ে আমাদের ভাবারদরকার নেই। আমাদের বিপদ থেকে আমাদের উঠতে হবে। প এ ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেশ সচেতন এবং খুবই বিজ্ঞ। বাংলাদেশে যেমন জনপ্রিয় তেমনি আন্তর্জাতিক পরিমন্ডলেও বিজ্ঞতার পরিচয় আছে। এজন্য আমরা সৌভাগ্যবান।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS