ভিডিও

উল্লাপাড়ায় দুর্গাদহ নদীতে মাছ ধরার বাউত উৎসবে মেতেছে গ্রামবাসী

প্রকাশিত: মার্চ ০৩, ২০২৪, ০৫:২১ বিকাল
আপডেট: মার্চ ০৩, ২০২৪, ০৫:২১ বিকাল
আমাদেরকে ফলো করুন

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি : সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার বড়পাঙ্গাসী ইউনিয়নের দুর্গাদহ নদীতে গতকাল শনিবার বাউত উৎসব অনুষ্ঠিত হয়। প্রতি বছরের মত এবারও স্থানীয় লোকজন পলো, ঠেলা জাল ও অন্যান্য মাছ ধরার উপকরণ নিয়ে সম্মিলিতভাবে নদীতে মাছ ধরতে নামে।

এভাবে সবাই মিলে একসাথে মাছ শিকারের এই কর্মযজ্ঞকে স্থানীয়ভাবে বাউত উৎসব বলা হয়। দীর্ঘদিন ধরে বাংলা বছরের ফাল্গুন মাসে সাধারণত এই উৎসব অনুষ্ঠিত হয়ে থাকে।

বড়পাঙ্গাসী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হুমায়ন কবির লিটন জানান, দুর্গাদহ নদীতে প্রতি বছর ফাল্গুন মাসের দ্বিতীয় সপ্তাহের দিকে নদীতে পানি কমে গেলে এলাকার বিভিন্ন গ্রামের লোকজন মাছ ধরার নানা সামগ্রী নিয়ে নদীতে দলবদ্ধভাবে মাছ ধরে থাকে।

বিশেষত নদীর যে অংশে কচুরীপানায় পূর্ণ থাকে সেই স্থানে শিং, মাগুর, বোয়াল, কই ও শোল মাছ বেশি পাওয়া যায়। এজন্য নদীর কচুরীপানার অংশগুলোতে বিচ্ছিন্নভাবে মাছ ধরেন এলাকার লোকজন। এবছর মাছ শিকারীরা বেশ ভাল মাছ পেয়েছে।

উপজেলা মৎস্য কর্মকর্তা আতাউর রহমান জানান, নদীর পানি যখন ধীরে ধীরে কমে আসে তখন বিভিন্ন ধরনের মাছ নদীতে জমে থাকা কচুরীপানার  নিচে নিরাপদ আশ্রয় থাকে। বিশেষ করে উল্লাপাড়া উপজেলার দুর্গাদহ নদীতে প্রচুর কচুরীপানা জমে যায়।

এসময় দেশিয় মাছ ধরার উপকরণ দিয়ে স্থানীয় লোকজন সম্মিলিতভাবে একাধিক দিন মাছ ধরার বাউত উৎসবে মেতে উঠে। এই মাছ ধরার আয়োজনে এলাকাবাসী অনেক আনন্দ উপভোগ করে থাকে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS