ভিডিও

বেলকুচির রবিউলের হেলিকপ্টার রাস্তায় চলে, আকাশে ওড়ে না

প্রকাশিত: মার্চ ০৪, ২০২৪, ০৯:৫৯ রাত
আপডেট: মার্চ ০৫, ২০২৪, ০১:১১ রাত
আমাদেরকে ফলো করুন

বেলকুচি (সিরাজগঞ্জ) প্রতিনিধি: সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার আদাচাকি গ্রামের ক্বারি রবিউল ইসলাম তালুকদারের তৈরি হেলিকপ্টার রাস্তায় চলে, আকাশে উড়ে না। তার স্বপ্ন আকাশে উড়ানো। ৬৩ বছর বয়সী রবিউলের তৈরি হেলিকপ্টার দেখতে দূর দূরান্ত থেকে মানুষ দেখতে আসেন প্রতিনিয়ত।

রবিউল পেশায় মসজিদের ইমাম। দীর্ঘদিনের প্রচেষ্টায় একটি হেলিকপ্টার তৈরি করেছেন তিনি। তবে হেলিকপ্টারটি প্রাণ ফিরে পায়নি এখনও। আর্থিক অনটনের মাঝেই তিনি চেষ্টা করছেন হেলিকপ্টারটি আকাশে উড়ানোর। সেই লক্ষ্যেই তিনি কাজ করে যাচ্ছেন। হেলিকপ্টারের মূল স্ট্রাকচার তৈরি করেছেন তিনি। আপাতত সামনে এবং পিছনে চাকা লাগিয়ে রাস্তায় ব্যাটারি দিয়ে চালান হেলিকপ্টারটি।

জানা যায়, পেশায় ইমাম হলেও ছোটবেলা থেকেই টেকনিক্যালমনা মানুষ রবিউল ইসলাম। যদি কোন আর্থিক পৃষ্ঠপোষকতা পায় তাহলে হয়তো সত্যিই হেলিকপ্টার আকাশে উড়াতে পারবে এমনটাই ধারণা তার। হেলিকপ্টারটি প্রায় দশ ফুট লম্বা এবং একজন মানুষ চালক হিসেবে ভিতরে বসা যায়। বিশাল দুটি পাখা এ্যালুমিনিয়াম শীট দিয়ে তৈরি করেছেন, সামনের অংশে প্লাস্টিক এবং পিছনে লোহার ব্যবহার করেছেন। হেলিকপ্টারে লাইটিং করা হয়েছে।

স্থানীয়রা জানান, ক্বারি রবিউল ইসলাম মসজিদে ইমামতি করলেও আগে থেকেই ভিন্ন কিছু তৈরির চেষ্টা করতেন। তার হেলিকপ্টারটি  আপাতত ব্যাটারির মাধ্যমে গ্রামের রাস্তা দিয়ে চলাচল করে। আর্থিক সহায়তা ও সঠিক গাইড লাইন পেলে হেলিকপ্টার আকাশে উড্ডয়ন সম্ভব এমনটাই ধারণা স্থানীয়দের।

ক্বারি রবিউল ইসলাম বলেন, দীর্ঘদিনের প্রচেষ্টায় হেলিকপ্টারের মূল বডি তৈরি করেছি। সামনের অংশে প্লাস্টিক ব্যবহার করা হয়েছে এবং পিছনেরটুকু লোহা দিয়ে তৈরি। আমার হেলিকপ্টারটি আকাশে উড্ডয়নের পরিকল্পনা আছে। তবে আমি আর্থিক সংকটে হেলিকপ্টারের যন্ত্রাংশ কিনতে পারছি না।

আমার এটা তৈরি করতে প্রায় ষাট হাজার টাকার মতো ব্যয় হয়েছে। তবে সরকারি অনুমতি ও আর্থিক পৃষ্ঠপোষকতা পেলে হয়তো হেলিকপ্টারটি একদিন আকাশে উড়াতে পারবো।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS