ভিডিও

ফরিদপুরে খুরারোগে আক্রান্ত হয়ে ২৬ গরুর মৃত্যু, আক্রান্ত ৩ শতাধিক

প্রকাশিত: মার্চ ০৪, ২০২৪, ১০:৫৭ রাত
আপডেট: মার্চ ০৪, ২০২৪, ১০:৫৭ রাত
আমাদেরকে ফলো করুন

ফরিদপুর (পাবনা) প্রতিনিধি : ফরিদপুরে এক সপ্তাহে ক্ষুরারোগে আক্রান্ত হয়ে ২৬টি গরু মারা গেছে। আক্রান্ত হয়েছে আরো ৩ শতাধিক। মারা যাওয়া গরুর মধ্যে বেশিরভাগই গাভী ও ষাঁড়।

জানা যায়, উপজেলার সোনাহারা গ্রামের আবু হানেফের ৮টি, আব্দুল মমিনের ৩টি, কালাম মৃধার ২টি, ফরিদ হোসেনের ১টি, আতিক হোসেনের ২টি, আনোয়ার হোসেনের ১টি এবং পাশর্^বর্তী দেবোত্তরপাড়া গ্রামের ময়নুল হোসেনের ১টি, রেজাউল করিমের ২টি, সরোয়ার খাঁর ১টি, আফজাল মোল্লার ২টি, রায়হান মোল্লার ১টি এবং জামাল হোসেনের ২টি গরু ক্ষুরারোগে আক্রান্ত হয়ে মারা গেছে।

সোনাহারা গ্রামের আবু হানেফ বলেন, গ্রামেই দুইজন পশু ডাক্তার আছে তাদের দিয়েই ৬/৭ দিন ধরে চিকিৎসা করেও গরুগুলো বাঁচানো গেলো না। ভূক্তভোগীরা জানায়, গ্রাম ২টিতে এবং আশপাশের গ্রামে আরো ৫/৬ জন গ্রাম্য পশু চিকিৎসক থাকায় উপজেলা প্রাণী সম্পদ অফিসে বিষয়টি আমরা জানাইনি।

এ ব্যাপারে উপজেলা ভারপ্রাপ্ত প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. হাফিজুর রহমান বলেন, খবর পেয়ে ২টি গ্রামের ভূক্তভোগী গরুর খামারিদের সাথে কথা বলেছেন। আক্রান্ত গরুগুলোর রক্তসহ নমুনা সংগ্রহ করেছেন। তবে উপজেলা প্রাণী সম্পদ অফিসে ভ্যাকসিনের সরবরাহ নেই বলে উল্লেখ করে তিনি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS