ভিডিও

বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণটি ছিল বাঙালির স্বাধীনতা অর্জনের শপথ

-মজিবর রহমান মজনু এমপি

প্রকাশিত: মার্চ ০৭, ২০২৪, ১০:২৯ রাত
আপডেট: মার্চ ০৭, ২০২৪, ১০:২৯ রাত
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : বগুড়া জেলা আওয়ামী লীগ সভাপতি মজিবর রহমান মজনু এমপি বলেছেন, ঐতিহাসিক রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধু তার জীবনের শ্রেষ্ঠ ভাষণটি দিয়েছিলেন। লাখ লাখ লোকের সামনে পাকিস্তানি দস্যুদের কামান-বন্দুকের হুমকির মুখে বঙ্গবন্ধু শেখ মুজিব ওই দিন বজ্রকণ্ঠে ঘোষণা করেন ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’ ওই দিন সাড়ে ৭ কোটি মানুষ এই ভাষণ শুনে মুক্তিযুদ্ধের জন্য শপথ গ্রহণ করেন। তিনি বলেন, বঙ্গবন্ধুর ঐতিহাসিক এই ভাষণ ছিল বাঙালির স্বাধীনতা অর্জনের শপথ। তিনি ৭ মার্চের এই ভাষণের মাধ্যমেই জাতিকে সংগ্রামের নেতৃত্ব দিয়েছিলেন।

তিনি বৃহস্পতিবার (৭ মার্চ) সকাল ৮টায় ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষ্যে বগুড়া জেলা আওয়ামী লীগের আয়োজন সাতমাথাস্থ দলীয় কার্যালয়ে আলোচনা সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন।

সভায় প্রধান বক্তা জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু এমপি বলেন, বঙ্গবন্ধুর এই ভাষণের তাৎপর্য বিজয় অর্জনের মাধ্যমেই শেষ হয়ে যায়নি বরং মুক্তিযুদ্ধের এই ভাষণ সারাবিশ্বের সকল গণতান্ত্রিক মানুষ ও স্বাধীনতাকামী মানুষদের অনুপ্রাণিত করে আসছে। এই ভাষণের মাধ্যমে বঙ্গবন্ধুর দর্শন ও ব্যক্তিত্ব প্রজন্মের পর প্রজন্ম তরুণ প্রজন্মের কাছে ছড়িয়ে  দিতে হবে। আমি বিশ্বাস করি, ভাষণটি নতুন প্রজন্মের সামনে বারবার উপস্থাপন করা আবশ্যক। ভাষণটি পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করে শিক্ষা প্রতিষ্ঠানের শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের শেখানো উচিত। আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগ নেতা টি জামান নিকেতা, প্রদীপ কুমার রায়, আসাদুর রহমান দুলু, শাহরিয়ার আরিফ ওপেল, এড. জাকির হোসেন নবাব, অধ্যক্ষ শাহাদাত আলম ঝুনু, শেরিন আনোয়ার জর্জিস, নাসরিন রহমান সীমা, বীর মুক্তিযোদ্ধা আনিসুজ্জামান মিন্টু, মাশরাফি হিরো, আনোয়ার পারভেজ রুবন, তপন চক্রবর্তী, খালেকুজ্জামান রাজা, আবু সেলিম, এমএ বাসেদ, আবু সুফিয়ান সফিক, শহিদুল ইসলাম দুলু, অধ্যক্ষ শামসুল আলম জয়, সাইফুল ইসলাম বুলবুল, রুমানা আজিজ রিংকি, আলমগীর হোসেন স্বপন, গৌতম কুমার দাস, আব্দুস সালাম, শিল্পী রহমান, আমিনুল ইসলাম ডাবলু, মনজুরুল হক মঞ্জু, জুলফিকার রহমান শান্ত, নাইমুর রাজ্জাক তিতাস, রাকিব উদ্দিন সিজার, রাশেদুজ্জামান রাজন, সজিব সাহা, আল মহিদুল ইসলাম জয় প্রমুখ। জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আব্দুল্লাহ আল রাজী জুয়েলের পরিচালনায় আওয়ামী লীগসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের সর্বস্তরের নেতাকর্মী কর্মসূচিতে উপস্থিত ছিলেন। কর্মসূচির মধ্যে ছিল সংগঠন কার্যালয়ে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, দলীয় কার্যালয়ে দিনব্যাপি বঙ্গবন্ধুর ভাষণ সম্প্রচার ও আলোচনা সভা। 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS