ভিডিও

রমজান মাস উপলক্ষ্যে বগুড়ার বাজারগুলোতে ক্রেতাদের ভিড়

প্রকাশিত: মার্চ ১১, ২০২৪, ০৯:০৭ রাত
আপডেট: মার্চ ১১, ২০২৪, ০৯:০৭ রাত
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : নিত্যপণ্যের তেজিভাবের মধ্যেই পবিত্র রমজান মাস উপলক্ষ্যে বগুড়ার বাজারগুলোতে ক্রেতাদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে। সকালে যে লেবু ২০ টাকা হালিতে বিক্রি হয়েছে, ক্রেতাদের ভিড়ে সেই লেবুই আবার বিকেলে ৪০ টাকা হালিতে বিক্রি হতে দেখা গেছে। তবে বাজার তদারকিতে সংশ্লিষ্ট কাউকে দেখা যায়নি বলে জানিয়েছেন দোকানীরা।

আজ সোমবার (১১ মার্চ) বগুড়ার রাজা ও ফতেহ আলী বাজারসহ বেশিরভাগ বাজার ঘুরে রমজান মাস উপলক্ষ্যে মানুষের কেনাকাটার প্রচন্ড ভিড় ও দোকানীদের দিনভর ব্যস্ততা লক্ষ্য করা গেছে। জমজমাট বেচাকেনা বেশি লক্ষ্য করা গেছে ইফতারি পণ্যের দোকানগুলোতে। রমজানে আটা, ময়দা, চিনি, তেল, ডাল, ছোলাসহ অন্যান্য পণ্যের বাড়তি চাহিদা তৈরি হয়।

আর এই বাড়তি চাহিদাকে পুঁজি করে বাজার অস্থিতিশীল করার অপচেষ্টা থাকে প্রতি বছরই। এবার বাজারে এসব পণ্যের যথেষ্ট সরবরাহ লক্ষ্য করা গেছে। শহরের বাজারগুলো ঘুরে দেখা যায়, মনোহারি দোকানগুলোতে মানুষের উপচে পড়া ভিড়। সকাল থেকে মধ্যরাত পর্যন্ত চলছে বেচাকেনা। বিশেষ করে ইফতারি পণ্যের চাহিদা ও বিক্রি বেশি।

তবে ক্রেতা সাধারণরা অভিযোগ করে বলছেন, রমজান উপলক্ষ্যে প্রয়োজনীয় বেশিরভাগ পণ্যের দাম বাড়ানো হয়েছে আগেই, তাই রমজানে এসব পণ্যের দাম নতুন করে আর না বাড়ানো হলেও বাড়তি দামেই বেশিরভাগ পণ্য বেচাকেনা হচ্ছে। রাজা বাজারের দোকানী আব্দুস সালাম বলেন, মোটামুটি শব-ই-বরাতের পর থেকেই রমজানের বেচাকেনা শুরু হয়।

তবে গত কয়েক দিন হলো বিক্রির চাপ একটু বেশি। বিশেষ করে ছোলা, তেল, চিনি, বেসন, আটা-ময়দাসহ মনোহারি পণ্য বিক্রি বেড়েছে কয়েকগুণ। বাজারে রমজানের প্রতিটি পণ্যের পর্যাপ্ত সরবরাহ রয়েছে বলেও জানান এই ব্যবসায়ী।

গতকাল বগুড়ার বাজারে মুগ ডাল প্রতিকেজি ১৮০/২০০ টাকা, খেসারি ডাল ১১০/১১৫ টাকা কেজিতে বিক্রি হয়। চিনির কেজি ১৪০, ছোলা ১০৫/১১০, মসুরের ডাল প্রতিকেজি ১১০/১৪০, এক লিটার সয়াবিন তেল ১৬৩/১৬৫ টাকা এবং খোলা তেল ১৪৯ টাকায় বিক্রি হচ্ছে, আর পাঁচ লিটার বোতলজাত তেল ৮শ’ টাকায় বেচাকেনা হচ্ছে।

বেসনের কেজি ১২০, ডিমের হালি ৪৪ টাকা। প্রতিকেজি লুরু ও দাবাস খেজুর ৪৪০, আজওয়া এক হাজার টাকা, মরিয়ম ৯০০ এবং আল জাবের খেজুর ২০০ টাকায় বিক্রি হতে দেখা যায়। সাদাসেমাইয়ের কেজি ৮০ এবং মুড়ি ৭০/৮০ টাকায় বিক্রি হচ্ছে।

বাজারে প্রতি কেজি আলু ৩৫/৪০ টাকা, পেঁয়াজ ৮০/৯০, বেগুন ৬০/৭০, শশা ৬০, খিরা ৫০, টমাটো ৪০ দেশি রসুন ১২০, চায়না রসুন ২১০/২২০ এবং আদা ১৮০ থেকে ২০০ টাকা কেজিতে বিক্রি হতে দেখা যায়। মাছ, মুরগি ও মাংসের দোকানগুলোতেও ক্রেতাদের ভিড় ছিল লক্ষ্যণীয়।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS