ভিডিও

সোনাতলায় ভুট্টা চাষে আগ্রহ দেখাচ্ছে কৃষক

প্রকাশিত: মার্চ ১৭, ২০২৪, ০৭:০৭ বিকাল
আপডেট: মার্চ ১৭, ২০২৪, ০৭:০৭ বিকাল
আমাদেরকে ফলো করুন

সোনাতলা (বগুড়া) প্রতিনিধি : বগুড়ার সোনাতলায় দিনদিন লাভজনক ফসল ভুট্টাচাষে আগ্রহ দেখাচ্ছে কৃষক। উৎপাদন খরচ কম, লাভ বেশি তাই এ ফসলের প্রতি কৃষক আগ্রহ দেখাচ্ছে। এবার সংশ্লিষ্ট উপজেলায় রেকর্ড পরিমান জমিতে ভুট্টা চাষ করা হয়েছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, বগুড়ার সোনাতলা উপজেলার পাকুল্যা ও তেকানীচুকাইনগর ইউনিয়নের ৯টি চরের বাসিন্দারা রেকর্ড পরিমান জমিতে ভুট্টা চাষ করেছে। এছাড়াও উপজেলার জোড়গাছা, পাকুল্যা, মধুপুর, দিগদাইড়, বালুয়াহাট ইউনিয়নের বিভিন্ন স্থানে আরও ৪শ’ ৫০ হেক্টর জমিতে ভুট্টা বপন করা হয়েছে।

এ অঞ্চলে মূলত ২ মৌসুমে ভুট্টার চাষ করে থাকেন কৃষক। এখানে হাইব্রীড জাতের ভুট্টাচাষ হয় বেশি। গত বছর সংশ্লিষ্ট উপজেলায় ৩শ’ ৭৫ হেক্টর জমিতে ভুট্টার চাষ করা হয়। চলতি বছর নভেম্বর মাসে ভুট্টা বপন করে কৃষক। ভুট্টা বপনের ৪ মাসের মাথায় কৃষক ঘরে তুলতে পারে। প্রতি বিঘা জমিতে ৪০ থেকে ৫০ মন ভুট্টা উৎপন্ন হয়।

প্রতিমন ভুট্টা ৭শ’ থেকে ৯শ’ টাকা দরে বিক্রি করছেন কৃষক। ইতি মধ্যেই সোনাতলার বিভিন্ন হাট বাজারে নতুন ভুট্টা বিক্রি শুরু হয়েছে। খাবুলিয়া চরের বাসিন্দা তুহিন মিয়া বলেন, গত বছর তিনি ৭ বিঘা জমিতে ভুট্টা বপন করে প্রায় দেড় লাখ টাকা আয় করেছেন।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, এবার সোনাতলা উপজেলার চরাঞ্চলে রেকর্ড পরিমাণ জমিতে কৃষক ভুট্টা বপন করেছে। এটি একটি অর্থকারী ফসল। এ ফসলে উৎপাদন খরচ কম, লাভ বেশি। এটি একটি পুষ্টি সমৃদ্ধ গবাদি পশুর খাবার।

এটি গরু, ছাগল এবং মাছের প্রধান খাদ্য। প্রতি বিঘা জমিতে ৪০ থেকে ৫০ মন ভুট্টা উৎপন্ন হয়। তাই অন্য ফসলের চেয়ে এই ফসলের প্রতি মানুষ ঝুঁকছে বেশি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS