ভিডিও

পীরগঞ্জে ‘জয় সেট সেন্টার’-এর নির্মাণ কাজের উদ্বোধন করলেন স্পিকার

প্রকাশিত: মার্চ ১৭, ২০২৪, ১০:৪৭ রাত
আপডেট: মার্চ ১৭, ২০২৪, ১০:৪৭ রাত
আমাদেরকে ফলো করুন

পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধি :  রংপুরের পীরগঞ্জে ‘জয় স্মার্ট সার্ভিস এন্ড এমপ্লয়মেন্ট ট্রেনিং সেন্টার’ অথ্যাৎ ‘জয় সেট সেন্টার’ এর নির্মাণ কাজের উদ্বোধন করা হয়েছে।

আজ রোববার (১৭ মার্চ) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনে দুপুরে এলাকার সংস সদস্য ও জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি প্রধান অতিথি হিসেবে ডিজিটাল সংযোগ স্থাপন (ইডিসি) প্রকল্পের আওতায় প্রায় ১ কোটি ৮১ লাখ টাকা ব্যয়ে উপজেলা কমপ্লেক্স ভবনে উর্ধ্বমুখী সম্প্রসারণ করে জয় সেট সেন্টারের নির্মাণ কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বিশেষ অতিথি ছিলেন। এ সময় রংপুরের জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসানের সভাপতিত্বে রংপুর-১ (গঙ্গাচড়া) আসনের সংসদ সদস্য আসাদুজ্জামান বাবলু, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য এরোমা দত্ত, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের মহাপরিচালক মোস্তফা কামাল, ডিজিটাল সংযোগ স্থাপন (ইডিসি) প্রকল্পের প্রকল্প পরিচালক তানজিনা ইসলাম, রংপুরের পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী, উপজেলা নির্বাহী অফিসার ইকবাল হাসান, উপজেলা পরিষদের চেয়ারম্যান নূর মোহাম্মদ মন্ডল, পৌর মেয়র তাজিমুল ইসলাম শামীমসহ প্রকল্পের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

নির্মাণ কাজের আনুষ্ঠানিক উদ্বোধনের পর সাংবাদিকদের সাথে কথা বলেন স্পিকার ও আইসিটি প্রতিমন্ত্রী। এ সময় স্পিকার বলেন, পীরগঞ্জে ’জয় সেট সেন্টার থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান। তথ্য প্রযুক্তিতে তরুণ-তরুণীদের দক্ষতা বাড়ানো এবং কর্মসংস্থান সৃষ্টির জন্য রংপুরের পীরগঞ্জ উপজেলায় নির্মিত হচ্ছে জয় সেট সেন্টার বা জয় স্মার্ট সার্ভিস এন্ড এমপ্লয়মেন্ট ট্রেনিং সেন্টার।

স্পিকার আরও বলেন, আজকে বিশেষ দিন ১৭ মার্চ জাতীয় শিশু দিবস হিসেবে সারাদেশের মানুষ জাতির পিতার জন্মদিন পালন করছে, এই দিনে আমরা, আমার নির্বাচনী এলাকা রংপুরের পীরগঞ্জে আগামী দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০৪১ এর মধ্যে বাংলাদেশকে স্মার্ট বাংলাদেশ করার ঘোষণা এবং যে পরিকল্পনা নিয়ে তিনি অগ্রসর হচ্ছেন সেটা বাস্তবায়নের লক্ষ্য নিয়ে কাজ করছি।

সে কারণে আইসিটি প্রতিমন্ত্রী’র সাথে পরিকল্পনার সফল বাস্তবায়ন যেটা ভিত্তিপ্রস্তর স্থাপন করা হলো। স্পিকার বলেন, উপজেলা কমপ্লেক্স ভবনের ওপর ৫০০০ স্কয়ার ফিটের ফ্লোর নির্মাণ করা হবে। যেখানে জয় স্মার্ট সার্ভিস এন্ড এমপ্লয়মেন্ট ট্রেনিং সেন্টার করা হবে।

জয়ের নামে এটার নামকরণ করা হয়েছে। কারণ সজীব ওয়াজেদ জয় পীরগঞ্জের কৃতী সন্তান, বাংলাদেশের কৃতী সন্তান এবং তিনি এদেশের ডিজিটাল বাংলাদেশের রুপকার, আগামী দিনে স্মার্ট বাংলাদেশের পরিকল্পনা তিনি নিচ্ছেন। কাজেই আমরা তার নামে এই সেন্টার স্থাপন করছি। আমাদের তরুণ-তরুণীরা তথ্য-প্রযুক্তি বিষয়ে বিভিন্ন প্রশিক্ষণ এখান থেকে গ্রহণ করবেন।

ইতোমধ্য পীরগঞ্জে শেখ কামাল আইটি প্রশিক্ষণ ইনকিউবেশন ট্রেনিং সেন্টারটি স্থাপন করা হয়েছে। তার সাথে ইন-এ সেটি যুক্ত হচ্ছে জয় সেট সেন্টার। এ সময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তরে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আজকে জাতির জীবনে ঐতিহাসিক দিন, স্বাধীনতার মাসে ১৯২০ সালের ১৭ মার্চ বঙ্গবন্ধু জন্মগ্রহণ করেন, ১৯৭১ সালের ৭ মার্চ বঙ্গবন্ধু বাংলাদেশের মুক্তি সংগ্রামের ডাক দেন, এ মাসের ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা অর্জিত হয়েছে।

বঙ্গবন্ধু বলেছিলেন কেউ আমাদেরকে দাবায়ে রাখতে পারবে না, সেই অদম্য স্পৃহা এবং চেতনা নিয়েই বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর সোনার বাংলা আধুনিক রুপ ডিজিটাল বাংলাদেশ বিনির্মান করেছেন। বঙ্গবন্ধুর সুযোগ্য দৌহিত্র স্মার্ট বাংলাদেশের পথে আমাদের রুপকল্প ২০৪১ দিয়েছেন এবং স্মার্ট নাগরিক, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সরকার এবং স্মার্ট সমাজ ব্যবস্থার একটি দিকনির্দেশনা দিয়েছেন।

আজকের ঐতিহাসিক দিনে স্পিকারের নেতৃত্বে প্রায়ত পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার স্মৃতি বিজড়িত জন্মস্থান এই পীরগঞ্জের মাটিতে একদিকে জয় সেট নির্মাণ কাজ আরম্ভ হচ্ছে অপরদিকে আজকে রংপুর বিভাগের ৮টি জেলার ১১৯০ জন স্মাট নারী উদ্যোক্তাতাকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মার্ট উপহার বিশ^ জয়ের হাতিয়ার বাংলাদেশে তৈরি অত্যাধুনিক ল্যাপটপ প্রদান করবেন স্পিকার।

সারাদেশে ৫৫৫টি জয় সেট সেন্টার স্থাপিত হচ্ছে।  এতে ২ লাখ ৬৬ হাজার ৪০০ জন শিক্ষার্থী তরুণ-যুবকদের প্রশিক্ষণ দেওয়া সম্ভব হবে এবং তাদের কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS