ভিডিও

বগুড়াসহ উত্তরাঞ্চলের বিভিন্নস্থানে বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী পালন

প্রকাশিত: মার্চ ১৭, ২০২৪, ১০:৫৩ রাত
আপডেট: মার্চ ১৮, ২০২৪, ১২:০৭ রাত
আমাদেরকে ফলো করুন

করতোয়া ডেস্ক : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস যথাযথভাবে পালন উপলক্ষ্যে আজ রোববার (১৭ মার্চ) বগুড়াসহ উত্তরাঞ্চলের বিভিন্ন স্থানে নানা কর্মসূচি পালন করা হয়েছে।

আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা জানাচ্ছেন-
বগুড়া জেলা প্রশাসন : বগুড়া জেলা প্রশাসনের আয়োজনে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে দিবসটি পালিত হয়েছে। সকালে জেলা প্রশাসকের কার্যালয় চত্বর বটতলায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করেন জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, সিভিল সার্জন, প্রেসক্লাব, সরকারি-বেসরকারিসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন।

পরে সকাল সাড়ে ১০টায় জেলা পরিষদ মিলনায়তনে জেলা প্রশাসনের আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম।

এতে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগ সভাপতি মজিবর রহমান মজনু এমপি, সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু এমপি, পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী, জেলা পরিষদ চেয়ারম্যান ডা. মকবুল হোসেন, সিভিল সার্জন ডা. মোহাম্মদ শফিউল আজম, বগুড়া জেলা সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার রুহুল আমিন বাবলু।

এছাড়াও দিনব্যাপি বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান পৃথক পৃথক কর্মসূচির মধ্যদিয়ে দিবসটি পালন করে।


রাকাব : রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) এর পক্ষ থেকে ধানমন্ডি ৩২ এ অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক নিরঞ্জন চন্দ্র দেবনাথ। এসময় উপস্থিত ছিলেন রাকাব ঢাকা কর্পোরেট শাখার উপ-মহাব্যবস্থাপক মোখলেছুর রহমানসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

অন্য এক অনুষ্ঠানে রাকাব প্রধান কার্যালয় চত্বরে অবস্থিত বঙ্গবন্ধুর ম্যূরালে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক আব্দুর রহিম। এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্যাংকের রাজশাহী বিভাগের মহাব্যবস্থাপক আতিকুল ইসলামসহ ব্যাংকের প্রধান কার্যালয়, প্রশিক্ষণ ইনস্টিটিউট বিভাগীয় কার্যালয় রাজশাহী, বিভাগীয় নিরীক্ষা কার্যালয় রাজশাহী, এসইসিপি রাজশাহী, স্থানীয় মুখ্য কার্যালয় রাজশাহী, জোনাল কার্যালয় ও জোনাল নিরীক্ষা কার্যালয় রাজশাহী এবং রাজশাহী জোনের আওতাধীন রাজশাহী, গ্রেটাররোড কাজীহাটা, বিনোদপুর ও পবা শাখার কর্মকর্তা-কর্মচারিবৃন্দ। অনুষ্ঠানে রাকাব কর্মচারি সংসদ (সিবিএ), এসইসিপি’র পক্ষ থেকেও বঙ্গবন্ধুর ম্যূরালে পৃথকভাবে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করা হয়।

পরে এ উপলক্ষ্যে এক আলোচনা সভা এবং শেষে বঙ্গবন্ধু ও তার পরিবার, জাতীয় চার নেতা এবং মুক্তিযুদ্ধে শাহাদৎ বরণকারী সকলের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়। শেষে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।


শজিমেক ও হাসপাতাল : কলেজের সামিয়া ইসলাম গ্যালারিতে অধ্যক্ষ অধ্যাপক ডা. রেজাউল আলম জুয়েল ও হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. জুলফিককার আলমের যৌথ সভাপতিত্বে শিশু স্বাস্থ্য সচেতনতা পুষ্টি ও স্বাস্থ্য সম্পর্কিত আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বগুড়া-৭ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. মোস্তফা আলম নাননু।

এতে আরও বক্তব্য রাখেন উপাধ্যক্ষ অধ্যাপক ডা. সুশান্ত কুমার সরকার, শিক্ষক সমিতির সভাপতি  অধ্যাপক ডা. নিতাই চন্দ্র সরকার ও সাধারণ সম্পাদক ডা. মনিরুজ্জামান আশরাফ বিপুল, সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. গনেশ কুমার আগরওয়ালা ও মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. আশরাফুল হক, হাসপাতালের উপ-রিচালক, ডা. আব্দুল ওয়াদুদ, ডা. আবুল কালাম আজাদ, সহযোগী অধ্যাপক সার্জারি মেডিকেল অফিসার, ডা. রেজওয়ানুল হক সৈকত, ডা. ভুবন কুমার দেবনাথ প্রমুখ।

সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন শিক্ষক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক ডা. সুরজিৎ কুমার সরকার তিতাস।

শিশু একাডেমি : দিবসটি উপলক্ষ্যে রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা জেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। জেলা শিশুবিষয়ক কর্মকর্তা শাহ ইসাহাক আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাহিত্যিক বজলুল করিম বাহার।

বিশেষ অতিথি ছিলেন দৈনিক করতোয়ার বার্তা সম্পাদক প্রদীপ ভট্টাচার্য্য শঙ্কর ও বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলার সভাপতি গৌতম কুমার দাস। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন বিপাশা ও মারইয়াম।

বগুড়া প্রেসক্লাব : দিবসটিতে বগুড়া জেলা প্রশাসকের কার্যালয় বটতলাস্থ বঙ্গবন্ধু মূর‌্যালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এছাড়াও জেলা প্রশাসন কর্তৃক আলোচনা সভায় অংশ নেন প্রেসক্লাবের সভাপতি মাহমুদুল আলম নয়ন, সহ-সভাপতি আব্দুস সালাম বাবু, সাবেক সভাপতি প্রদীপ ভট্টাচার্য্য শংকর প্রমুখ।

পুণ্ড্র ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি : দিবসটিতে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। প্রতিষ্ঠানের উপাচার্য প্রফেসর ড. চিত্তরঞ্জন মিশ্রর সভাপতিত্বে অনষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য রাগেবুল আহসান রিপু।

বক্তব্য রাখেন পিইউবি’র ইমেরিটাস প্রফেসর ও বিওটি উপদেষ্টা ড. এম আফজাল হোসেন, বিওটি ভাইস চেয়ারম্যান রোটা. ডা. মতিউর রহমান, বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর মুহা. সুজন শাহ-ই-ফজলুল। আরও উপস্থিত ছিলেন টিএমএসএস’র পরামর্শক আসাদুর রহমান, আজীবন সদস্য এড. মালেকা পারভিন, পিইউবি’র ডিন প্রফেসর ড. আতর আলী, ডিন প্রফেসর ড. খাজা জাকারিয়া আহমদ চিশতী প্রমুখ। শেষে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

করতোয়া মাল্টিমিডিয়া স্কুল এ্যান্ড কলেজ : দিবসটি উপলক্ষ্যে করতোয়া মাল্টিমিডিয়া স্কুল এ্যান্ড কলেজ প্রাঙ্গণে আলোচনা সভা ও শিক্ষার্থীদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতা শেষে বিজয়ী শিক্ষার্থীদের হাতে পুরস্কার বিতরণ করেন প্রতিষ্ঠানের চেয়ারম্যান মোজাম্মেল হক। এসময় উপস্থিত ছিলেন অধ্যক্ষ অসিত কুমার সরকার, উপাধ্যক্ষ আনজুমান আরা বেগম ও প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ।

বিয়াম মডেল স্কুল এ্যান্ড কলেজ : জেলা প্রশাসন আয়োজিত বটতলা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, চিত্রাঙ্কন, কবিতা আবৃত্তি, রচনা প্রতিযোগিতা, আলোচনা সভা ও দোয়া মাহফিল শেষে বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

প্রতিষ্ঠানের অধ্যক্ষ মুস্তাফিজুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বিয়াম ফাউন্ডেশন আঞ্চলিক কেন্দ্র বগুড়ার পরিচালক মোহা. আব্দুর রফিক।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রতিষ্ঠানের উপাধ্যক্ষ দুলাল হোসেন ও শফিকা আকতার, সহকারী অধ্যাপক শফিকুল ইসলাম, সাইফুল ইসলাম জিকে, সাইফুল আলম, জিয়াউর রহমান, সুবহানা কুলসুম, আতাউর রহমান, সাইফুল ইসলাম,  প্রভাষক সিমন কুমার দত্ত, তানজানিয়া খানম, লায়লা নাজনিন, আবু হাসান, আব্দুল মান্নান খান, রফিকুল ইসলাম, হাফিজুর রহমান, জাহাঙ্গীর আলম, সহকারি শিক্ষক সনজিদা খানম, আরিফুর রহমান, বিশ্বরূপ রায়, সানাউল হক, মাহাবুব আলম, বুলবুল আহমেদ, শিল্পী খাতুন, আরেফিন খাতুন, রাহি সরকার,  নুরুল হক প্রমুখ।

ইয়াকুয়িবা বালিকা উচ্চ বিদ্যালয় : দিবসটিতে শিক্ষাপ্রতিষ্ঠানের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। অধ্যক্ষ শাহাদৎ হোসেনের সভাপতিত্বে এক আলোচনা সভায় বক্তব্য রাখেন সহকারী প্রধান শিক্ষক ফেরদৌস আলম, গৌরাঙ্গ দাস, মহসিন আলী প্রমুখ। এছাড়া প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা জেলা প্রশাসন কর্তৃক আয়োজিত আলোচনা সভা, শিল্পকলা একাডেমি, শিশু একাডেমিসহ বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করে।

বগুড়া করোনেশন ইনস্টিটিউশন এ্যান্ড কলেজ : দিবসটিতে আলোচনা সভা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিষ্ঠানের অধ্যক্ষ আমিনুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন প্রতিষ্ঠানের সভাপতি শুভাশীষ পোদ্দার লিটন, ৩নং ওয়ার্ড কাউন্সিলর কবিরাজ তরুণ কুমার চক্রবর্তী। পরে এক দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

কালেক্টরেট পাবলিক স্কুল এন্ড কলেজ : প্রতিষ্ঠানের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) আল মামুন সরদারের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন সহকারী প্রধান শিক্ষক জাহিদুল ইসলাম, সাইফুল ইসলাম, গোবিন্দ সাহা, আবু সালাম, প্রভাষক সবুজ আলী প্রমুখ। পরি বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

ভান্ডারী বালিকা উচ্চ বিদ্যালয় : দিবসটিতে বিভিন্ন প্রতিযোগিতা, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। প্রধান শিক্ষক লুৎফর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন প্রতিষ্ঠানের সভাপতি তৌফিকুর রহমান বাপ্পি ভান্ডারী। আরও বক্তব্য রাখেন সহকারী প্রধান শিক্ষক সারমীন সরকার, সাজির উদ্দিন সরকার প্রমুখ। শেষে এক দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

বগুড়া বি.এড. কলেজ : প্রতিষ্ঠানের সভাপতি এড. রাফিয়া আক্তারের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন কলেজের উপদেষ্টা অধ্যাপক মোজাফ্ফর রহমান, প্রভাষক দিলীপ কুমার, আমিনুল ইসলাম, ঝর্ণা বেগম প্রমুখ।

আদর্শ কলেজ : দিবসটিতে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অধ্যক্ষ রবিউল ইসলামের সভাপতিত্বে ও সহকারী অধ্যাপক জাকিউল ইসলামের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন উপাধ্যক্ষ মাহাম্মাদ জামাল উদ্দিন আফগানী, প্রভাষক রাশেদুল আলম, আনোয়ার হোসেন প্রমুখ। পরে প্রমান্য চিত্র প্রদর্শন করা হয়।

প্রি-ক্যাডেট হাইস্কুল : শিক্ষার্থীদের মাঝে প্রতিপাদ্য বিষয় নিয়ে চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ শেষে বঙ্গবন্ধুর জীবনী নিয়ে আলোচনা ও রুহের মাগফেরাত কামনায় দোয়া করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রতিষ্ঠানের সভাপতি এ্যাডোনিস বাবু তালুকদার।

প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) দেলোয়ার হোসেনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন অভিভাবক সদস্য জাহাঙ্গীর আলম তালুকদার, শিক্ষক প্রতিনিধি বিলাস চন্দ্র সরকার, নীলুফার ইয়াসমিন। দোয়া পরিচালনা করেন সিনিয়র শিক্ষক আব্দুল গাফ্ফার।

বগুড়া বিজ্ঞান স্কুল এন্ড কলেজ : দিবসটি উপলক্ষ্যে আলোচনা সভা নিশ্চিন্তপুর হল রুমে অনুষ্ঠিত হয়। অধ্যক্ষ আবুল কালাম আজাদের সভাপতিত্বে এতে স্কুলের শিক্ষকবৃন্দ বক্তব্য রাখেন।

সম্মিলিত সাংস্কৃতিক জোট : সকালে জেলা প্রশাসক অফিস চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা নিবেদন করা হয়। এসময় উপস্থিত ছিলেন জোটের সভাপতি তৌফিক হাসান ময়না, সহ-সভাপতি আতিকুর রহমান মিঠু, কোষাধ্যক্ষ রবিউল আলম অশ্রু, লুবনা জাহান, নিভা রানি সরকার, ইসলাম রফিক, মিল্লাত হোসেন, ঈমামুল হুদা বিপ্লব প্রমুখ।

জলেশ্বরীতলা ব্যবসায়ী কল্যাণ সমিতি : দিবসটিতে এক দোয়া মাহফিল এবং বঙ্গবন্ধুর জীবনীর ওপরে শিশুদের মাঝে বই বিতরণ করা হয়। অনুষ্ঠানে দোয়া পরিচালনা করেন পৌর মসজিদের ইমাম আব্দুল কাফি। সমিতির নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন সভাপতি রেজাউল বারী ঈসা, সাধারণ সম্পাদক এ্যাডোনিস বাবু তালুকদার, সহ-সভাপতি সাইফুল ইসলাম রোলা, রোটা. মোস্তাফিজার রহমান, রেজাউল করিম সনেট,  জাহাঙ্গীর আলম হিমেল, তপন কুমার পোদ্দার, ছানাউল হক খান জাহেদী, রাব্বি আল-আমিন প্রমুখ।

অদম্য যুব ফোরাম : দিবসটিতে এদিনে বিকেলে সংগঠনের সভাপতি সুমন কুমারের সভাপতিত্বে ও নির্বাহী পরিচালক শিপন কুমার রবিদাসের সঞ্চালনায় এক আলোচনা সভায় বক্তব্য রাখেন সুনীল রবিদাস, সুজন কুমার রাজভর, রিপন রবিদাস, নয়ন রাজভর, স্বপন রাজভর, বিধান রাজভর প্রমুখ।

গাবতলী (বগুড়া) : দিবসটি পালন উপলক্ষ্যে উপজেলা প্রশাসনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালন করে। বঙ্গবন্ধুর ম্যূরালে পুষ্পমাল্য অর্পণ, শিশু সমাবেশ ও র‌্যালি শেষে ইছামতি হলরুমে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

ইউএনও নুসরাত জাহান বন্যার সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুর রাজ্জাক মিলু, সাবেক সভাপতি ধন্য গোপাল সিংহ, উপজেলা ভাইস চেয়ারম্যান আমিনুল ইসলাম মুক্তা ও মহিলা ভাইস চেয়ারম্যান রেকসেনা আকতার, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা শারমীনা পারভীন, সহকারী পুলিশ সুপার (গাবতলী সার্কেল) নিয়াজ মেহেদী, ওসি আবুল কালাম আজাদ, কৃষি কর্মকর্তা মেহেদী হাসান প্রমুখ। শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

ধুনট (বগুড়া) : দিবসটি উদযাপন উপলক্ষ্যে উপজেলা মুজিব চত্বরে জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়। উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে উপজেলা নির্বাহী কর্মকর্তা আশিক খানের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি টিআইএম নুরুন্নবী তারিক, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নুরুল আমীন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. দিবাকর বসাক, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সৈকত হাসান, বীর মুক্তিযোদ্ধা এসএম ফেরদৌস আলম ও উপজেলা যুবলীগের সভাপতি ভিপি শেখ মতিউর রহমান।

সারিয়াকান্দি (বগুড়া) : দিবসটি উপলক্ষ্যে উপজেলা আওয়ামী লীগের আয়োজনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও পরে উপজেলা পরিষদের হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

কর্মসূচিগুলোতে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার তৗহিদুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান রেজাউল করিম মন্টু, সাধারণ সম্পাদক আব্দুল খালেক দুলু, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সবুজ কুমার বসাক, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রবিউল ইসলাম, মেয়র মতিউর রহমান মতি, ভাইস চেয়ারম্যান আইয়ুব আলী তরফদার, মহিলা ভাইস চেয়ারম্যান শাহিনূর বেগম, কৃষি কর্মকর্তা আব্দুল হালিম প্রমুখ।

দুপচাঁচিয়া (বগুড়া) : উপজেলা প্রশাসনের পক্ষ থেকে দিবসটিতে উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণের পরে আনন্দ র‌্যালি বের করা হয়।

পরে উপজেলা পরিষদ হাবিবুর রহমান সাথী ভাই মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার জান্নাত আরা তিথির সভাপতিত্বে ও সাবেক ব্যাংকার আজিজুল হকের সঞ্চালনয় আলোচনা সভায় বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য খাঁন মুহাম্মদ সাইফুল্লাহ আল মেহেদী বাঁধন, উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ফজলুল হক, সহকারী কমিশনার (ভূমি) লিজা আক্তার বিথী, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আমিনুর রহমান, সাধারণ সম্পাদক এমদাদুল হক, থানা পুলিশ পরিদর্শক (তদন্ত) আব্দুর রশিদ সরকার, বীর মুক্তিযোদ্ধা আব্দুল মজিদ, বীর মুক্তিযোদ্ধা সুজ্জাত আলী প্রমুখ। পরি বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী শিশুদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

শিবগঞ্জ (বগুড়া) : দিবসটি উপলক্ষ্যে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী অর্পণ শেষে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। পরে উপজেলা শহীদ বীর মুক্তিযোদ্ধা হাফিজার রহমান মিলনায়তনে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান উপজেলা নির্বাহী অফিসার তাহমিনা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

এসময় বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ফিরোজ আহমেদ রিজু, সহকারী কমিশনার (ভূমি) মো. তাসনিমুজ্জামান, উপজেলা আওয়ামী লীগ সভাপতি আলহাজ্ব মোস্তাফিজার রহমান মোস্তা, নবনির্বাচিত পৌর মেয়র তৌহিদুর রহমান মানিক, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আশরাফুল ইসলাম, থানা অফিসার ইনচার্জ আব্দুর রউফ, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জহিরুল ইসলাম।

অপরদিকে উপজেলা আওয়ামী লীগের আয়োজনে উপজেলা আওয়ামী লীগ সভাপতি মোস্তাফিজার রহমান মোস্তার সভাপতিত্বে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক তৌহিদুর রহমান মানিক, উপজেলা আওয়ামী লীগ নেতা ও ইউপি চেয়ারম্যান শাহজাহান চৌধুরী, বেলাল হোসেন, শহিদুল ইসলাম শহিদ, শাহাব উদ্দিন শিবলী, সোহেল আক্তার মিঠু প্রমুখ।

শাজাহানপুর (বগুড়া) : দিবসটিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, শিশু সমাবেশ ও আনন্দ র‌্যালি, আলোচনা সভা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা তাহমিদা আক্তারের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) ভিপি এম সুলতান আহম্মেদ।

বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান হেফাজত আরা মিরা, সহকারী কমিশনার (ভূমি) কাজী মোহাম্মদ অনিক ইসলাম, থানার অফিসার ইনচার্জ শহিদুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহিদুল হক আরজু, ইউি চেয়ারম্যান মাহফুজার রহমান বাবলু, বীর মুক্তিযোদ্ধা হয়রত আলী, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোতারব হোসেন, মাধ্যমিক শিক্ষা অফিসার মাহবুবুল হোসেন প্রমুখ।

এছাড়াও সরকারি কমরউদ্দিন ইসলামিয়া কলেজে দিবসটি উপলক্ষ্যে বিভিন্ন প্রতিযোগিতা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। অধ্যক্ষ এএইচএম শফিকুত তারিকের সভাপতিত্বে এবং প্রভাষক রুহুল আমীন তোহার সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন উপাধ্যক্ষ মাহমুদুর রহমান গোলাপ, প্রভাষক আব্দুল ওয়াহিদ প্রমুখ।

আদমদীঘি (বগুড়া) : সকালে উপজেলা পরিষদ চত্বরে অবস্থিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করে উপজেলা প্রশাসনসহ বিভিন্ন সংগঠন। এছাড়া সংসদ সদস্য খাঁন মোহাম্মাদ সাইফুল্লাহ আল মেহেদী বাঁধন বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করেন। উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে বঙ্গবন্ধুর আত্মজীবন ও আদর্শের উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার রুমানা আফরোজের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য।

কৃষি অফিসার মিঠু চন্দ্র অধিকারির সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ফজলে রাব্বি, সহকারী কমিশনার (ভূমি) ফিরোজ হোসেন, সহকারী পুলিশ সুপার (সার্কেল) নাজরানা রউফ, মহিলা ভাইস চেয়ারম্যান সালমা বেগম, ওসি রাজেশ কুমার চক্রবর্তী, বীর মুক্তিযোদ্ধা আবির উদ্দীন খান প্রমুখ। বাদ আছর দোয়া মাহফিলের আয়োজন করে উপজেলা আওয়ামী লীগ।

সোনাতলা (বগুড়া) : এ উপলক্ষ্যে আলোচনা সভা উপজেলা পরিষদের চেয়ারম্যান এড. মিনহাদুজ্জামান লীটনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বগুড়া-১ আসনের সংসদ সদস্য সাহাদারা মান্নান।

এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার রাবেয়া আসফার সায়মা, সংসদ সদস্য পুত্র সাখোয়াত হোসেন সজল, ওসি বাবু কুমার সাহা, উপজেলা প্রকৌশলী মাহবুব হক, পৌর মেয়র জাহাঙ্গীর আলম নান্নু, উপজলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ আব্দুল মালেক প্রমুখ। এসময় উপজেলা পরিষদের অর্থায়নে ৫০টি সেলাই মেশিন, ২০০টি টিউবওয়েল, ১০ বান্ডিল ঢেউটিন, ২০০টি স্কুলব্যাগ ও ক্রীড়া সামগ্রী বিতরণ করা হয়।

শেরপুর (বগুড়া) : উপজেলা পরিষদের সভাকক্ষে এক আলোচনা সভা উপজেলা নির্বাহী অফিসা সুমন জিহাদীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি এড. গোলাম ফারুক, উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আলহাজ্ব শাহজামাল সিরাজী, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদব সুলতান মাহমুদ, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এসএম রেজাউল করিম, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রেজাউল করিম, বীর মুক্তিযোদ্ধা কেএম ওবায়দুর রহমান, শিক্ষা অফিসার কামরুল হাসান, আলহাজ¦ মুন্সী সাইফুল বারী ডাবলু প্রমুখ।

কাহালু (বগুড়া) : এ উপলক্ষ্যে সকালে উপজেলা পরিষদের অডিটোরিয়ামে উপজেলা নির্বাহী অফিসার মোছা. মেরিনা আফরোজের সভাপতিত্বে এবং উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার মো. আব্দুল জব্বারের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আল হাসিবুল হাসান কবিরাজ সুরুজ।

আরও বক্তব্য রাখেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আবু মুসা, মুক্তিযোদ্ধা মোজাম্মেল হক, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. আব্দুর রশিদ, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রওশন আক্তার, থানার অফিসার ইনচার্জ মো. সেলিম রেজা প্রমুখ।

শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ করা হয়। এছাড়া বঙ্গবন্ধুর রুহের মাগফেরাত কামনা করে কাহালু উপজেলা ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে কোরআন খতমসহ দোয়া করা হয়। অপরদিকে উপজেলা আওয়ামী লীগ দিবসটি পালন করেছে।

এ উপলক্ষ্যে আলোচনা সভাসহ দোয়া করা হয়। উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব হেলাল উদ্দিন কবিরাজের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল মান্নান, মুনসুর রহমান তানসেন প্রমুখ।

আক্কেলপুর (জয়পুরহাট) : উপজেলা পরিষদের হল রুমে আয়োজিত অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) মুনিরা সুলতানের সভাপতিত্বে বক্তব্য রাখেন পৌর মেয়র শহীদুল আলম চৌধুরী, কৃষি কর্মকর্তা ইমরান হোসেন, মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার নবীবুর রহমান প্রমুখ।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS