ভিডিও

দৈনিক করতোয়ায় সংবাদ প্রকাশের পর

ধুনট প্রাণিসম্পদ কার্যালয়ে চিকিৎসক পদায়ন ও গরুর প্রতিষেধক বরাদ্দ

প্রকাশিত: মার্চ ১৮, ২০২৪, ১০:১৩ রাত
আপডেট: মার্চ ১৮, ২০২৪, ১০:১৩ রাত
আমাদেরকে ফলো করুন

ধুনট (বগুড়া) প্রতিনিধি : বগুড়ার ধুনট উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ে জনবল ও প্রতিষেধক সংকটের কারণে অজ্ঞাত রোগে বিনাচিকিৎসায় গরুর মোড়ক দেখা দিয়েছে। গত এক মাসে উপজেলার বিভিন্ন গ্রামে শতাধিক গরুর মৃত্যু হয়। এ বিষয়ে দৈনিক করতোয়া সংবাদ প্রকাশের পর এই কার্যালয়ে প্রেষণে দুই জন চিকিৎসকে পদায়ন ও গরুর প্রতিষেধক বরাদ্দ দেওয়া হয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ে ১১জন কর্মকর্তা-কর্মচারীর স্থলে আছেন চারজন। এরমধ্যে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা একজন ও চারজন উপ-সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তার পদ শূন্য রয়েছে। ভেটেরিনারি সার্জন ১০ মার্চ থেকে ৬ মাসের প্রশিক্ষণে ঢাকায় অবস্থান করছেন। ফলে অত্র কার্যালয়ে জনবল সংকটে চিকিৎসা কার্যক্রম অচল হয়ে পড়েছে। এছাড়া গরুর রোগ প্রতিরোধে প্রতিষেধক (ভ্যাকসিন) সংকট রয়েছে।

এ অবস্থায় চিকিৎসক ও প্রতিষেধক সংকটে উপজেলায় গরুর মোড়ক দেখা দিয়েছে। ঘটনার পর থেকে গৃহস্থ ও খামারিদের মাঝে চরম আতঙ্ক ছড়িয়ে পড়ে। আক্রান্ত গরুগুলো মুখ দিয়ে লালা ঝরা, দুর্বলতা ও কিছু না খাওয়া ছিল লক্ষণ। পরে ঘাড়বাঁকা হয়ে মারা যায় আক্রান্ত গরু। এ অবস্থায় রোগ নিশ্চিত হতে না পেরে পল্লী চিকিৎসক দিয়ে ধারণার ওপর ভরসা করে দেওয়া হচ্ছে গরুর চিকিৎসা।

কিন্তু কাজের কাজ কিছুই হচ্ছে না। এ বিষয়ে ১২ মার্চ দৈনিক করতোয়ায় ধুনটে বিনাচিকিৎসায় অজ্ঞাত রোগে মারা যাচ্ছে গরু, দিশেহারা কৃষক-শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ হয়। প্রকাশিত সংবাদটি ঢাকা প্রাণিসম্পদ অধিদপ্তরের নজরে আসে। গত ১৫ মার্চ দুই চিকিৎসককে রোগাক্রান্ত গরুর নমুনা সংগ্রহের জন্য ধুনটে পাঠানো হয়েছে।

এ ছাড়া ১৮ মার্চ বগুড়া জেলা কার্যালয় থেকে উপ-সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা লিটন কুমার ঘোষ ও শেরপুর উপজেলা কার্যালয় থেকে উপ-সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা শাহীন আলমকে প্রেষণে ধুনট কার্যালয়ে পদায়ন করা হয়েছে। একই সাথে প্রায় এক হাজার গরুর জন্য প্রতিষেধক বরাদ্দ দেওয়া হয়েছে।

বগুড়া জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড. আনিছুর রহমান বলেন, গরু আক্রান্তের সংখ্যা কমে গেছে। প্রেষণে দু’জন চিকিৎসককে পদায়ন করা হয়েছে। প্রতিষেধক প্রাদানের কার্যক্রম চলছে। একই সাথে বাড়ি বাড়ি গিয়ে উঠান বৈঠকের মাধ্যমে কৃষকদের সচেতন করা হচ্ছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS