ভিডিও

ইটভাটায় যাচ্ছে কৃষি জমির মাটি কমছে আবাদি ভূমির পরিমাণ

প্রকাশিত: মার্চ ১৯, ২০২৪, ১০:৫৭ রাত
আপডেট: মার্চ ১৯, ২০২৪, ১০:৫৭ রাত
আমাদেরকে ফলো করুন

বোচাগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলায় দিন দিন আশঙ্কাজনক হারে বাড়ছে ইটভাটায় ফসলি জমির মাটি বিক্রি। ফলে কমছে আবাদি জমির পরিমাণ। কৃষি জমির উপরি অংশ বা টপসয়েল নিয়ে যাওয়ায় জমির উর্বরতা শক্তি কমে যাচ্ছে।

পাশের জমির মালিকরা এসব প্রভাবশালী মহলকে বাধা দিলেও তারা তা উপেক্ষা করে নির্বিচারে মাটি নিয়ে যাচ্ছে বলে অভিযোগ উঠেছে। এছাড়াও বড় বড় ড্রাম্প ট্রাকে এসব মাটি পরিবহণে নষ্ট হচ্ছে কোটি টাকার সড়ক ও মাটি উড়ে ধ্বংস হচ্ছে পরিবেশ। দ্রুত সময়ে এসব বন্ধে পদক্ষেপ না নিলে ভবিষ্যতে খাদ্য উৎপাদন কমতে পারে বলে আশঙ্কা সংশ্লিষ্টদের।

পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা যায়, দিনাজপুর জেলায় ইটভাটার সংখ্যা ২৪১টি। এরমধ্যে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নিয়ে চলছে ৬৬টি ইট ভাটা। বাকি ১৭৫টির পরিবেশগত ছাড়পত্র না থাকলেও পুরোদমে চলছে ইট প্রস্তুত ও বিক্রি। নিয়মনীতির তোয়াক্কা না করে অবৈধভাবে ১৭৫টি ভাটা পরিচালিত হচ্ছে। 
আইন অনুযায়ী বিশেষ স্থাপনা, রেলপথ, শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতাল ও ক্লিনিক, গবেষণা প্রতিষ্ঠান কিংবা অনুরূপ কোনো স্থান বা প্রতিষ্ঠান থেকে কমপক্ষে এক কিলোমিটার দূরে ইটভাটা স্থাপন করতে হবে। অথচ বোচাগঞ্জ উপজেলার মুশিদহাট ইউনিয়নের লক্ষনীয়া গ্রামে লক্ষনীয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কোল ঘেঁষে গড়ে উঠেছে মোল্লা ব্রিকস’র দুইটি ইটভাটা।

আটগাঁও ইউনিয়নের হাট মাধবপুর-মোল্লাপাড়া পাকা সড়ক সংলগ্ন এআর ব্রিকস’র মাটি পাকা সড়কের উপরে স্তুপ করে রাখায় নষ্ট হচ্ছে কোটি টাকার সড়ক। দিনাজপুর পরিবেশ অধিদপ্তর কার্যালয়ের সহকারী পরিচালক মো. রুবায়েত আমিন রেজা বলেন, পরিবেশ অধিদপ্তর দিনাজপুর জেলার অবৈধ ইট ভাটাগুলোতে অভিযান পরিচালনা অব্যহত আছে। অবৈধ এসব ইটভাটার বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হবে বলে তিনি জানান।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS