ভিডিও

হাতে পতাকা ও ফুল দিয়ে ৩৫ কিশোরকে মুক্তি দিল রাজশাহীর আদালত

প্রকাশিত: মার্চ ২৫, ২০২৪, ১১:১৩ রাত
আপডেট: মার্চ ২৫, ২০২৪, ১১:১৩ রাত
আমাদেরকে ফলো করুন

রাজশাহী প্রতিনিধি : হাতে ফুল আর জাতীয় পতাকা দিয়ে সংশোধনের জন্য প্রবেশনে থাকা ৩৫ কিশোর আর কোন অপরাধে না জড়ানোর কারণে তাদের চূড়ান্ত মুক্তি দিয়েছেন রাজশাহীর শিশু আদালত-২।

আজ সোমবার (২৫ মার্চ) বেলা ১১টার দিকে আদালতে এই কিশোরদের মামলাগুলোর চূড়ান্ত শুনানি অনুষ্ঠিত হয়। এ সময় প্রবেশনে থাকার সময় সন্তোষজনক আচরণ করায় আদালতের বিচারক মুহা. হাসানুজ্জামান তাদের চূড়ান্ত মুক্তি দেন।

আদালত সূত্রে জানা গেছে, এসব কিশোরদের কারও বিরুদ্ধে ছিল মারামারির অভিযোগ, কেউ ঘটিয়েছিল শ্লীলতাহানি। আবার মাদক সেবন কিংবা পরিবহনে হামলায়ও জড়িয়ে পড়েছিল কোন কোন কিশোর।

আদালতে অভিযোগ প্রমাণিত হলেও তাদের কারাগারে না পাঠিয়ে প্রবেশনের মাধ্যমে সংশোধনের সুযোগ দিয়েছিল আদালত। তবে এ জন্য বই পড়া, বাবা-মায়ের সাথে ভাল ব্যবহার, অভিযোগকারীর সাথে বিরোধ নিস্পত্তিসহ বেশকিছু শর্তও দেওয়া হয়েছিল।

জেলা প্রবেশন কর্মকর্তা মো. মনিরুজ্জামান জানান, শিশু আইন-২০১৩ শিশুদের সর্বোচ্চ স্বার্থ সংরক্ষণ করেছে। এই আইনের ৪৮ ধারায় কিশোরদের অপরাধের জন্য তাদের কারাগারে না পাঠিয়ে বিকল্প বিরোধ নিস্পত্তির সুযোগ আছে। এ আইনের ৩৭ ধারায় অভিযুক্ত কিশোর ও অভিযোগকারী পক্ষের সঙ্গে আলোচনার সুযোগ রয়েছে প্রবেশন কর্মকর্তার।

সে আইন অনুযায়ীই অভিযোগকারীর সাথে কিশোরদের বিকল্প বিরোধ নিস্পত্তি করা হয়েছে। আদালত এই কিশোরদের কারাগারে না পাঠিয়ে সংশোধনের জন্য প্রবেশন কর্মকর্তার তত্ত্বাবধানে বিভিন্ন মেয়াদে প্রবেশন দিয়েছিলেন।

কিশোররা আদালত থেকে বের হওয়ার সময় আদালতের পক্ষে রাষ্ট্রপক্ষের আইনজীবী শামসুন্নাহার মুক্তি ও জেলা প্রবেশন কর্মকর্তা মো. মনিরুজ্জামান প্রত্যেকের হাতে একটি করে গোলাপ ও রজনীগন্ধা ফুল তুলে দেন। এছাড়া তাদের একটি করে কাগজের জাতীয় পতাকা দেওয়া হয়। আদালতের এমন উপহার ও মুক্তি পেয়ে খুশি মনে বাবা-মায়ের সাথে বাড়ি ফেরে কিশোররা।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS