ভিডিও

চাঁপাইনবাবগঞ্জে বৃষ্টিতে আমগুটির উপকার

প্রকাশিত: মার্চ ২৬, ২০২৪, ০৫:৫০ বিকাল
আপডেট: মার্চ ২৬, ২০২৪, ০৫:৫০ বিকাল
আমাদেরকে ফলো করুন

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি : আমের রাজ্য খ্যাত চাঁপাইনবাবগঞ্জে গত মৌসুমে প্রায় শতভাগ আমগাছে মুকুল আসার পর চলতি মৌসুমে ৭৫ শতাংশ গাছে মুকুল এসেছে। কৃষি বিভাগ এমন দাবি করলেও কৃষকেরা বলছেন এবছর মুকুল এসেছে আরও কম গাছে।

মুকুলের ঘনত্বও বেশ কম। এরপরও কৃষি বিভাগ গত বছর ৩৭ হাজার ৫৮৮ হেক্টর জমিতে ৪ লাখ ৪৩ হাজার ৬২৫ টন উৎপাদন প্রাক্কলণ করলেও এবার করেছে প্রায় ৩৭ হাজার ৬০৪ হেক্টর জমিতে ৭৫ লাখ ৭৯ হাজার ৮২৫টি আমগাছে হেক্টর প্রতি প্রায় ১২ টন হিসেবে প্রায় সাড়ে ৪ লাখ টন।

এদিকে গত মঙ্গলবার (১৯ মার্চ) থেকে গত বুধবার (২০ মার্চ) পর্যন্ত জেলায় গড়ে ৪৪ মি.মি. বৃষ্টি হয়েছে। কৃষি বিভাগ সূত্র ও কৃষকদের অনেকে চৈত্র্যর প্রথম সপ্তাহের এই বৃষ্টিকে আমগুটির জন্য মঙ্গলকর বলে মনে করছেন। গুটির জন্য এ বৃষ্টি অনেকটা স্প্রে’র মতই কার্যকরী।

গাছে সময়মত একটি পূর্ণাঙ্গ সেচের কাজও হয়ে গেছে। তবে এ মৌসুমে শীত দীর্ঘায়িত ও আমগাছে মুকুল বেশ দেরিতে আসায় ও প্রস্ফুটিত হতে দেরি হওয়ায় বৃষ্টিতে প্রস্ফুটিত মুকুলের ব্যাপক ক্ষতি হয়েছে বলে দাবি করেছেন অনেক কৃষক। আবার বৃষ্টির পর বৃহস্পতিবার (২১ মার্চ) থেকে রোদ উঠলেও মাঝে মাঝে মেঘলা হচ্ছে আকাশ।

গভীর ও ভোররাতে পড়ছে হালকা থেকে মাঝারি কুযাাশা। বৃষ্টির পর মেঘলা ও কুয়াশাচ্ছন্ন আবহাওয়ায় কীট ও ছত্রাকের আক্রমণ ঘটে। আবার রৌদ্রজ্জল আবহাওয়া ছাড়া কীট ও ছত্রাকনাশক স্প্রে করা কার্য়কর নয়। এছাড়া বৃষ্টির পর গাছে আসছে প্রচুর কচি পাতা।

জেলা কৃষি সম্প্রাসারণ অধিদপ্তর উপ-পরিচালক পলাশ সরকার বলেন, এবার আমের ‘অফ ইয়ার’ (ধারাবাহিকভাবে এক বছর আমের ফলন ভাল হয় ও পরের বছর একটু কম হয়। বেশি হওয়া বছরকে অন ও কম হওয়া বছরকে অফ ইয়ার বলা হয়)।

তাই ফলন কিছু কম হতে পারে। মুকুলও কম হয়েছে। তবে  সে ক্ষেত্রে আম নষ্ট হবে কম। কৃষকরা মূল্য বেশি পাবে। বৃষ্টি কোন ফসলের জন্য লাভজনক না হলেও অন্তত: ক্ষতিকর হবে না দাবি করেন। জেলা কৃষি এসোসিয়েশন সাধারণ সম্পাদক মুনজের আলম মানিক বলেন, এবার বেশ দেরিতে (স্থানীয় ভাষায় নামলা) আমের মুকুল এসেছে। তবে বৃষ্টিতে আমগুটির বড় ক্ষতি হবে না।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS