ভিডিও

বর্ণাঢ্য আয়োজনে বগুড়ায় মহান স্বাধীনতা দিবস উদযাপন (ভিডিওসহ)

প্রকাশিত: মার্চ ২৬, ২০২৪, ০৭:৩২ বিকাল
আপডেট: মার্চ ২৭, ২০২৪, ১১:২০ দুপুর
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : বগুড়ায় যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা দিবস পালিত হয়েছে। প্রত্যুষে বগুড়া জিলা স্কুলে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনা করা হয়। সকালে জেলা প্রশাসনসহ বিভিন্ন দল ও সংগঠনের পক্ষ থেকে মুক্তির ফুলবাড়িতে  শহিদ মুক্তিযোদ্ধাদের স্মৃতি ফলক ও শহিদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করে।

সকাল ৮ টায় শহীদ চান্দু স্টেডিয়ামে জেলা প্রশাসক মোঃ সাইফুল ইসলাম আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন এ সময় পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তীসহ জেলা প্রশাসন ও পুলিশ বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসময় পুলিশ, ফায়ার সার্ভিস কর্মী, বিএনসিসি, স্কাউট, গালর্স ইন গাইড, রেড ক্রিসেন্ট, আনসার সদস্যরা কুচকাওয়াজে অংশ নেয় এবং সালাম প্রদর্শন করে। পতাকা উত্তোলন পর্ব শেষ উপস্থিত বিভিন্ন স্কুলের শিশু-কিশোর জাতীয় সংগীত পরিবেশন করে।

শহীদ চান্দু স্টেডিয়ামে অন্যান্যের মধ্যে বগুড়া জেরা আওয়ামীলীগের সভাপতি ও বগুড়া -৫ আসনের সংসদ সদস্য আলহাজ্ব মজিবর রহমান মজনু, সাধারণ সম্পাদক ও বগুড়া-৬ আসনের সংসদ সদস্য রাগেবুল আহসান রিপু উপস্থিত ছিলেন।

এর আগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে প্রত্যুষে বগুড়া জিলা স্কুল মাঠে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের শুভ সূচনা করা হয়। সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন।

সূর্যোদয়ের সাথে সাথে  জেলা প্রশাসন, পুলিশ বিভাগ, বিভিন্ন সেবা সংস্থা, রাজনৈতিক দল, সংগঠন মুক্তির ফুলবাড়িতে শহিদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ করে। সকাল ৮ টায় শহীদ চান্দু স্টেডিয়ামে কুচকাওয়াজ, শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের সমাবেশ হয়। কুচকাওয়াজ ৭৬টি দল অংশ নেয়।

কুচকাওয়াজের প্রাথমিক শাখায় বগুড়া জিলা স্কুলের কাব স্কাউট প্রথম, ঠনঠনিয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় দ্বিতীয়। মাধ্যমিক শাখা (বালক) বগুড়া জিলা স্কুলের যুব রেডক্রিসেন্ট দল প্রথম, বিয়াম মডেল স্কুল বালক দল দ্বিতীয় এবং বগুড়া জিলা স্কুল স্কাউট দল তৃতীয় স্থান লাভ করেছে।

মাধ্যমিক শাখা (বালিকা) সরকারি শিশু পরিবার প্রথম, ইয়াকুবিয়া বালিকা উচ্চ বিদ্যালয়‘র যুব রেড ক্রিসেন্ট দল দ্বিতীয় এবং সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় যুব রেড ক্রিসেন্ট দল তৃতীয় স্থান লাভ করেছে। কলেজ শাখায় পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজ‘র রোভার স্কাউট প্রথম, ৩৩ বিএনসিসি ব্যাটালিয়ন (মহাস্থান) রেজিমেন্ট দ্বিতীয় এবং আমর্ড পুলিশ ব্যাটালিয়ন স্কুল এন্ড কলেজ তৃতীয় স্থান লাভ করেছে।

ডিসপ্লেতে প্রাথমিক শাখায় বীট মডেল স্কুল  প্রথম, টিএমএসএস অর্টিমজ স্কুল দ্বিতীয় স্থান লাভ করেছে। মাধ্যমিক শাখা (বালক) বগুড়া জিলা স্কুল প্রথম, বীট মডেল স্কুল দ্বিতীয়, মাধ্যমিক শাখা(বালিকা)তে কালেক্টরেট পাবলিক স্কুল প্রথম, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় দ্বিতীয় এবংসরকারি শিশু পরিবার তৃতীয় স্থান লাভ করেছে।

এছাড়াও  কলেজ শাখায় একমাত্র বিজয়ী দল হচ্ছে পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজ। এছাড়াও সকাল সাড়ে ১১ টায় সাতমাথাস্থ মুজিব মঞ্চে' জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ঐতিহাসিক নেতৃত্ব এবং দেশের উন্নয়ন” বিষয়ে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

বিকাল সাড়ে ৩ টায় বীর মুক্তিযোদ্ধা আমিনুল হক দুলাল অডিটোরিয়ামে বীর মুক্তিযোদ্ধাগণের সংবর্ধনা ও ইফতার মাহফিল। অন্যদিকে মুক্তিযুদ্ধভিত্তিক চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ। জাতির শান্তি, সমৃদ্ধি, দেশের উন্নয়ন ও অগ্রগতি কামনা করে মসজিদ, মন্দির, গির্জা, প্যাগোডা ও অন্যান্য উপাসনালয়ে বিশেষ মোনাজাত/প্রার্থনা, মহিলাদের অংশগ্রহণে মুক্তিযুদ্ধভিত্তিক আলোচনা সভা।

সকল হাসপাতাল, জেলখানা, শিশু পরিবার, পথশিশু পুনর্বাসন কেন্দ্র, প্রতিবন্ধী কল্যাণ কেন্দ্র, বৃদ্ধাসহ, ভবঘুরে প্রতিষ্ঠান ও শিশু সেবা যত্ন কেন্দ্রসমূহে উন্নতমানের ইফতার পরিবেশন। সিনেমা হলসমূহে বিনা টিকিটে ছাত্র-ছাত্রীদের জন্য মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র প্রদর্শনী এবং উন্মুক্ত স্থানে মুক্তিযুদ্ধভিত্তিক প্রামাণ্য চিত্র প্রদর্শন। সারাদিন শিশুদের জন্য টিএমএসএস বিনোদন পার্ক, ওয়ান্ডারল্যান্ড পার্ক, এডওয়ার্ড পার্ক, শিববাটি শিশু পার্ক এবং মহাস্থান প্রত্নতাত্ত্বিক জাদুঘর উন্মুক্ত ছিলো।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS