ভিডিও

দুপচাঁচিয়ায় রমজানকে ঘিরে হাতে ভাজা মুড়ির রমরমা ব্যবসা

প্রকাশিত: মার্চ ২৯, ২০২৪, ০৭:৫০ বিকাল
আপডেট: মার্চ ২৯, ২০২৪, ০৭:৫০ বিকাল
আমাদেরকে ফলো করুন

দুপচাঁচিয়া (বগুড়া) প্রতিনিধি : বগুড়া দুপচাঁচিয়া উপজেলায় পবিত্র মাহে রমজানকে ঘিরে বিভিন্ন হাট বাজারে ও জনবহুল এলাকাসহ ভ্যানে করে পাড়া মহল্লায় হাতে ভাজা মুড়ি ব্যাপক বিক্রি হচ্ছে।

ইফতারে যত মজাদার খাবারই হোক একটু মুড়ি না হলে যেন ইফতার খানিকটা অপূর্ণ থেকে যায়। শুধু ইফতার নয়, হালকা নাস্তার বেলায়ও বাঙালির কাছে মুড়ি বেশ জনপ্রিয় খাবার। গ্রাম থেকে শহর সবখানেই সবার পছন্দের খাবারই মুড়ি।

রমজানে মুড়ির এ চাহিদার যোগান দিতে ব্যস্ত সময় পার করছেন মুড়ি উৎপাদক ও ব্যবসায়ীরা। জমজমাট হয়ে উঠেছে এই মুড়ির বাজার। এছাড়াও উপজেলার বিভিন্ন এলাকার মুনহারি দোকানগুলোর সামনে সকাল থেকে দুপুর পর্যন্ত বস্তায় মুড়ি আবার অনেকে ছোট ছোট পলিথিনে ভরে পরসা সাজিয়ে বিক্রি করছে।

এলাকার পাড়া মহল্লা ঘুরে ভ্যানে করে মুড়ি বিক্রিও করছে অনেকেই। ভ্রাম্যমান মুড়ি ব্যবসায়ী সুকুমার সাহা (৫২), অর্জুন চন্দ্র বর্মন (৫০), প্রতিনিবারণ দাস (৪২) সহ কয়েকজন জানান, রমজান মাসের শুরু থেকেই হাতে তৈরি এই মুড়ির চাহিদা বেড়ে গেছে।

তারা জানান, পার্শ্ববর্তী উপজেলা কাহালু, কালাই ঘোনপাড়াসহ কয়েকটি পাড়া থেকে এই হাতে তৈরি মুড়ি ক্রয় করে নিয়ে আসে। কেজি প্রতি তাদের ৫৫ থেকে ৫৭ টাকা খরচ পড়ে। বাজারে তারা মানভেদে এই মুড়ি ৭০ টাকা থেকে ৭২ টাকা দরে বিক্রি করে থাকে।

সাধারণত রজমান মাসের শুরু থেকেই পুরো রমজান মাসই এই মুড়ির চাহিদা থাকে। এরপর থেকেই তা কমতে শুরু করে। তারা আরও জানান, ১ বছরে তারা যে মুড়ি বিক্রি করতে পারে না, শুধু রমজান মাসেই তার দ্বিগুণ মুড়ি বিক্রি করে থাকে।

তারা আরও জানান, বাজারে দ্রব্যমুল্যের দাম বৃদ্ধি পাওয়ায় তাদের আগের মতো তেমন একটা লাভ থাকে না। তবুও পৈত্রিক সূত্রে প্রাপ্ত ব্যবসা জীবিকার তাগিদে তারা এখনো ধরে রেখেছেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS