ভিডিও

ঘোড়াঘাটে মালচিং পদ্ধতিতে শসা চাষ করে লাভের আশা করছেন কৃষক মুক্তার হোসেন

প্রকাশিত: মার্চ ৩০, ২০২৪, ০৫:১৯ বিকাল
আপডেট: মার্চ ৩০, ২০২৪, ০৫:১৯ বিকাল
আমাদেরকে ফলো করুন

ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের ঘোড়াঘাটে মালচিং পদ্ধতিতে শসা চাষ করে লাভের আশা করছেন কৃষক মুক্তার হোসেন ও আলী রিমন। এটি একটি পরিবেশবান্ধব পদ্ধতি হওয়ায় কৃষকদের মাঝে বিভিন্ন সবজি চাষে এর ব্যবহার দিন দিন বেড়েই চলছে।

সরজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার ৩নং সিংড়া ইউনিয়নের শীধলগ্রামের (কাশিয়াতোলা) মাঠে ১ একর ১০ শতক জমিতে মালচিং পদ্ধতিতে শসা চাষ করেছেন কৃষক মুক্তার হোসেন ও আলী রিমন। গত সপ্তাহ থেকে তারা জমি থেকে শসা উত্তোলণ ও বিক্রি শুরু করেছেন। এক সপ্তাহে ৯শ’ থেকে ১ হাজার টাকা মণ দরে প্রায় ৬০ মণ শসা বিক্রি করছেন।

এখন প্রতিদিন তারা ৩ থেকে ৪ মণ শসা তুলতে শুরু করেছেন। জানা যায়, রবি মৌসুমে জমিতে পানি স্বল্পতা থাকায় এই মালচিং পদ্ধতি ব্যবহার করা হয়। এই পদ্ধতিতে কৃষকরা অল্প পরিশ্রম, সেচ, খাদ্য ও কীটনাশক ব্যবহার করে ফসলের দ্বিগুন উৎপাদন পেয়ে লাভবান হওয়ায় উপজেলার অনেক কৃষক উপজেলা কৃষি অফিস থেকে প্রশিক্ষণ শেষে কৃষি বিভাগের সার্বিক সহযোগিতায় মালচিং পদ্ধতিতে শসাসহ সবধরনের সবজি চাষে আগ্রহী হয়ে উঠেছেন।

উপজেলা কৃষি সম্প্রসাণ কর্মকর্তা কৃষিবিদ উম্মে ছালমা জানান, মালচিং পদ্ধতিতে ৩ মৌসুম খরিপ-১, খরিপ-২ ও রবি মৌসুমে প্রায় ২০ হেক্টর জমিতে চাষাবাদ হয়েছে। তবে আগামীতে এর ব্যবহার আরও বাড়ার সম্ভাবনা রয়েছে।

ঘোড়াঘাট উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রফিকুজ্জামান জানান, উপজেলার কৃষকদের কাছে মালচিং পদ্ধতি ব্যাপক সাড়া ফেলেছে। দেশের কৃষি ও কৃষকদের আধুনিকীকরণ করতে এমন উন্নত প্রযুক্তির কোনো বিকল্প নাই।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS