ভিডিও

দিনে বন্ধ থাকে, সন্ধ্যা নামলেই সচল হয় কারখানা

কাহালুতে নোংরা পরিবেশে তৈরি হচ্ছে লাচ্ছা সেমাই

‘সাংবাদিক টাকা নিয়ে যায় আপনি কেন ছবি উঠালেন’

প্রকাশিত: মার্চ ৩০, ২০২৪, ১০:১১ রাত
আপডেট: মার্চ ৩১, ২০২৪, ০১:২৯ দুপুর
আমাদেরকে ফলো করুন

কাহালু (বগুড়া) প্রতিনিধি : রমজানের শেষের দিকে বগুড়া জেলার কাহালু উপজেলার বীরকেদার ইউনিয়নের প্রসিদ্ধ লাচ্ছা পল্লী হিসেবে খ্যাত শেকাহার, ভোলতা, বানিয়াদিঘী এবং কাজিপাড়া বাসস্ট্যান্ড এলাকায় ভ্রাম্যমাণ কারখানায় লাচ্ছা সেমাই তৈরির ধুম পড়ে গেছে। প্রশাসনের দৃষ্টি এড়াতে এসব স্থানে এখন দিনের পরিবর্তে সন্ধ্যা রাত থেকে  লাচ্ছা সেমাই তৈরির কাজ  শুরু করা হচ্ছে।

প্রতিবছর পবিত্র ঈদ-উল-ফিতরকে সামনে রেখে মাত্র এক মাসের জন্য এ এলাকায় বেশ কিছু ভ্রাম্যমাণ লাচ্ছা সেমাই তৈরির কারখানা গড়ে উঠে। অন্যান্যবার সকাল থেকে গভীর রাত পর্যন্ত কারখানাগুলোতে সেমাই তৈরির কাজ চললেও এ বছরের প্রেক্ষাপট একটু আলাদা।

এবার দিনের বেলায় কোন কারখানায় সেমাই তৈরি বা ভাজার দৃশ্য তেমন একটা চোখে পড়ছেনা। কাহালুর এ সেমাই পল্লীতে প্রায় ১১টি সেমাই কারখানা রয়েছে বলে জানা যায়। প্রতিদিন এসব কারখানায় কয়েকশ’ মণ লাচ্ছা সেমাই উৎপাদন হয়ে থাকে। উপজেলার চাহিদা মিটে কাহালুর উৎপাদিত লাচ্ছা সেমাই রফতানি হচ্ছে বগুড়া জেলা ছাপিয়ে দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলের জেলাসমূহসহ ঢাকায়। এমন কি এ সেমাই নিয়ে ব্যবসায়ীদের মধ্যে চলে এক বড় ধরণের প্রতারণাও।

এক শ্রেণীর সেমাই ব্যবসায়ী কাহালুর উৎপাদিত এ সেমাই আকর্ষণীয় প্যাকেটে তুলে নিজেদের কারখানার তৈরি বলে প্রচার করে বেশি দামে বিক্রি করে থাকে। এখন প্রতিদিন রাতের বেলায় সেমাই পল্লী থেকে ১০/১২ ট্রাক এবং কাভার্ড ভ্যান ভর্তি সেমাই দেশের বিভিন্ন স্থানে চলে যাচ্ছে। এখানে সেমাই কারখানায় দু’ধরনের লাচ্ছা সেমাই তৈরি হয়ে থাকে। এর একটি সাধারণ মানের এবং অপরটি ভুনা নামের। বর্তমানে সাধারণ মানের সেমাই প্রতি কেজি পাইকারি দাম ৯০ টাকা আর ভুনা (বেশি ভাজা) প্রতি কেজি ১০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সেমাই প্রস্তুককারক জানান রমজান মাসে বিভিন্ন জনকে তাদের অবৈধ ভাবে চাঁদা দিতে হয়। আর না দিলে কারখানা বন্ধের হুমকি দেওয়া হয়। এছাড়া প্রশাসনের লোক এসে মোটা অংকের জরিমানা করে যায়। যার কারণে দিনের বেলায় নিরবিচ্ছিন্ন ভাবে কাজ করা যায়না। প্রশাসনের দৃষ্টি এড়ানোর জন্য তারা এখন দিনের বেলার পরিবর্তে রাতের সময় বেছে নিয়েছেন। তাই সারারাত কারখানাগুলোতে সেমাই তৈরির কাজ চলে।

লাচ্ছা সেমাই তৈরীর মূল উপকরণ হলো ময়দা, পামওয়েল তেল আর ডালদা। এখানে যান্ত্রিক ভাবে লাচ্ছার খামির তৈরির কোন মেশিন না থাকায় শ্রমিকেরা হাত ও পা দিয়ে ময়দা দলিত করে খামির তৈরি করে থাকে। কারখানায় অস্বাস্থ্যকর পরিবেশের কারণে প্রশাসন মাঝে মধ্যেই মোবাইল কোর্টের পরিচালনা করে কারখানার মালিকদের জরিমানা তরে থাকে।

এদিকে আজ শনিবার (৩০ মার্চ) দুপুরে সরেজমিনে উপজেলার কাজিপাড়া বাসস্ট্যান্ড এলাকায় রিমন লাচ্ছা সেমাই কারখানার অভ্যন্তরে প্রবেশ করা হলে তখন কারখানায় কোন শ্রমিক ছিলনা। কারখানার মধ্যে চরম অস্বাস্থ্যকর পরিবেশ লক্ষ্য করা যায়। এমনকি সেখানে সেমাই ভাজার কড়াইয়ে পোড়া তেল ফেলে না দিয়ে আবার ভাজার জন্য রাখা হয়েছে। কারখানার ভিতরের অস্বাস্থ্যকর পরিবেশের ছবি নেয়ার সময় কারখানার স্বত্বাধিকারি হাসেন আলী এ প্রতিনিধির সাথে অশালীন আচরণ করে বলেন বিভিন্ন স্থান থেকে সাংবাদিকসহ আরো অনেকে এসে টাকা আর সেমাই নিয়ে যায়, আপনি কেন ছবি তুলবেন। এছাড়া সে আরও আপত্তিকর কথাবার্তা বলে।

কারখানার ভিতরের অস্বাস্থ্যকর পরিবেশ ও কারখানা মালিকের এহেন আচরণ সম্পর্কে উপজেলা নির্বাহী অফিসারকে অবগত করা হয়েছে। আরও জানা গেছে হাসেন আলীর বানিয়াদিঘীতে তার নিজ গ্রামে আরও একটি সেমাই কারখানা রয়েছে সেখানেও লাচ্ছা সেমাই তৈরি করা হচ্ছে। কাজীপাড়া বাজারের লোকজন জানান সন্ধ্যা থেকে হাসেনের লাচ্ছা সেমাই বাহিরে পাঠানোর জন্য যখন কাভার্ড ভ্যানে লোড দেওয়া হয়।

তখন কাজীপাড়া রাস্তায় এক যানজটের সৃষ্টি হয়ে থাকে। অপর দিকে শেকাহারে ভাই-ভাই এবং ভোলতা মীম লাচ্ছা সেমাই কারখানায় গেলে সাংবাদিকের কথা শুনলে সেমাই কারখানার মালিক খুব সহজে সাংবাদিককে কারখানার ভিতরে ঢোকা বা ছবি তুলতে দেয়না। তারা বলে সংবাদ প্রকাশ হলেই প্রশাসন এসে জরিমানা করবে।

বর্তমানে কাহালুর লাচ্ছা পল্লীতে লাচ্ছা তৈরির ব্যাপক ধুম পড়ে গেছে। এখানকার ব্যবসায়ীরা লাচ্ছা উৎপাদন করা নিয়ে খুব ব্যস্ত সময় পার করছে। আরও জানা যায় বর্তমানে এ সেমাই এখন পার্বত্য জেলা বান্দরবন এবং কক্সবাজারেও যাচ্ছে।

কাহালুতে অস্বাস্থ্যকর পরিবেশে লাচ্ছা তৈরি হচ্ছে এ সম্পর্কে উপজেলা স্যানেটারি ইন্সপেক্টর ও নিরাপদ খাদ্য পরিদর্শক আব্দুস সালামের সাখে কথা বলা হলে তিনি বলেন দু’দিন আগেই এদের প্রশিক্ষণ দেয়া হলো। কেন তারা এ ধরনের কাজ করছে বিষয়টি তিনি দেখছেন বলে জানান। তিনি আরও বলেন এখন তারা দিনে বেলায় সেমাই তৈরি করছেনা।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS