ভিডিও

রেলসেতু মেরামত দুর্ভোগে হাজারো আন্তঃনগর ট্রেনযাত্রী

প্রকাশিত: মার্চ ৩১, ২০২৪, ১১:২১ রাত
আপডেট: মার্চ ৩১, ২০২৪, ১১:২১ রাত
আমাদেরকে ফলো করুন

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি : ঈশ্বরদী-ঢাকা রেলপথে ২৬ নম্বর রেল সেতু মেরামত করায় আজ রোববার (৩১ মার্চ) রাজধানী ঢাকা থেকে দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলের মধ্যে চলাচলকারী আন্তঃনগর এক্সপ্রেস ট্রেনগুলো ঘন্টার পর ঘন্টা বিভিন্ন রেলওয়ে স্টেশনে দাঁড়িয়ে থাকে। এতে চরম দুর্ভোগের শিকার হন হাজারো ট্রেনযাত্রী।

উক্ত রেলপথে পাবনা জেলার ভাঙ্গুড়া উপজেলার দিলপাশা স্টেশনের পাশে ক্ষতিগ্রস্ত ২৬ নম্বর রেলসেতু অবস্থিত। পাকশী রেলওয়ের প্রকৌশল বিভাগের কর্মীরা সকাল থেকে এই সেতুর মেরামত কাজ শুরু করেন। রেল বিভাগ বলছে, আসন্ন ঈদে ট্রেনযাত্রীদের চলাচল নির্বিঘ্ন করার লক্ষ্যে এই সেতু মেরামতের উদ্যোগ নেওয়া হয়েছে।

উক্ত রেলপথে উল্লাপাড়ার লাহিড়ী মোহনপুর স্টেশনে দাঁড়ানো ঢাকা থেকে রাজশাহীর মধ্যে চলাচলকারী আন্তঃনগর ট্রেন ধুমকেতু’র যাত্রী সালমা বেগম জানান, তিনি তার শিশু ছেলে মেয়ে নিয়ে ঢাকা থেকে রাজশাহী যাচ্ছেন। তিন ঘন্টারও বেশি সময় ট্রেন দাঁড়িয়ে থাকায় তার ছেলে মেয়েরা অস্থির হয়ে পড়েছে। তিনি নিরুপায়।

রাজশাহীগামী উল্লাপাড়ার বাসিন্দা ধুমকেতু ট্রেন যাত্রী শরিফুল ইসলাম বলেন, তিনি ডাক্তার দেখানোর জন্য রাজশাহীর একটি ক্লিনিকে বেলা ৩ টায় সিরিয়াল দিয়েছিলেন। কিন্তু ট্রেনের এ অবস্থায় তার পক্ষে আর ডাক্তার দেখানো সম্ভব হলো না। এমন সমস্যার কথা জানালেন আরো অনেক যাত্রী। 

উল্লাপাড়া রেলওয়ে স্টেশনের স্টেশনমাস্টার আব্দুল বাতেন জানান, সকাল সাড়ে ১০ টায় ঢাকা থেকে কলকাতাগামী মৈত্রী এক্সপ্রেস উল্লাপাড়া রেলওয়ে স্টেশন অতিক্রম করার কথা থাকলেও বেলা আড়াইটা পর্যন্ত ওই ট্রেনটি উল্লাপাড়া রেলওয়ে স্টেশনেই দাঁড়িয়ে থাকে।

অপরদিকে ২৬ নম্বর সেতু মেরামতের কারণে এই পথে জামতৈল রেলওয়ে স্টেশনে দাঁড়িয়ে থাকে নীলসাগর এক্সপ্রেস। লাহিড়ী মোহনপুর স্টেশনে দাঁড়িয়ে থাকে ধুমকেতু আন্তঃনগর এক্সপ্রেস। টাঙ্গাইল রেলওয়ে স্টেশনে দাঁড়িয়ে থাকে রংপুর এক্সপ্রেস।

অপরদিকে দিলপাশ স্টেশনের পশ্চিমে শরৎনগর স্টেশনে দাঁড়িয়ে থাকে চিলাহাটি আন্তঃনগর এক্সপ্রেস। এভাবে অনেক আন্তঃনগর ট্রেন উক্ত রেলপথের বিভিন্ন স্টেশনে গড়ে ৩ থেকে সাড়ে ৩ ঘন্টা দাঁড়িয়ে থাকে।

পাকশী রেলওয়ে বিভাগের বিভাগীয় রেল কর্মকর্তা (ডিআরএম) নূর মোহাম্মাদ জানান, ঈশ্বরদী-ঢাকা রেলপথে দিলপাশা স্টেশন সংলগ্ন ২৬ নম্বর রেলসেতুটি দীর্ঘদিন ধরে ক্ষতিগ্রস্ত অবস্থায় ছিল। এর আগেও কয়েক দফায় সেতুটি মেরামত করে ট্রেন চলাচল স্বাভাবিক রাখা হচ্ছিল।

কিন্তু আসন্ন ঈদের আগে এই সেতুর ওপর অতিরিক্ত চাপ নেওয়ার সক্ষমতা তৈরি করার জন্য এটি রোববার বড় আকারের মেরামত কাজ শুরু হয়। এতে এই পথের ট্রেন যাত্রীরা কয়েক ঘন্টা দুর্ভোগ পোহান। তবে ঈদে এই পথে ট্রেন চলাচল  নির্বিঘ্ন করার লক্ষে মূলত রোববার  বড় ধরনের মেরামতি কাজ করা হয়।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS