ভিডিও

বাম্পার ফলনের সম্ভাবনা

দুপচাঁচিয়ায় মাঠে মাঠে সবুজের সমারোহ

প্রকাশিত: এপ্রিল ০৩, ২০২৪, ১০:৫০ রাত
আপডেট: এপ্রিল ০৩, ২০২৪, ১০:৫০ রাত
আমাদেরকে ফলো করুন

দুপচাঁচিয়া (বগুড়া) প্রতিনিধি : বগুড়া দুপচাঁচিয়া উপজেলায় বিস্তীর্ণ মাঠ জুড়ে এখন সবুজের সমারোহ, যা মাঠের সৌন্দর্য বৃদ্ধি করেছে। যত দূর চোখ যায় শুধু সবুজ আর সবুজ।

এ সবুজই বলে দেয় গ্রাম বাংলার কৃষকের মাথার ঘাম পায়ে ফেলা ইবি-বোরো ধান চাষের মাঠ। কৃষকরা আশা করছে প্রাকৃতিক কোন দুর্যোগ না ঘটলে এবার ইরি-বোরো ধানের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।

শস্য ভান্ডার হিসাবে পরিচিত দুপচাঁচিয়া উপজেলা। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি ইরি-বোরো মৌসুমে এই উপজেলায় বোরো মৌসুমে এই উপজেলায় ১১ হাজার ৭৫০ হেক্টর জমিতে বোরো ধান রোপনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়, যা শতভাগ অর্জিত হয়েছে। এ লক্ষে ৫৯০ হেক্টর জমিতে বোরো ধানের বীজতলার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল।

উপজেলার বিভিন্ন ইউনিয়ন ঘুরে দেখা গেছে, কৃষকদের লাগানো জমিগুলোতে বোরো ধানের চারাগুলো বড় হয়ে সতেজ হয়ে উঠেছে। চারিদিকে মাঠে এখন সবুজের সমারোহ দেখে কৃষকের মন ভরে যাচ্ছে।

এ ব্যাপারে উপজেলার গোবিন্দপুর আমষট্ট গ্রামের কৃষক আমিনুর, কফিল উদ্দীন, উত্তর সাজাপুর গ্রামের ফজের আলী, লিটন, বোরাই মধ্যেপাড়া গ্রামের হাফেজ আব্দুল হালিম, আব্দুল হান্নান, উত্তরপাড়ার রায়হান সরদার রতনসহ অনেকেই জানান, আবহাওয়া অনুকূলে থাকায় সঠিক সময়ে চারা লাগানো, নিবির পরিচর্যাসহ যথা সময়ে সেচ দেওয়া, সার সংকট না থাকায় এবার ইরো-বোরো ধানের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।

আজ বুধবার (৩ এপ্রিল) এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাজেদুল আলম জানান, চলতি মৌসুমে এই উপজেলায় ইরি বোরো ধানের লক্ষ্যমাত্রার অধিক জমিতে ধান চাষ হয়েছে।

কৃষি বিভাগ থেকে যথাসময়ে কৃষকদেরকে চারা লাগানোর পরামর্শ, নিবির পর্যবেক্ষণ, সার ও কীটনাশত প্রয়োগ, সার সংকট না থাকা, সঠিক সময়ে সেচ দেওয়াসহ আবহাওয়া অনুকূলে থাকায় ইরি-বোরো ধানের বাম্পান ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS