ভিডিও

আবারও অস্থির চালের বাজার দিশেহারা স্বল্প আয়ের মানুষ

প্রকাশিত: এপ্রিল ০৪, ২০২৪, ০৭:০৫ বিকাল
আপডেট: এপ্রিল ০৪, ২০২৪, ০৭:০৫ বিকাল
আমাদেরকে ফলো করুন

কালাই (জয়পুরহাট) প্রতিনিধি: জয়পুরহাটে প্রতিদিন লাফিয়ে বাড়ছে চালের দাম। মৌসুমের শুরুতে ধানের সাথে চালের দাম স্বাভাবিক থাকলেও গত কয়েকদিনে আবারও অস্থির চালের বাজার। চলতি সপ্তাহে চিকন জাতের চালের দাম তেমন না বাড়লেও মোটা জাতের চাল কেজিতে বেড়েছে পাইকারী বাজারে ২ টাকা, আর খুচরাতে বেড়েছে ৫ টাকা। এমন ঊর্ধ্বগতির বাজারে দিশেহারা হয়ে পড়েছেন গরিব ও  খেটে-খাওয়া স্বল্প আয়ের মানুষ।

খুচরা বিক্রেতারা বলছেন, মজুতদারদের কাছ  থেকে বেশি দামে কিনতে হচ্ছে চাল। ফলে দাম বৃদ্ধি পাচ্ছে। তবে ব্যবসায়ী ও চালকল মালিকরা বলছেন ভিন্ন কথা, মৌসুম প্রায় শেষের দিকে, বাজারে মোটা জাতের ধানও সংকট। হঠাৎ করে মোটা জাতের চালের চাহিদা বেড়েছে। তাই মিলগেটে  মোটা জাতের চালের দাম কেজিতে  বেড়েছে ২ টাকা আর চিকন চাল আগের দামই রয়েছে।

বুধবার জয়পুরহাটের বৃহৎ পাঁচশিরা পাইকারি বাজারে গিয়ে জানা যায়, গত সপ্তাহে কাটারি চাল প্রতিকেজি ৬৪ টাকা, এখন বিক্রি হচ্ছে ৬৬ টাকায়। স্বর্ণা-৫ ও ৪৯ জাতের (মাঝারি) ৪৯ টাকার চাল ৫৫ টাকা এবং মোটা মামুন জাতের চাল ৪৫ টাকার পরিবর্তে ৫০-৫১ টাকায় বিক্রি হচ্ছে। কাটারি চিকন ৭০ টাকা, মাঝারি ৬০ টাকা এবং মোটা ৫৬ টাকা কেজিতে বিক্রি করতে দেখা গেছে। গত এক সপ্তাহে পাইকারী বাজারে বেড়েছে চিকন ২ টাকা আর মাঝারি ও মোটা ৫ টাকা। আর হাত বদলের ফলে গড়ে খুচরা বাজারে বেড়েছে চিকন ৩-৪ টাকা এবং মাঝারি ও মোটা ৯-১০ টাকা।  

আক্কেলপুরের গোপিনাথপুর বাজারের কয়েকজন খুচরা চাল বিক্রেতা জানান,  বেশি দামে চাল কিনতে হচ্ছে। তাই খুচরা বাজারে চালের দাম  বেড়েছে। মোকাম থেকে কেনার পর পরিবহন খরচ  যোগ করে  কেজি প্রতি চালের উপর ৪-৫ টাকা বেশিতে বিক্রি করতে হচ্ছে। তবে মোকামে চিকন চালের দাম তেমন একটা বাড়েনি। আগের চেয়ে কেজি প্রতি দেড় থেকে ২ টাকা বেড়েছে। আর মোটা ও মাঝারি বেড়েছে ৪ থেকে ৫ টাকা।  

বাজার সূত্রে জানা গেছে, ধানের সংকট ও দাম বাড়ার অজুহাতে ব্যবসায়ীরা চালের দাম বৃদ্ধি করেছে। আসলে ধান  তো আগেই কিনেছে। তাহলে চালের দাম বৃদ্ধি পাবে কেন ? এই বর্ধিত দাম নাভিশ্বাস ফেলেছে  ভোক্তাদের। তাদের দাবি, এর আগেও চালের দাম বেড়েছিল, প্রশাসনের তৎপরতায় বাজার কিছুটা নমনীয় হয়ে আসছিল। হঠাৎ করে আবার দাম বেড়ে গেছে। ব্যবসায়ীরা যখন যা খুশি তাই করছেন। দেখার যেন কেউ নেই।

জয়পুরহাট নতুন বাজারে খুচরা চাল বিক্রেতা অশক কুমার বলেন, গত সপ্তাহের চেয়ে  মোকামে মোটা চালের দাম কেজিপ্রতি ৪-৫ টাকা বেড়েছে।  মোকামে যে দামে কিনি তার সাথে পরিবহন খরচ যোগ করে ২-৩ টাকা লাভে বিক্রি করছি। 

চাল ক্রয় করতে আসা ভ্যান চালক আব্দুল মালেক বলেন, আমরা ইচ্ছা করলেই তো চিকন চাল কিনতে পারিনা। তাই মোটা চালের উপর ভরসা করতে হয়। গত সপ্তাহে চাল কিনলাম ৪৫ টাকা কেজি দরে আজ সেই চাল কিনলাম ৫২ টাকা কেজি দরে। 

জেলা হাসকিং মিল মালিক সমিতির সাধারন সম্পাদক আমিনুল বারী জানান, ধানের দাম প্রতিনিয়তই বাড়ছে। আবার মোটা জাতের ধান বাজারে সংকট দেখা দিয়েছে। ফলে মোটা চালের দাম কেজিতে ৪-৫ টাকা  বেড়েছে। তিনি ধানের বাজারের দিকে নজর  দেয়ার দাবি তোলেন। 

জেলা কৃষি বিপণন কর্মকর্তা রতন কুমার রায় বলেন, বাজার মনিটরিং অব্যাহত রয়েছে। অতিরিক্ত মুনাফা করলে ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।  কেউ দাম বাড়াচ্ছে কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে। 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS