ভিডিও

হরিপুরে বাঁশশিল্পী পরিবারের দুর্দিন

প্রকাশিত: এপ্রিল ০৫, ২০২৪, ০৫:২৫ বিকাল
আপডেট: এপ্রিল ০৫, ২০২৪, ০৫:২৫ বিকাল
আমাদেরকে ফলো করুন

হরিপুর (ঠাকুরগাঁও) প্রতিনিধি : ঠাকুরগাঁওয়ের হরিপুরে ক্ষুদ্র নৃ- গোষ্ঠীর বাঁশশিল্পী পরিবারগুলো অর্থাভাবে কাটাচ্ছে দিন। পরিবার পরিজন নিয়ে ২৫টি ভূমিহীন ক্ষুদ্র নৃ-গোষ্ঠী বাঁশশিল্পী পরিবারের প্রায় শতাধিক মানুষ হতাশায় ভুগছেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, হরিপুর উপজেলা সদর থেকে প্রায় দেড় কিলোমিটার দূরে বামুনদিঘীর পাড়ে পরিবারগুলোর বসবাস। ১৯৭৫ সাল থেকে এখানে তারা কুঁড়েঘর ও ছাপড়া বানিয়ে জরাজীর্ণ পরিবেশে জীবন কাটাচ্ছে। এরমধ্যে ১৮টি পরিবার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর যারা বংশানুক্রমে পেশায় বাঁশ মালী, আর ৭টি পরিবার আদিবাসী।

কৃষি কাজ বা চাষাবাদের জন্য তাদের নিজস্ব কোন জায়গা জমি নেই। বাঁশশিল্পী, দিনমজুর আর শ্রমিকের কাজ করে চলে তাদের পরিবারের ভরণপোষণ। পুকুরপারে বসবাসকারী এই নৃ-গোষ্ঠীরা জানালেন, এখানে ৪৯ বছর ধরে বসবাস করছেন তারা।

হাট বাজার ও গৃহস্থের বাড়ি থেকে বাঁশ কিনে নিয়ে কৃষি কাজের ব্যবহৃত, টোকরী, কুলা, ঢাকি, ডালি, হাত পাখাসহ বিভিন্ন জিনিসপত্র তৈরি করে বাজারে বিক্রি করে যে টাকা পান তা দিয়েই সংসার চালান। বর্তমানে প্লাস্টিকের ব্যবহার বৃদ্ধি পাওয়ায় তাদের তৈরি পণ্যের কদর কমে গেছে।

বাঁশ পাওয়া যায় না দামও বেশি। এ অবস্থায় পরিবার পরিজন নিয়ে জীবিকা নির্বাহ করা কঠিন হয়ে পড়েছে তাদের। তারা আরও জানায়, তারা সরকারি সুযোগ সুবিধাও তেমন পান না। প্রধানমন্ত্রীর উপহারের বাড়ি ও জমি পাওয়ার জন্য ইউএনও’র কাছে গেলেও বাড়ি পাননি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS