ভিডিও

সাঘাটায় সড়কের অনেক মূল্যবান গাছ কেটে নিয়ে যাচ্ছে প্রভাবশালীরা

প্রকাশিত: এপ্রিল ০৭, ২০২৪, ০৫:৫৮ বিকাল
আপডেট: এপ্রিল ০৭, ২০২৪, ০৫:৫৮ বিকাল
আমাদেরকে ফলো করুন

সাঘাটা (গাইবান্ধা) প্রতিনিধি : নিয়মনীতির তোয়াক্কা না করে প্রভাবশালীরা প্রকাশ্যে সড়কের বড় বড় গাছ কেটে নিয়ে যাচ্ছে। মূল্যবান অনেক সরকারি গাছ কাটার বিষয়ে প্রশাসনের কোনো নজরদারি নেই বলে অভিযোগ এলাকাবাসীর। প্রশস্তকরণ কাজ চলমান গাইবান্ধার সাঘাটা উপজেলার বোনারপাড়া-জুমারবাড়ী সড়কের এই চিত্র।

সরজমিনে দেখা যায়, সাঘাটা উপজেলা বোনারপাড়া-হাপানিয়া রাস্তার দুই পাশের বিভিন্ন প্রজাতির অনেক কাঠ ও ফলজ গাছ কেটে নিয়ে যাচ্ছে প্রভাবশালীরা। এলাকাবাসীর অভিযোগ, নিজেদের জায়গায় লাগানো গাছ কাটায় বাধা দিলে পুলিশ দিয়ে থানায় তুলে নেয়ার হুমকি দিচ্ছে তারা।

সাঘাটা উপজেলা বন কর্মকর্তা আব্দুল মান্নান বলেন, গাছগুলো বন বিভাগের না। কোন বিভাগের তাও তিনি জানেন না। তবে কেয়ার প্রকল্পের মাধ্যমে গাছগুলো সড়ক ও জনপদ বিভাগ লাগিয়েছিল। গাছ কাটতে বন বিভাগের কোনো অনুমতি লাগে কিনা জানতে চাইলে তিনি বলেন, গাছ কাটতে হলে একটি কমিটির মাধ্যমে কাটতে হয়। তবে গাছ কেটে রাস্তায় পরিবহন করতে বনবিভাগের অনুমোদন লাগে।

কেউ অবৈধভাবে গাছ কেটে রাস্তায় পরিবহন করলে বনবিভাগ আইনানুগ ব্যবস্থা নিতে পারে। সাঘাটা উপজেলা প্রকৌশলী নয়ন রায় জানান, সড়কটির প্রশস্তকরণ কাজ চলমান। গাছগুলো সড়ক থেকে অপসারণ করার জন্য জেলা পরিষদকে চিঠি দেয়া হয়েছে। সেই সুবাদে স্থানীয় প্রভাবশালীরা নিয়মনীতি উপেক্ষা করে গাছগুলো কেটে নিয়ে যাচ্ছে।

এবিষয়ে গাইবান্ধা জেলা পরিষদের সদস্য শাখাওয়াত হোসেন বলেন, গাছগুলো স্থানীয় লোকজন কেটে নিয়ে যাচ্ছে। যার যার জায়গার সামনে গাছ তারা নিজেরাই কেটে নিচ্ছে। আমি তাদের নামের তালিকা তৈরি করেছি এবং গাছ কাটা বন্ধের জন্য তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য থানায় অভিযোগ দায়ের করেছি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS