ভিডিও

বাগাতিপাড়ায় অনিয়মের ফাঁদে গৃহহীনদের স্বপ্নের প্রকল্প

প্রকাশিত: এপ্রিল ০৭, ২০২৪, ০৭:৩৯ বিকাল
আপডেট: এপ্রিল ০৭, ২০২৪, ০৭:৩৯ বিকাল
আমাদেরকে ফলো করুন

বাগাতিপাড়া (নাটোর) প্রতিনিধি : নাটোরের বাগাতিপাড়ায় সালাইনগর আশ্রায়ণ প্রকল্পের ঘর নির্মাণে নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহার ও অনিয়মের অভিযোগ উঠেছে। তবে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ও ইউএনও কার্যালয়ের কর্মকর্তাদের দাবি এসব ঘর নির্মাণে সরকারি বরাদ্দের চেয়েও বেশি অর্থ খরচ করছেন তারা।

বাগাতিপাড়া উপজেলা নির্বাহী অফিসার কার্যালয় সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় পুরাতন জরাজীর্ণ সিআইসিট ব্যারাকের স্থানে সেমি পাকা একক গৃহ নির্মাণ প্রকল্পের আওতায় বাগাতিপাড়ায় ৪০টি গৃহ নির্মাণাধীন রয়েছে।

২০২৩-২৪ অর্থ বছরের এ প্রকল্পে ৪০টি ঘরের বিপরীতে মোট ১ কোটি ১৪ লাখ ৪০ হাজার টাকা ব্যয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়ের সহায়তায় প্রকল্পটি বাস্তবায়ন করছে বাগাতিপাড়া উপজেলা প্রশাসন।

প্রকল্প এলাকার বাসিন্দারা জানান, নির্মাণাধীন আশ্রায়ণ প্রকল্পের এসব ঘরের দরজা-জানালা তৈরি করা হয়েছে নির্ধারিত ওজনের চেয়ে কম ওজনের। দায়সারা রং দিয়ে চলছে দরজা জানালা রাঙানোর কাজ। ঘরের চালা নির্মাণের কাঠামো তৈরির জন্য রাখা নিম্ন মানের কাঠ রং করতে ব্যবহৃত হচ্ছে ভুসি কালি।

কারচুপির বিষয়ে জানতে চাইলে বাগাতিপাড়া উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মুমিনুল হক বলেন, প্রতিটি বড় দরজায় সরকারি বরাদ্দ ৪ হাজার ৩শ’ টাকা। ভ্যাট, আইটি ও কন্ট্রাক্টর প্রফিট বাবদ ২০ শতাংশ বাদ দিলে নির্ধারিত বরাদ্দ থাকে ৩ হাজার ৪শ’ ৪০ টাকা।

প্রতিটি বড় দরজা দেওয়া হচ্ছে ৪০ কেজি ওজনের। যা তৈরিতে নির্ধারিত বরাদ্দের চেয়ে ১ হাজার ৩শ’ ৬০ টাকা বেশি খরচ হচ্ছে। পাশাপাশি প্রতিটি ছোট দরজায় নির্ধারিত বরাদ্দের চেয়ে বেশি খরচ হচ্ছে ৭-৮শ’ টাকা।

আবার প্রতিটি জানালা তৈরিতে বরাদ্দ থাকা ৩ হাজার ২শ’ টাকায় সাড়ে ২৬ কেজি ওজনের জানালা তৈরি করা সম্ভব। তবে খরচ বাঁচাতে জানালায় ২ কেজি করে ওজনে কম দিচ্ছেন বলে জানান এই কর্মকর্তা। এ বিষয়ে বাগাতিপাড়া উপজেলা নির্বাহী অফিসার মোহাইমেনা শারমীন বলেন, প্রকল্পের নির্দিষ্টতা মেনে কাজ করা হচ্ছে। আমাদের কাজ দেখে সকলেই প্রশংসা করেছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS