ভিডিও

বগুড়ায় শোরুম থেকে শুরু করে ফুটপাত, সব খানেই ভিড়

চায়নার পাশাপাশি কৃত্রিম চামড়ার স্যান্ডেল বেশি

প্রকাশিত: এপ্রিল ০৭, ২০২৪, ০৯:১৪ রাত
আপডেট: এপ্রিল ০৭, ২০২৪, ০৯:১৮ রাত
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : বগুড়ায় নামী দামী শো রুমের পাশাপাশি রাস্তার ধারে ফুটপাতের জুতা স্যান্ডেলের দোকানগুলাতেই বেচাবিক্রি জমে উঠেছে। দেশি প্রতিষ্ঠানের জুতা স্যান্ডেলের সাথে সমান তালে বাজার দখলে নেমেছে চায়নার আমদানীকৃত স্যান্ডেল। পুরুষ হোক আর নারী হোক সব রকম জুতা স্যান্ডেলে এবার চায়না পণ্যের দাপট দেখা যাচ্ছে। পশুর চামড়ার বদলে কৃত্রিম চামড়ার জুতা স্যান্ডেলে সয়লাব বগুড়ার জুতা স্যান্ডেলের বাজার।

ঈদ মৌসুম এলেই জুতা স্যান্ডেল কেনাকাটার ধুম পড়ে যায়। বছরে অন্তত একটা নতুন স্যান্ডেল কেনেন নিম্ন ও নিম্ন মধ্যবিত্ত পরিবারের মানুষ জন। কাপড় কেনার পর যে জন্য মানুষ মার্কেটমূখি হন তা হলো জুতা স্যান্ডল কেনার জন্য। এবার গরমের কারণে সাধারণ স্যান্ডেলের চাহিদা বেশি।

ছেলেদের পছন্দের তালিকায় রয়েছে স্যান্ডেল সু। জুতা বা কেড্স কমই কিনছেন মানুষ। তবে উঠতি বয়সী ছেলেদের পছন্দের তালিকায় রয়েছে কেড্স ও লোফার। নারীদের মাঝারী হিল স্যান্ডেল চলছে বেশি।

বগুড়ায় বাটা, লোটো, এ্যাপেক্সসহ ব্যান্ড প্রতিষ্ঠানের জুতা স্যান্ডেলের দাম বেশি হওয়ায় সব শ্রেণির ক্রেতারা ওইসব শো রুমে যাচ্ছেননা। তারা দেশি অন্য সব প্রতিষ্ঠানে যাচ্ছেন। বিভিন্ন শো রুমে এবার ৮শ’ থেকে ১৪শ’ টাকার মধ্যে ভালোমানের স্যান্ডেল ও স্যান্ডেল সু পাওয়া যাচ্ছে। নারীদের ক্ষেত্রেও একই দামে স্যান্ডেল বেশি বিক্রি হচ্ছে।

বগুড়ার বেশিরভাগ জুতা স্যান্ডেলের দোকানে এক দর হওয়ায় ক্রেতাদের ঝামেলা পোহাতে হয়না। পছন্দ হলেই তারা কিনে নিয়ে ফিরছেন। শো রুম ছাড়া খোলা দোকানগুলোতে দাম দর করে কিনতে হচ্ছে ক্রেতাদের। এ ক্ষেত্রে কেউ ঠকছেন আবার কেউ বলছেন তিনি জিতেছেন।

বগুড়া শহরের মালগ্রাম জিলাদার পাড়ার শামীম আহমেদ জানান, তিনি স্থানীয় একটি শো রুম থেকে ১৩শ’ ৫০ টাকায় স্যান্ডেল সু কিনেছেন। একদরের প্রতিষ্ঠান হওয়ায় তাকে জেতা ঠকা নিয়ে ভাবতে হয়নি। এই ক্রেতা বললেন দাম দর করে কিনতে গেলে অনেক সমস্যা হয় একারণে তিনি বরাবরই এক দর এর দোকান থেকে জুতা স্যান্ডেল কেনে।

গাইবান্ধার পলাশবাড়ি থেকে মার্কেট করতে এসেছেন  লাকী নামের এক নারী, তিনি জানান, প্রতিবারের মত তিনি বগুড়া থেকেই মার্কেট করেন। বগুড়া থেকে কাপড়ের পাশাপাশি স্যান্ডেল কিনে স্বস্তি পান। সান্তাহারের ফারুক আহমেদ পুরো পরিবার নিয়ে কেনা কাটা করতে এসেছে জানালেন, তারা নওগাঁ থেকেও কেনা কাটা করেন। কিন্তু নওগাঁতে অনেক সময় বগুড়ার মত মানসম্মত পণ্য পান না। এ কারণে বগুড়ায় এসেছেন জুতা স্যান্ডেল কিনতে।

তিনি জানালেন, নিজেরাও কিনবেন, আবার পরিবারের অন্য সদস্যদের জন্য কৃত্রিম চামড়ার স্যান্ডেল কিনবেন কয়েক জোড়া। দেশি কৃত্রিম চামড়ার স্যান্ডেল ফুটপাতেও বিক্রি হচ্ছে। ৩শ’ থেকে ৪ শ’ টাকার মধ্যে ভালো স্যান্ডেল মিলছে ফুটপাত থেকে।

এ কারণে নিম্ন এবং নিম্নমধ্যবিত্ত পরিবারের মানুষের আস্থার জায়গা হয়ে উঠেছে ফুটপাতের স্যান্ডেলের দোকানগুলো। দেখতে ভালো এবং মানেও মোটামুটি ভালো হওয়ায় দেশি এই স্যান্ডেলের বাজারও বেশ ভালো।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS