ভিডিও

তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৫ ডিগ্রি সেলসিয়াস

প্রকাশিত: এপ্রিল ০৭, ২০২৪, ১১:০৮ রাত
আপডেট: এপ্রিল ০৮, ২০২৪, ০১:২৯ রাত
আমাদেরকে ফলো করুন

সামসউদ্দীন চৌধুরী কালাম, পঞ্চগড় : বর্ষপঞ্জি অনুযায়ী কাল ২৫ চৈত্র ১৪৩০। চৈত্রের শেষ মানেই সূর্যের প্রচন্ড দাপটের সাথে মৃদু থেকে অসহ্য তাপ প্রবাহ। সাথে যে কোন সময় কালবৈশাখী ঝড়ের সাথে শিলাবৃষ্টি। ইতোমধ্যে পবিত্র রমজান মাসে তীব্র গরমে হাসফাঁস অবস্থা মানুষজনের।

বেড়েই চলেছে সর্বোচ্চ তাপমাত্রা। এ অবস্থায় দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্তভাবে কালবৈশাখী ঝড়ের সাথে বজ্রবৃষ্টি ও শিলাবৃষ্টি হচ্ছে। এর মধ্যে কোনটিরও সাথেই এখন পর্যন্ত পরিচিত হয়নি দেশের সর্বউত্তরের জেলা পঞ্চগড়। গত কয়েকদিন ধরে এখানে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে ৩২-৩৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। আর রাতের সর্বনিম্ন তাপমাত্রা যেন বাড়তেই চায় না। চৈত্রের মধ্যে বেশ কয়েকদিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করেছে তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগার।

আজ রোববার (৭ এপ্রিল) সকাল ছয়টায় তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১৮.৫ ডিগ্রি সেলসিয়াস। আর গতকাল শনিবার এখানে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৪.৪ ডিগ্রি সেলসিয়াস। দিনের বেলা কড়া রোদের কারণে তাপমাত্রা বেড়ে তীব্র গরম অনুভূত হলেও সন্ধ্যার পরই প্রশান্তির শীতল হাওয়া মিলিয়ে যায় দিনের সকল ক্লান্তি।

তবে আজ রোববার (৭ এপ্রিল) দুপুরের পর থেকে কালো মেঘে সূর্য ঢাকা পড়তে থাকে। সন্ধ্যায় এই রিপোর্ট লেখা পর্যন্ত বৃষ্টি না হলেও শীতল বাতাসে গরমের ক্লান্তি অনেকটাই উবে যায়।  

ঋতুচক্র অনুযায়ী ফাল্গুন-চৈত্র মাস বসন্তকাল। সে হিসেবে এখন বসন্তের শেষ কাল চলছে। তবে প্রায় দুইমাস আগে শীতকাল কেটে গেলেও এখনও শীতের রেশ কাটেনি উত্তরের সীমান্ত জেলা হিমালয় কন্যা বলে খ্যাত পঞ্চগড়ে। মধ্যরাতের পর ফ্যানের সুইচ অফ করে এখনও গায়ে জড়াতে হচ্ছে কাঁথা বা কম্বল। এর মধ্যে বেশ শীত অনুভূত হয়েছে গতকাল শনিবার দিবাগত রাতে।

এই রাতে পবিত্র লাইলাতুল ক্বদরে ধর্মপ্রাণ মুসল্লিরা মসজিদে ইবাদত বন্দেগি করে রাত কাটান। সদর উপজেলার বলেয়াপাড়া গ্রামের বয়োবৃদ্ধ লুৎফর রহমান জানান, গতকাল শনিবার সন্ধ্যায় বেশ গরম অনুভূত হচ্ছিল। এ জন্য তারাবির নামাজের সময় পুরোদমে ফ্যান চালাতে হয়। রাত ১২টার দিকে হঠাৎ আকাশে মেঘ এসে পরিস্থিতি ঠান্ডা করে দেয়। শুরু হয় শীতল বাতাস। শেষ রাতের দিকে শীতের রাতের মতই তীব্র শীত অনুভূত হতে থাকে।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ জানান, আজ রোববার (৭ এপ্রিল) এখানে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৮.৫ ডিগ্রি সেলসিয়াস। যা দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা। গত শনিবার মধ্যরাতের পর বৃষ্টি না হলেও শীতল বাতাস প্রবাহিত হওয়ায় বেশ শীত অনুভূত হয়েছিল। আজ রোববার (৭ এপ্রিল) দুপুরের পর থেকেই আকাশে মেঘ জমেছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS