ভিডিও

বগুড়ায় ঈদ কেনাকাটায় শেষ সময়ে ভিড় আতর-সুরমার দোকানে

প্রকাশিত: এপ্রিল ০৮, ২০২৪, ১০:৫০ রাত
আপডেট: এপ্রিল ০৮, ২০২৪, ১০:৫০ রাত
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : ঈদের দিন সকালে নতুন পাঞ্জাবির সাথে সুগন্ধী, সুরমা আর নতুন টুপি ছাড়া ঈদ যেন অসম্পূর্ণ। এর সাথে নতুন জায়নামাজ থাকলেতো কথাই নেই। পবিত্র রমজান মাসে সিয়াম সাধনার পর ঈদের দিনে সকালে নতুন কাপড়ের সাথে নতুন সুগন্ধী, সুরমা আর টুপি মুসলমানদের দেয় ঈদ আনন্দের পূর্ণতা।

তাইতো মানুষ তার প্রয়োজনীয় কেনাকাটা সেরে শেষ মুহূর্তে ভিড় করছেন আতর, সুরমা ও টুপির দোকানে। বগুড়া শহরের নিউ মার্কেটস্থ কেন্দ্রীয় বড় মসজিদসংলগ্ন রয়েছে এমন অনেক দোকান। এ দোকানগুলোতে ভিড় বেড়েছে বহুগুণ।

এ ভিড় আরও বাড়বে ঈদের আগের মধ্যরাত পর্যন্ত। এছাড়াও শহরের আশেপাশের ছোট-বড় বাজার, বন্দর ও ফুটপাতেও মৌসুমী আতর, সুরমা বিক্রেতারা তাদের পসরা সাজিয়ে বসেছেন। কেউ কেউ আবার মাইক বাজিয়ে বিক্রি করছেন এসব পণ্য।

প্রতিবারের মতই এবারও দোকানগুলোতে এসেছে নানা রঙের ও নকঁশার বাহারি টুপি। ইন্দোনেশিয়া, তুরষ্ক, পাকিস্তান ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের নানা নামের টুপির সমাহার দেখা যাচ্ছে দোকানগুলোতে। সুরমা বিক্রি হচ্ছে পরিমাণ মতো ২০ টাকা থেকে শুরু করে যার যতটুকু প্রয়োজন।

আতরেও এসেছে নানা বৈচিত্র। দেশি-বিদেশি নানা ব্রান্ডের নানা ঘ্রাণের আতরের সুগন্ধে বিমোহিত দোকানাগুলো। দরবার, হাসনাহেনা, আগড়উড, সুলতান, জেসমিন, কাঁচাবেলিসহ নানা নামের আতর রয়েছে দোকানগুলোতে। দামও রয়েছে মানুষের সাধ্যের মধ্যে। তবে দাম নিয়ে ক্রেতাদের মধ্যে তেমন চিন্তা নেই। পছন্দের প্রয়োজনীয় পণ্য পেলেই তারা সন্তুষ্ট হয়ে তা নিয়ে নিচ্ছেন।

বিক্রেতারা বলছেন, আতর, সুরমা, টুপি ও জায়নামাজের বিক্রি জমে উঠেছে। পাকিস্তানি চুমকি টুপি সর্বোচ্চ ৫০০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়াও বিভিন্ন মানের টুপি ২০০ থেকে ২৫০ এবং পাতলা তুর্কি টুপি ৫০ থেকে ১০০ এবং তাকওয়া টুপি ১৫০ টাকায় বিক্রি হচ্ছে।

এছাড়াও আর ভালো মানের জায়নামাজ ১ হাজার ২০০ এবং তুর্কি জায়নামাজ ৪০০ থেকে ৫০০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়াও দুবাই’র আল-রিহাব ও ইন্ডিয়ার আল-নাঈম প্যাকেট আতর সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে। আর এসব আতর ৪০ থেকে পরিমাণভেদে ১০০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে।

বিক্রেতারা বলছেন, তারা সারা বছর যে পরিমাণ টুপি, জায়নামাজ ও আতর বিক্রি করেন তার বেশিরভাগই বিক্রি হয় দুই ঈদে। বেচাবিক্রি এবারও বেশ ভালো।

এদিকে আমাদের দুপচাঁচিয়া (বগুড়া) প্রতিনিধি জানান, এ উপজেলাতেও ঈদের বাজারে আতর, সুরমা ও টুপির দোকানগুলোতেও ভিড় বাড়তে শুরু করেছে। নির্দিষ্ট দোকান ছাড়াও এই সুযোগে উপজেলার সিওঅফিস বাসস্ট্যান্ড মোড়, পরিষদ চত্বর, পুরান বাজার এলাকায় অনেকে ভ্রাম্যমাণ দোকানে পসরা সাজিয়ে আতর, সুরমা ও টুপি বিক্রি করছেন।

ভ্রাম্যমাণ দোকানগুলোতে টেবিলে ও র‌্যাকে সাজিয়ে আতর, সুরমা, টুপি পাশাপাশি জায়নামাজ, তসবি বিক্রি করতে দেখা গেছে। দোকানগুলোতে প্রতিটি টুপি মানভেদে ৫০ থেকে ১৫০ টাকা, আতর ৫০ থেকে ১০০ টাকা, সুরমা ৩০ থেকে ৬০ টাকা, তসবি ৫০ থেকে ১৫০ টাকায় বিক্রি হচ্ছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS