ভিডিও

সারিয়াকান্দিতে অবৈধ ইটভাটার মেশিনে পড়ে শ্রমিকের মর্মান্তিক মৃত্যু

প্রকাশিত: এপ্রিল ০৯, ২০২৪, ১১:২০ রাত
আপডেট: এপ্রিল ১০, ২০২৪, ১২:১৪ দুপুর
আমাদেরকে ফলো করুন

সারিয়াকান্দি (বগুড়া) প্রতিনিধিঃ বগুড়া সারিয়াকান্দিতে মুকুল হোসেন শেখ (৪৫) নামে একজন ইটভাটার শ্রমিকের মর্মান্তিক মৃত্যু হয়েছে।

মুকুল বগুড়া ধুনট উপজেলার গোসাইবাড়ী ইউনিয়নের চিথুলিয়া উত্তর পাড়া গ্রামের মৃত সামাদ শেখের ছেলে। ইটভাটার মাটি মিক্সিং করা মেশিনে পরে তার মর্মান্তিক মৃত্যু হয়েছে। ব্যাটারি চালিত অটোরিকশা কিনে দেয়ার শর্তে নিহতদের পরিবারের সাথে রফাদফা। ঈদে মেয়ের জামা কিনে দিতেই কাজে যোগদান করে এ ঘটনার শিকার হয় মুকুল।

জানা গেছে, মুকুল বগুড়া সারিয়াকান্দি উপজেলার কামালপুর ইউনিয়নের বুরোইল গ্রামের এম এল বি নামক একটি অবৈধ ইটভাটায় কাজ করতো। গত কয়েকদিন আগে তিনি কাজ ছেড়ে চরের জমিজমা দেখাশোনা করতে গিয়েছিলেন।

গত সোমবার সে চর থেকে ফিরে আসে। মেয়েকে নতুন জামা কিনে দিতেই তিনি মঙ্গলবার সকালে সেহেরি শেষে ইটভাটার মাটির কাজে যোগ দেন। কাজের এক সময় সকাল ৬ টার দিকে পা পিছলে মুকুল মাটি মিক্সিং করার মেশিনে পরে যায়। ফলে ঘটনাস্থলেই সে মারাত্মকভাবে আহত হয়। আহত হয়ে ঘটনাস্থলেই তার মর্মান্তিক মৃত্যু হয়।

বিষয়টি নিয়ে ধনুট গোসাইবাড়ী ইউনিয়নের চিথুলিয়া গ্রামের জনপ্রতিনিধি এবং অবৈধ ইটভাটার মালিকদের নিয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। এ বৈঠকে নিহত মুকুলের ছেলেকে একটি ব্যাটারি চালিত অটোরিকশা কিনে দেয়ার শর্তে বিষয়টির রফা হয়।

মুকুল ২ ছেলে এবং ২ মেয়ের জনক ছিলেন। ঘটনাস্থল পরিদর্শন করে দেখা যায় এ ঘটনার সাথে জড়িত ইটভাটার কোনও পরিবেশ ছাড়পত্র নেই, এর দুই পাশে লোকজনের স্হায়ী বসতি রয়েছে এবং ইটভাটার মাটি মিক্সিং করা মেশিনের শ্রমিকদের কোনও নিরাপত্তা ব্যবস্হা নেই। 

এ বিষয়ে মুকুলের জেঠাতো ভাই ফজলু মিয়া জানান, মুকুল যে মেশিনে নিহত হয়েছে সে মেশিনের কোনও নিরাপত্তা ব্যবস্হা ছিল না। মুকুলের ছেলে যাতে আয় রোজগার করে সংসারটি চালনা করতে পারে তার জন্য একটি  ব্যাটারি চালিত অটোরিকশা কিনে দেয়ার শর্তে ইটভাটার মালিকের সাথে বিষয়টির রফাদফা হয়েছে।

কথা হয় এ ইটভাটার মালিক টগরের সাথে। তিনি বলেন, মুকুল অসুস্থ ছিল। আমার ইটভাটার যথেষ্ট নিরাপত্তা আছে। নিরাপত্তা না থাকলে তো প্রতিদিনই দুর্ঘটনা ঘটতো।
সারিয়াকান্দি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রবিউল ইসলাম বলেন, পরিবারের কোনও অভিযোগ না থাকায় উর্ধতন কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে  লাশ তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS