ভিডিও

রংপুরে অস্থির হয়ে উঠেছে আলুর বাজার

প্রকাশিত: এপ্রিল ১৫, ২০২৪, ১০:০২ রাত
আপডেট: এপ্রিল ১৬, ২০২৪, ১২:৪০ দুপুর
আমাদেরকে ফলো করুন

রংপুর প্রতিনিধি : ঈদ আর বাংলা নববর্ষকে কেন্দ্র করে রংপুরে অস্থির হয়ে উঠেছে আলুর বাজার। এক সপ্তাহের ব্যবধানে সবধরনের আলুর দাম পাইকারিতে ৪-৫ টাকা বাড়লেও খুচরা পর্যায়ে বেড়েছে কেজিতে ১০ টাকা পর্যন্ত।

গতকাল সোমবার সকালে রংপুর অঞ্চলের সবচেয়ে বড় সিটি বাজার ঘুরে দেখা যায়, পাইকারিতে প্রতি কেজি কার্ডিনাল আলু বিক্রি হচ্ছে ৪২ থেকে ৪৪ টাকায় আর খুচরা পর্যায়ে বিক্রি হচ্ছে ৫০ টাকা পর্যন্ত। ঈদের আগেও এই আলু খুচরা বিক্রি হয়েছে ৪০-৪২ টাকায়। এছাড়া কেজিতে ১০ টাকা বেড়ে প্রতি কেজি শিল বিলাতি আলু ৭০ টাকা, ঝাউ আলু ৬০ টাকা ও ডায়মন্ড ৬০ টাকায় বিক্রি হচ্ছে।

ব্যবসায়ীরা জানায়, ঈদ ও বৈশাখের বন্ধ, পরিবহন সংকট, কোল্ড স্টোরগুলো সময়মতো না খোলায় বাজারে পর্যাপ্ত সরবরাহ না থাকায় আলুর দাম বৃদ্ধি পেয়েছে। দাম কমতে আরো এক সপ্তাহ লাগবে। তাছাড়া কৃষকেরা আলু বাড়িতে রাখায় সংকট আরো বেড়েছে। এদিকে বাজারে পর্যাপ্ত আলু থাকলেও কৃত্রিম সংকট তৈরি করে দাম বাড়ানো হচ্ছে বলে দাবি ক্রেতাদের।

দাম নিয়ন্ত্রণে নিয়মিত বাজার মনিটরিংয়ের দাবিও জানান তারা। অর্থনীতিবিদ রুবাবা মনসুর জানান, রংপুর অঞ্চলে এবার আলুর ব্যাপক উৎপাদন হয়েছে। বেশি দামের আশায় কৃষকেরা উৎপাদিত আলুর সিংহভাগ বাড়িতে প্রক্রিয়াজাত করে রেখেছেন। তাছাড়াও কোল্ড স্টোর মালিকেরা ভাড়া বৃদ্ধি করায় কৃষকেরা বাড়িতে আলু রেখেছে। ফলে দাম বৃদ্ধি পেয়েছে বলে জানান তিনি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS