ভিডিও

বগুড়া বৈশাখী মেলা : দর্শক মাতালো মোরগ লড়াই ও ভারতীয় দলের নৃত্যনাট্য

কুষ্টিয়ার লালন কন্যা লামিয়ার লালনগীতি

প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২৪, ১১:২৯ রাত
আপডেট: এপ্রিল ১৮, ২০২৪, ১২:৩৩ দুপুর
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : লোকজ সংস্কৃতির অন্যতম প্রাণ রসায়ন হচ্ছে বৈশাখী মেলা। বগুড়া থিয়েটারের আয়োজনে পৌরপার্কে সাতদিন ব্যাপি অনুষ্ঠিত বৈশাখী মেলার চতুর্থদিনে অনুষ্ঠিত হয় রবীন্দ্র সংগীত প্রতিযোগিতা ও মঞ্চায়িত হয় স্কুল নাট্যোউৎসব এবং মোরগ লড়াই খেলা। ‘বালক প্রাণে আলোক জ্বালো, নাট্য মঞ্চ জাগিয়ে তোলো’- এই স্লোগানে ভোর হলো ও লিটল থিয়েটার আয়োজনে দ্বিতীবারের মতো স্কুল নাট্যোৎসবে স্কুলের শিক্ষার্থীদের  নাটক মঞ্চায়িত হচ্ছে।

এরই ধারাবাহিকতায় যখন প্রচন্ড খরতাপে মেলা প্রাঙনে যখন খানিকটা ঝিমুনি ভাব, তখনই ফয়জুল্ল্যাহ  হাই স্কুলের ছাত্রীদের অংশগ্রহণে আজ বুধবার (১৭ এপ্রিল) মঞ্চাস্থ হয় নাটক দুই বিঘা জমি। এছাড়াও উচ্চারণ একাডেমী মঞ্চায়ন করে নাটক ‘রবীর ছেলেবেলা’।

এ প্রসঙ্গে আয়োজক প্রধান তৌফিক হাসান ময়না জানান, যেহেতু মেলার পরপরই বিভিন্ন স্কুলে পরীক্ষা।  একারণে বৈশাখী মেলাতেই স্কুল নাটকের  আয়োজন করা হয়েছে এতে করে স্কুলের ছাত্রছাত্রীরা যেমন নাটক মঞ্চায়ন করতে পারছে, তেমনি বৈশাখী মেলায় এসে বাংলার লোকজ সংস্কৃতি সম্পর্কে জানতে পারছে। এতে তাদের সৃজনধর্মী কর্মদক্ষতা বৃদ্ধি পাবে।

মেলা প্রাঙ্গনে প্রতিদিনের আলোচনা সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বগুড়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আমজাদ হোসেন মিন্টু, শিক্ষক সমিতির আহবায়ক আজাদ আবুল কালাম, চর্চা সংস্কৃতিক একাডেমীর সাধারণ সম্পাদক আব্দুল আউয়াল। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে  প্রকাশ শৈলী, শেরপুর নৃত্যাঞ্চল, তবে এদিনের মূল আকর্ষণ ছিল মুর্শিদাবাদের বেলডাঙা নেতাজি পার্ক, সঙ্গীত শিক্ষণ কেন্দ্রের পক্ষ থেকে মৃদঙ্গ ড্যান্স গ্রুপ নৃত্যনাট্য "নীড় ঝরা স্বপ্ন"।

মেলায় আগত দর্শকবৃন্দ অতিথি দলের পরিবেশনা দেখে মুগ্ধ হয়ে যান। বিকেলে মেলা মঞ্চে  বিলুপ্তপ্রায় খেলা মোরগ লড়াই দর্শনার্থীদের বিশেষ করে শিশুদের বিনোদন দিয়েছে বেশি। বৃহস্পতিবার মেলার পঞ্চম দিন সকালে অনুষ্ঠিত হবে নজরুল সংগীত প্রতিযোগিতা।

শুক্রবার সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবে সপ্তস্বর সংগীত একাডেমী, ক্রিয়েটিভ কালচারাল একাডেমী, সুরের ছোঁয়া সংগীত নিকেতন, উদীচী শিল্পী গোষ্ঠী ও লালন সংগীত পরিবেশন করবে লালন কন্যা খ্যাত ঝিনাইদহের শিল্পী লামিয়া ঐশ্বর্য্য। এছাড়াও বৈশাখী মেলা উপলক্ষে প্রতিদিনই বিকেলে অনুষ্ঠিত হচ্ছে লোকজ খেলাধুলা।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS