ভিডিও

সুন্দরগঞ্জে ধানক্ষেতে ঘর তুলে জমি দখলের চেষ্টা

প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২৪, ১১:০৫ রাত
আপডেট: এপ্রিল ২০, ২০২৪, ০১:২৭ রাত
আমাদেরকে ফলো করুন

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি : গাইবান্ধার সুন্দরগঞ্জে উপজেলা শান্তিরাম ইউনিয়নের পরান গ্রামে জমি বিক্রির ৫১ বছর পর জমিদাতার ওয়ারিশরা উঠতি ধানক্ষেতে ঘর তুলে এবং গাছের চারা রোপণ করে জমি জবর দখলের চেষ্টা করছে।

এ নিয়ে জমির মালিক মো. শাহজাহান আলী গাইবান্ধার বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে ফৌজদারী কার্যবিধি আইনের ১৮৯৮ এর ১৪৪/১৪৫ ধারায় মামলা করলে বিজ্ঞ বিচারক উপজেলা সহকারী কমিশনার ভূমি ও থানা পুলিশকে তদন্তের দায়িত্ব দেন। গত বৃহস্পতিবার স্থানীয় তহশিলদার সরেজমিন তদন্ত করেন। বিষয়টি নিয়ে এলাকায় দারুন সমালোচনার ঝড় উঠেছে এবং চাপা উত্তেজনা বিরাজ করছে।

জানা যায়, ১৯৭৩ সালে ওই গ্রামের আব্দুল জব্বার ৯৯০৯নং দলিলমূলে ৫১ শতক জমি খুজিয়া মামুদ ব্যাপারীর কাছে বিক্রি করে। এরপর খুজিয়া মামুদ ব্যাপারী তার নামে খারিজ করে দীর্ঘদিন হতে জমি ভোগ দখল করে আসছে।

তিনি মৃত্যুর পর তার ওয়ারিশ শাহজাহান আলী ভোগদখল করছে। বিগত ৫১ বছর পর হঠাৎ করে আব্দুল জব্বারের ভাগি শরিকের ওয়ারিশ ফাসিউল মিয়া, রবিউল ইসলাম, মজনু মিয়া গংরা ওই জমি তাদের দাবি করে ধানক্ষেতে ঘর তুলে জমি জবর দখলের চেষ্টা করছে।

জমির মালিক শাহজাহান আলী জানান, বৈধ কাগজপত্রের আলোকে তার পিতা খুজিয়া মামুদ ব্যাপারী আব্দুল জব্বারের কাছে থেকে জমি কবলা করে নেয় ১৯৭৩ সালে। হঠাৎ ৫১বছর পর তার ওয়ারিশরা জমি দাবি করে বেআইনিভাবে ধানক্ষেতে ঘর তুলে এবং গাছের চারা রোপণ করে জমি জবর দখলের চেষ্টা করছে। এছাড়া হুমকি ধমকি প্রদান করছে।

জমি দাবিদার রারিউল ইসলাম জানান, রেকর্ডমূলে তারা জমি পাবে। সে কারণে জমি দখল করেছে। থানার পুলিশ পরিদর্শক তদন্ত মিলন কুমার চ্যাটার্জী বলেন, এ সংক্রান্ত একটি আদেশ তদন্তের জন্য আদালত থেকে এসেছে। তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS