ভিডিও

রায়গঞ্জে ব্রিজের স্লাব ভেঙে পড়ায় বাঁশের সাঁকোয় চলাচলে জনদুর্ভোগ

প্রকাশিত: এপ্রিল ২১, ২০২৪, ০৭:১৫ বিকাল
আপডেট: এপ্রিল ২১, ২০২৪, ০৭:১৫ বিকাল
আমাদেরকে ফলো করুন

রায়গঞ্জ (সিরাজগঞ্জ) প্রতিনিধি : সিরাজগঞ্জের রায়গঞ্জে নওদা শালুয়া ও নলকা খালের ওপর নির্মিত ১২ মিটার পুরাতন ব্রিজটি দুইমাস যাবত স্লাব ভেঙে যাওয়ায় জনদুর্ভোগ সৃষ্টি হয়েছে। স্থানীয়রা বাধ্য হয়ে বাঁশের সাঁকো তৈরি করে চলাচল করছেন।

তবে যানবাহন চলাচল না করায় ভোগান্তিতে পড়েছেন এলাকাবাসী। অপরদিকে, উপজেলা এলজিইডি অফিস বলছে জনসাধারণের চলাচলের জন্য মাটি দিয়ে বিকল্প রাস্তা তৈরি করা হয়েছে। স্থানীয়রা জানান, প্রায় ৩০বছর আগে নির্মিত ব্রিজটি দীর্ঘদিন ধরে বেহাল দশা হয়ে ছিল।

দুই মাস আগে স্থানীয় ইটভাটার মাটি বহনকারী ট্রাক চলাচল করায় এবার রমজানের শুরুতেই ব্রিজের মাঝখানের স্লাপের একাংশ ভেঙে পড়ে। এরপর থেকে ওই রাস্তা দিয়ে ভারী যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। তবে অটোরিকশা, ভ্যানসহ ছোট ছোট যানবাহন এখনো চলাচল করছে তবে বাঁশের সাঁকো দিয়ে। বর্তমানে ভাঙা অংশের পরিমাণ ধীরে ধীরে বেড়ে যাওয়ায় প্রায় ২০ থেকে ২৫ গ্রামের মানুষের চলাচলে দুর্ভোগ পোহাতে হচ্ছে।

গ্রামের মানুষের সহযোগিতায় ব্রিজের ভেঙে যাওয়া অংশে বাঁশের মাচাল বিছিয়ে ছোট ছোট যানবাহন চলাচল করছে। তবে ঝুঁকিপূর্ণ ব্রিজের খুঁটি এখনও নড়বড়ে অবস্থায় আছে। এতে আশপাশের কয়েকটি গ্রামের মানুষ ঝুঁকি নিয়ে ব্রিজের ওপর দিয়ে পারাপার হচ্ছে।

নওদা শালুয়া, নলকা, পাঙ্গাসী, কালিঞ্জা, মথুরাপুর, কয়াবিল, চকনাডুমুর, এরান্দয়, বোয়ালিয়ার চর, ও মোনোহারপুর গ্রামের পক্ষ থেকে শিক্ষক আসলাম তালুকদার, আব্দুর রাজ্জাক এবং ইউপি সদস্য আব্দুল আজিজ সচেতন মহল আব্দুল হালিমসহ অনেকেই জরুরি ভিত্তিতে ব্রিজটি সংস্কার বা পুনরায় নির্মাণের দাবি জানান ঊর্ধ্বতন মহলের কাছে।

স্থানীয় ইউপি সদস্য আব্দুল আজিজ বলেন, গ্রামের সাধারণ মানুষ ও যানবাহন দীর্ঘদিন হলো ঝুঁকি নিয়ে চলাচল করছে। ব্রিজটি মেরামতের জন্য বারবার উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হলেও কোনো কাজে আসছে না। সাধারণ জনসাধারণের পাশাপাশি সবচেয়ে বেশি দুর্ভোগ পোহাচ্ছেন স্কুল কলেজ ও মাদ্রাসার শিক্ষার্থীরা।

এব্যাপারে পাঙ্গাসী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম নান্নু বলেন, ব্রিজটি অনেক পুরাতন তাই ব্রিজের স্লাপ ভেঙে গেছে। ব্রিজটি দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ চলাচল করে। তাই জরুরি ভিত্তিতে পুরাতন ব্রিজটি মেরামতপূর্বক প্রয়োজনে নতুন ব্রিজ নির্মাণের জন্য বিষয়টি সংশ্লিস্টদের জানানো হয়েছে।

এবিষয়ে উপজেলা এলজিইডি প্রকৌশলী মো. আব্দুল লতিফ জানান, ঝুঁকিপূর্ণ ব্রিজটির মেরামত এবং নতুন ব্রিজ নির্মাণ করার জন্য উর্ধ্বতন কর্মকর্তাগণকে অবহিত করা হয়েছে।

আর জনসাধারণের জন্য উপজেলা এলজিইডি অফিসের পক্ষ থেকে জনসাধারণের চলাচলের জন্য মাটি দিয়ে বিকল্প রাস্তা তৈরি করে দেয়া হয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS