ভিডিও

গাজনার বিলে মাছের পরিবর্তে শোভা পাচ্ছে ধান

প্রকাশিত: এপ্রিল ২১, ২০২৪, ০৮:৪৫ রাত
আপডেট: এপ্রিল ২১, ২০২৪, ০৮:৪৫ রাত
আমাদেরকে ফলো করুন

সুজানগর (পাবনা) প্রতিনিধি : পাবনার সুজানগরের ঐতিহাসিক গাজনার বিল এখন পানি শূন্য। ফলে এক সময়ের স্রোতঃস্বিনী বিলে চলতি মৌসুমে মাছের পরিবর্তে শোভা পাচ্ছে ধান।

উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, সরকারি এবং ব্যক্তি মালিকানা মিলে প্রায় ৬ হাজার হেক্টর জমি নিয়ে গড়ে উঠেছে উপজেলার ঐতিহাসিক গাজনার বিল। একসময় সারাবছর বিলে পানি থৈ থৈ করতো, মৎস্যজীবীরা বিলে মাছ ধরে জীবিকা নির্বাহ করতো। কিন্তু কালের পরিক্রমায় বর্তমানে বিলটিতে সারাবছর পানি থাকে না।

চৈত্র মাস আসার আগেই বিস্তীর্ণ গাজনার বিল শুকিয়ে যায়। ফলে বিলে মাছের দেখা মেলেনা। বিস্তৃর্ণ বিল জুড়ে মাছের পরিবর্তে চোখে পড়ে কেবল ধান। বিল পাড়ের খয়রান গ্রামের গ্রামবাসীরা জানান, কয়েক বছর আগেও গাজনার বিলের ঢেউয়ের তোড়ে বিল পাড়ের মানুষের বাড়ি-ঘর ভেঙে গেছে। এলাকার মানুষ ভয়ে খেয়া নৌকাযোগে বিল পার হওয়ার সাহস পর্যন্ত পায়নি।

অথচ আজ সেই বিলে ধান আবাদ হচ্ছে। স্থানীয় প্রবীণদের সাথে কথা হলে তারা জানায়, একসময় এ মৌসুমে বিলে মাছ আর পানি ছিল প্রায় সমান সমান। কিন্তু কালের আবর্তনে চলতি মৌসুমে বিলের শত শত বিঘা জমিতে ধান আবাদ করা হয়েছে।

উপজেলা মৎস্য কর্মকর্তা মো. নূর কাজমীর জামান খান বলেন, বর্তমানে বিলের নাব্যতা কমে যাওয়ায় ছয় মাস পানি থাকে আর ছয় মাস শুষ্ক থাকে। ফলে শুষ্ক মৌসুমে এলাকার কৃষকরা বিলের জমিতে ধান, পেঁয়াজসহ বিভিন্ন ফসল আবাদ করেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS