ভিডিও

বগুড়া রেল স্টেশন এলাকায় বস্তি উচ্ছেদ, খোলা আকাশের নিচে ছিন্নমূল মানুষেরা

প্রকাশিত: এপ্রিল ২১, ২০২৪, ০৯:৩৭ রাত
আপডেট: এপ্রিল ২১, ২০২৪, ০৯:৩৭ রাত
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : বগুড়া রেল স্টেশনের পশ্চিম পাশে রেল লাইন সংলগ্ন ১৯টি বস্তি উচ্ছেদ করা হয়েছে।  এ সব বস্তিতে অর্ধ শতাধিক ছিন্নমূল মানুষ পরিবার নিয়ে বসবাস করে আসছিল। আজ রোববার (২১ এপ্রিল) সকাল ১০ টার দিকে এসব বস্তি উচ্ছেদ করে রেল কর্তৃপক্ষ। এতে খোলা আকাশের নিচে বসবাস শুরু করেছেন ছিন্নমূল লোকজন।

রেলওয়ের সহকারি নির্বাহী প্রকৌশলী সাইদুর রহমান জানান, রেল লাইন সংলগ্ন বস্তিগুলো গড়ে তোলা হয়েছিল। যা অবৈধ। নিরাপত্তার জন্য বস্তিগুলো উচ্ছেদ করা হয়েছে। তিনি বলেন, ১০-১২ বস্তি উচ্ছেদ করা হয়েছে।

এদিকে, বস্তি উচ্ছেদের কারণে খোলা আকাশের নিচে শিশু-সন্তানদের নিয়ে বসবাস করছে ছিন্নমূল লোকজন। ছিন্নমূল পরিবারের সদস্য জমেলা বলেন, গত ২০ বছর ধরে শহরের সেউজগাড়ী আমতলা মোড়ের উত্তর পাশে আমরা রেল লাইনের পাশে বস্তিতে বসবাস করে আসছি। বস্তি উচ্ছেদের  আগে কোন নোটিশ দেয়া হয়নি।

জমেলা বলেন, আমরা কোথায় যাব, আমাদের থাকার মত কোন জায়গা জমি নেই। তিনি সরকারি খাস জমিতে বসতি গড়ে দিতে সরকারের প্রতি অনুরোধ জানান। ছিন্নমূল পরিবারের আরেক সদস্য মুকুল মিয়া বলেন, আমরা ওই ১৯টি বস্তিতে অর্ধশতাধিক মানুয় থাকতাম।

বস্তির বাসিন্দা অধিকাংশই শিশু ও নারী। তিনি বলেন,দু’বেলা খেয়ে না খেয়ে বস্তিতে এসে মাথা গোঁজাতাম। কিন্তু সেই জায়গা টুকুও হারালাম। আমরা এখন কোথায় থাকবো। তিনি তাদের একটু আশ্রয় দেয়ার জন্য সরকারের প্রতি দাবি জানান।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS