ভিডিও

করোতোয়া নদীর বুকজুড়ে বোরো ধানের চাষাবাদ

প্রকাশিত: এপ্রিল ২২, ২০২৪, ০৮:৫৮ রাত
আপডেট: এপ্রিল ২২, ২০২৪, ০৮:৫৮ রাত
আমাদেরকে ফলো করুন

ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধি : জীব বৈচিত্রের ওপর বিরুপ প্রভাব, কমছে মাছের বিচরণ ক্ষেত্র। একসময়ের খরস্রোতা করোতোয়া নদীর বুকে জেগে উঠা বালুচরে এখন পারাপারের মাধ্যম নৌকা। দিনের পর দিন করোতোয়া ও মাইলা নদীতে কমছে পানি প্রবাহ। এরইমধ্যে শুকিয়ে গেছে ঘোড়াঘাটের পাশ দিয়ে বয়ে যাওয়া করোতোয়া আর উপজেলার ভেতর দিয়ে বয়ে যাওয়া মাইলা নদী।

জেগে ওঠা বালু চরে পরে আছে লাখ টাকা ব্যয়ে তৈরি করা পারাপারের মাধ্যম নৌকা। একসময় এসব নদীতে আশপাশে বসবাসরত লোকজন মাছ ধরে জীবিকা নির্বাহসহ নিজেদের পর্যাপ্ত চাহিদা মেটাতো। এখন সেসব নদীতে চাষ হচ্ছে বোরো ধান। পানি না থাকায় মাছও কমে গেছে। আগে নদীর পানিতেই সল্প খরচে চাষ হতো যেসব ফসল, পানি না থাকায় তা মুখ থুবড়ে পড়েছে।

করোতোয়া নদী থেকে পানি সরবরাহকারী বিএডিসির পাম্পের ম্যানেজার মোস্তাক জানান, তার মেশিনে একসময় ৬ থেকে ৭শ’ বিঘা জমির পানি করোতোয়া নদী থেকে দেওয়া হতো। এখন নদীতে পানি না থাকায় তা সম্ভব হচ্ছে না।

নির্ভর করতে হচ্ছে বিদ্যুৎ চালিত বিএডিসি পাম্প, বিদ্যুৎচালিত ডিপ টিউবওয়েলের উপরে। নদী খননের প্রকল্প হাতে নেওয়া হলেও তা সব জায়গায় বাস্তবায়ন না হওয়ায় সেসব এলাকার নদীগুলো শুকিয়ে খাঁ খাঁ করছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS