ভিডিও

বগুড়ায় হিট স্ট্রোকে আরও একজনের মৃত্যু, আক্রান্ত হচ্ছে বহু মানুষ

সাবধান না হলে হিটস্ট্রোকে মৃত্যুর সংখ্যা বাড়বে

প্রকাশিত: এপ্রিল ২২, ২০২৪, ০৯:৩৯ রাত
আপডেট: এপ্রিল ২২, ২০২৪, ০৯:৪২ রাত
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : চলমান একটানা দাবদাহে অন্যান্য স্থানের মত বগুড়াতেও বিভিন্ন রোগে আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। বগুড়ার শাজাহানপুরে হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে গতকাল মুঞ্জুরী বেগম (৫৫) নামের এক নারীর মৃত্যু ঘটেছে। রাবিয়া সুলতানা (৮) নামের এক শিশু গুরুতর অসুস্থ হয়ে বগুড়া শহিদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

এ ছাড়া গত শনিবার বিকেলে বগুড়া রেল স্টেশন এলাকায় হাফিজুল ইসলাম সখি নামের এক মধ্য বয়সী ব্যক্তি হিক স্ট্রোকে আক্রান্ত হয়ে মারা গেছে। আগামী বৃহস্পতিবার থেকে তাপমাত্রা আরও বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

এমতাবস্থায় সাবধান না হলে হিটস্ট্রোকে মৃত্যুর সংখ্যা বাড়বে বলে সতর্ক করেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। প্রাপ্ত খবর অনুযায়ী হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন স্থানে এ পর্যন্ত অন্তত ২৭জন মারা গেছেন।

প্রকাশ থাকে যে গত ১২ এপ্রিলের পর থেকে তাপমাত্রা ৩৬ডিগ্রির উপর উঠে গেছে। নিচে নামা তো দূরের কথা, আবহাওয়া দফতর জানিয়েছে বৃহস্পতিবার থেকে তাপমাত্রা আরও বড়বে এবং এ অঞ্চলে ৪০ ডিগ্রি ছাড়িয়ে যাবে। যদিও ইতিমধ্যে দেশের কয়েকটি স্থানে তাপমাত্রা প্রায় ৪৩ ডিগ্রি ছুঁই ছুই করছে সর্বগ্রাসী তাপমাত্রা।

এ অমতাবস্থায় আমাদের শাজাহানপুর (বগুড়া) প্রতিনিধি জানিয়েছেন, উপজেলার চোপীনগর ইউনিয়নের বড়পাথার জানুপাড়া গ্রামের আব্দুস ছাত্তারের স্ত্রী ৬ সন্তানেরর জননী মুঞ্জুরী বেগম (৫৫) দাঁতের চিকিৎসা করাতে গতকাল সোমবার সকাল ৯টার দিকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে যান।

চিকিৎসা নিতে সেখানে লাইনে দাঁড়িয়ে ছিলেন মুঞ্জুরী বেগম। প্রচন্ড গরম সহ্য করতে না পেরে একপর্যায়ে তিনি জ্ঞান হারিয়ে লুটিয়ে পড়েন এবং মারা যান। চোপীনগর ইউপি চেয়ারম্যান মাহফুজার রহমান বাবলু মুঞ্জুরী বেগমের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

অপরদিকে মাঝিড়া বন্দরে পায়ে হেঁটে চলাচলের সময় গতকাল সোমবার দুপুরে অসহীয় তাপমাত্রার কারণে জ্ঞান হারিয়ে লুটিয়ে পড়েন সাদ্দাম হোসেন (৪০) নামের এক ব্যক্তি। তিনি প্রায় ১০ বছর যাবত মাঝিড়া এলাকায় ভাড়া বাড়িতে বসবাস করছেন। তিনি অজ্ঞান হয়ে পড়লে স্থানীয়রা মাথায় পানি ঢেলে তাকে সুস্থ করার চেষ্টা করেন। পরে স্বজনরা তাকে বাড়ি নিয়ে যান এবং স্থানীয়ভাবে চিকিৎসা করান।

এ দিকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতাল, মোহাম্মদ আলী হাসপাতালসহ অন্যান্য হাসপাতাল ও চিকিৎসা কেন্দ্রে প্রচন্ড গরমের কারণে বিভিন্ন রোগ্রে আক্রান্তদের চিকিৎসা নেয়ার ঘটনা দিন দিন বাড়ছে। গতাকাল  শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতাল, মোহাম্মদ আলী হাসপাতালে গিয়ে দেখা গেছে এই দু’টি সরকারি হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীদের প্রচন্ড ভিড়।

আজ সোমবার (২২ এপ্রিল) বিকেলে রাবিয়া সুলতানা নামের এক শিশু হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছে। সে বগুড়া শহরের উপকন্ঠে বরোপুরের আব্দুর রহিমের মেয়ে। শাজাহানপুর উপজেলা স্বাস্থ্য ও প: প: কর্মকর্তা ডা. মোতারব হোসেন জানিয়েছেন, চলমান দাবদাহের কারণে শিশু, বৃদ্ধসহ সব বসয়ী মানুষের নানা রকম স্বাস্থ্য ঝুঁকির আশঙ্কা  রয়েছে।

এর মধ্যে হিট স্ট্রোক, ডায়েরিয়া, এ্যাজমা, পানি শূণ্যতা অন্যতম। এসব ঝুঁকি থেকে রক্ষা পেতে স্বাস্থ্য শিক্ষা ব্যুরো কর্তৃক প্রচারিত ‘গ্রীষ্মকালীন স্বাস্থ্য বার্তা’ এবং আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ (আইসিডিডিআরবি) কর্তৃপ প্রচারিত ‘হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়’ নিয়মাবলী মেনে চলতে হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS